চৈতন্য মহাপ্রভু'র নামে নব নির্মিত তোরণ উদ্বোধন কাটোয়ার দাঁইহাটে

ভূমিপুত্র সংরক্ষণের দাবিতে আন্দোলনে বাংলা পক্ষ


 

ভূমিপুত্র সংরক্ষণের দাবিতে আন্দোলনে বাংলা পক্ষ 


ডিজিটাল ডেস্ক রিপোর্ট, সংবাদ প্রভাতী : বাংলায় সকল সরকারি কাজে ১০০ শতাংশ ও বেসরকারি কাজে ৯০ শতাংশ ভূমিপুত্র সংরক্ষণের দাবিতে ভারতে বাঙালির জাতীয় স‌ংগঠন বাংলা পক্ষ দীর্ঘ সময় ধরে আন্দোলন করে আসছে। বিগত বিধানসভার সময়ে শতাধিক বিধায়কের কাছে দাবিপত্র তুলে দেওয়া হয়, গত ১৭ ই জানুয়ারী এই দাবিকে সামনে রেখে, ধর্মতলায় কয়েক হাজার বাঙালির সমাবেশ হয়। 


সম্প্রতি রাজ‍্যের মুখ‍্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায় প্রশাসনিক বৈঠকে প্রকাশ‍্যে বাংলার কাজে বাংলার মানুষের কাজের অগ্রাধিকার ও বাংলায় সরকারি চাকরিতে বাংলা জানা বাধ‍্যতামূলকের কথা বলে এই দাবিকে নৈতিক শিলমোহর দিয়েছেন বলে সংগঠন মনে করছে। অবিলম্বে এই বিষয়ে ভারতের অধিকাংশ রাজ‍্যের মতো আইন প্রণয়নের দাবিতে বাংলা পক্ষ জেলায় জেলায় পথসভার মাধ‍্যমে প্রচার চালাচ্ছে।

রবিবার পূর্ব বর্ধমান জেলা শাখার উদ‍্যোগে গলসী বিধানসভার বুদবুদের সুকডাল মোড়ে ভূমিপুত্র সংরক্ষণের দাবিতে একটি পথসভা অনুষ্ঠিত হয়। উপস্থিত ছিলেন বাংলা পক্ষর সাধারন সম্পাদক গর্গ চট্টোপাধ‍্যায়, শীর্ষ পরিষদ সদস‍্য কৌশিক মাইতি, অমিত সেন, সম্রাট কর এছাড়াও  পশ্চিম বর্ধমানের সম্পাদক অক্ষয় বন্দ‍্যোপাধ‍্যায় সহ আয়োজক পূর্ব বর্ধমান জেলা স‌ংগঠনের জেলা সম্পাদক জুয়েল মল্লিক, সহ-সম্পাদক অসিত সাহা, কোষাধ‍্যক্ষ শেখ জিল্লাল, দপ্তর সম্পাদক রানা ভট্টাচার্য্য, গলসী বিধানসভা বাংলা পক্ষর সম্পাদক অর্ণব দাস সহ স্থানীয় সদস্যবৃন্দ। 

গর্গ চট্টোপাধ‍্যায় বলেন, বাংলায় কাজ আছে কিন্তু বাঙালির কাজ নেই। কিভাবে বাংলার সরকারের তৈরী কর্মসংস্থানের সুযোগ থেকে ভূমিপুত্রদের বঞ্চিত করে বহিরাগতরা দখল করছে, তা তিনি তথ‍্য সহ তুলে ধরেন। ভূমিপুত্রের কাজ না হলে কর্মসংস্থানের প্রকল্প অর্থহীন হয়ে পড়ে। ভারতের প্রায় সব রাজ‍্যই তাই ভূমিপুত্রের চাকরির নিশ্চয়তার জন‍্য আইন তৈরী করেছে বা করছে কমপক্ষে ৯০ শতাংশ। বিজেপি, কংগ্রেস, রাজ‍্যদল নির্বিশেষে এই আইন হয়েছে। বাংলাও তার ব‍্যতিক্রম হওয়া উচিত নয়, বলেই তিনি উল্লেখ করেন। সরকারি চাকরি করতে গেলে বাংলা ভাষা জানাটা বাধ‍্যতামূলক করার দাবিতে পিএসসি তে বাংলা পক্ষ ডেপুটেশন দিয়েছে একাধিক বার, সংগঠনটি চায় ন‍্যূনতম ১০০ নম্বরের বাংলা ভাষার লিখিত পরীক্ষা বাধ‍্যতামূলক হোক অন‍্য অনেক রাজ‍্যের মূলভাষার মতোই। বাংলার সরকারের কাছে দ্রুত উপযুক্ত আইন প্রণয়নের দাবি জানান তিনি। মুখ‍্যমন্ত্রীর সাম্প্রতিক বক্তব‍্যকে সদর্থক ভাবে দেখছে বাংলা পক্ষ,  বাস্তব বিষয়টি উল্লেখ করার জন‍্য মুখ‍্যমন্ত্রীকে ধন‍্যবাদ জানান গর্গ চট্টোপাধ‍্যায়।