চৈতন্য মহাপ্রভু'র নামে নব নির্মিত তোরণ উদ্বোধন কাটোয়ার দাঁইহাটে

পথ নিরাপত্তা সপ্তাহ পালনে নানা অনুষ্ঠানের মাধ্যমে সচেতনতার বার্তা


 

পথ নিরাপত্তা সপ্তাহ পালনে নানা অনুষ্ঠানের মাধ্যমে সচেতনতার বার্তা


অতনু হাজরা, জামালপুর : পশ্চিমবঙ্গ সরকারের মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়ের অনুপ্রেরণায় সারা রাজ্য জুড়ে পুলিশ প্রশাসনের পক্ষ থেকে পথ নিরাপত্তা সপ্তাহ পালন করা হচ্ছে। পূর্ব বর্ধমান জেলা পুলিশের নির্দেশে জামালপুর থানার পক্ষ থেকে আজ পথ নিরাপত্তা সপ্তাহ পালন করা হয়। সকালে বিভিন্ন স্কুলের ছাত্র ছাত্রী, সাধারণ মানুষ ও পুলিশ কর্মীদের নিয়ে একটি বর্ণাঢ্য পদ যাত্রা এলাকা পরিক্রমা করে। পদযাত্রার পর জামালপুর বাসস্ট্যান্ডে একটি অনুষ্ঠানের আয়োজন করা হয়। বিভিন্ন প্রতিযোগিতা যেমন বসে আঁকো প্রতিযোগিতা, কুইজ কনটেস্ট সহ নানা প্রতিযোগিতার আয়োজন করা হয়। আজকের এই মহতি অনুষ্ঠানে উপস্থিত ছিলেন এলাকার বিধায়ক অলোক কুমার মাঝি, পঞ্চায়েত সমিতির সভাপতি মেহেমুদ খান, বিডিও শুভঙ্কর মজুমদার, জামালপুর থানার অফিসার ইন চার্জ মিঠুন কুমার ঘোষ, পূর্ত কর্মাধ্যক্ষ ভুতনাথ মালিক, এলাকার প্রাক্তন শিক্ষক শক্তিপদ সাঁতরা, শেখ নাজিমুদ্দিন সহ অন্যান্যরা। জামালপুর থানার পক্ষ থেকে পুরো অনুষ্ঠানটির নেতৃত্ব দেন অফিসার ইন চার্জ মিঠুন কুমার ঘোষ। তিনি বলেন জামালপুরই নয় এই মুহূর্তে রাজ্য জুড়ে সব জায়গাতেই পথ দুর্ঘটনার সংখ্যা  বেড়ে গেছে। তাই এই সচেতনতা দরকার। প্রত্যেক মানুষকেই সচেতন ভাবে নির্দিষ্ট নিয়ম মেনে গাড়ি চালাতে হবে। তিনি আজকে এই অনুষ্ঠানের মধ্য দিয়ে যাঁরা  দুর্ঘটনা ঘটলে সর্বদা পুলিশের সাথে থেকে কাজ করেন সেই এ্যাম্বুলেন্স গাড়ির চালক ও যাঁরা ক্রেনের সাহায্যে দুর্ঘটনাগ্রস্ত গাড়িগুলো উদ্ধার করেন তাঁদের থানার পক্ষ থেকে ট্রফি ও ফুলের তোড়া দিয়ে সম্মানিত করা হয়। 

তাঁদের হাতে এগুলি তুলে দেন বিশিষ্ট অথিতিরা। অনুষ্ঠানের শুরুতেই একটি সুন্দর নৃত্যের মাধ্যমে সেফ ড্রাইভ ও সেভ লাইফের বিষয়টি তুলে ধরা হয়। এছাড়াও কবিতা, নাচ গানের মাধ্যমে জমজমাট হয়ে ওঠে এই অনুষ্ঠান।  অনুষ্ঠানের পাশাপাশি জামালপুর ব্লকের যাঁরা বাস, ট্রেকার, অটো, ইকো রিকশা চালানোর সাথে যুক্ত তাদের বিনা ব্যয়ে চক্ষু চিকিৎসার ব্যবস্থা করা হয় জামালপুর লায়ন্স ক্লাবের সাহায্যে। মিঠুন বাবু তাঁদের পাশে থেকে সর্বদা সাহায্য করার জন্য ব্লক প্রশাসন, লায়ন্স ক্লাব সহ সাংবাদিক বন্ধুদের ধন্যবাদ জানান।

 মেহেমুদ খান বলেন রাজ্য সরকারের নির্দেশে এই ধরণের প্রোগ্রাম করার জন্য জামালপুর থানাকে বিশেষ করে জামালপুর থানার অফিসার ইন চার্জ মিঠুন বাবুকে ধন্যবাদ জানান। তিনি সকল পথচারী ও সাধারণ মানুষের উদ্দেশ্যে হেলমেট পরে সঠিক নিয়ম মেনে গাড়ি চালাবার কথা ও পুলিশ প্রশাসনের সাথে সহযোগিতা করার কথা বলেন। বিধায়ক আলোক মাঝি বলেন, এই পথ নিরাপত্তা সপ্তাহ রাজ্য সরকার অনেকদিন আগে থেকেই চালু করেছেন। এই অনুষ্ঠানের মধ্য দিয়ে অনেক মানুষ সচেতন হবেন এই আশা তিনি করেন সাথে সাথে জামালপুর থানাকেও ধন্যবাদ জানান। ভুতনাথ মালিক তিনিও সাধারণ মানুষকে ট্রাফিক আইন মেনে হেলমেট পরে গাড়ি চালাবর পরামর্শ দেন। যে প্রতিযোগিতার আয়োজন করা হয়েছিল তার প্রথম, দ্বিতীয় ও তৃতীয় স্থানাধিকারীদের পুরস্কৃত করা হয়।