চৈতন্য মহাপ্রভু'র নামে নব নির্মিত তোরণ উদ্বোধন কাটোয়ার দাঁইহাটে

দামোদর ও মুণ্ডেশ্বরী সংযোগস্থলের নাব্যতা বাড়াতে উদ্যোগ


 

দামোদর ও মুণ্ডেশ্বরী সংযোগস্থলের নাব্যতা বাড়াতে উদ্যোগ 


অতনু হাজরা, অমরপুর :  দামোদর ও মুণ্ডেশ্বরী সংযোগস্থলের নাব্যতা বাড়াতে রাজ্য সরকারের পক্ষ থেকে কাজ শুরু হবে।  জোতশ্রীরাম অঞ্চলে অমরপুর এলাকার এই সংযোগস্থল বেগোর মোড় নামে পরিচিত। শনিবার জনপ্রতিনিধি, সরকারি আধিকারিক ও ত্রিস্তর পঞ্চায়েত কর্তারা সম্মিলিত ভাবে দামোদর ও মুন্ডেশ্বরীর সংযোগস্থল পরিদর্শন করলেন।

 এদিনের এই পরিদর্শন কর্মসূচিতে উপস্থিত ছিলেন জামালপুরের বিধায়ক অলোক কুমার মাঝি, পঞ্চায়েত সমিতির সভাপতি মেহেমুদ খান, পূর্ত কর্মাধ্যক্ষ ভুতনাথ মালিক, এলাকার প্রধান আরিফা মন্ডল, উপ প্রধান তপন দে, তাবারক আলী মন্ডল, ইরিগ্রেশন দপ্তরের চাঁপাডাঙার এস ডি ও  ব্যোমকেশ ওঝা ও ইঞ্জিনিয়ার সৌমিত্র ঘোষ সহ  অন্যান্যরা। 

ব্যোমকেশবাবু জানান,  নিম্নদামোদর অববাহিকা অঞ্চলের উন্নয়ন প্রকল্প বিশ্বব্যাংকের আর্থিক সহায়তায় চলছে। যাতে মুণ্ডেশ্বরী নদীর কাজ চলছে। প্রথম পর্যায়ের কাজ শেষ। দ্বিতীয় পর্যায়ে মুণ্ডেশ্বরীর উৎসের কাছে ড্রেজিং করা হবে। সেই কারণেই আজ এই পরিদর্শন। তিনি আরো জানান নদী বক্ষ থেকে ড্রেজিং করে ওঠা বালি, মাটি সমূহ দিয়ে নদীবাঁধ শক্তপোক্ত করা হবে ও নদী তীরবর্তী নিচু জায়গা গুলি ভরাট বা কোনো সরকারি প্রতিষ্ঠানে  কোনো নিচু জায়গা থাকলে স্থানীয় বিডিও'র অনুমতি সাপেক্ষে তা ভরাট করে দেওয়া হবে। 

স্থানীয় বিধায়ক অলোক কুমার মাঝি বলেন,  এটি মুখ্যমন্ত্রীর একটি অত্যন্ত গুরুত্বপূর্ন প্রকল্প। এই প্রকল্প রূপায়িত হলে দামদরে বা মুণ্ডেশ্বরীতে বন্যার সম্ভবনা কমবে, তেমনি নদীবাঁধ শক্তপোক্ত হবে। মেহেমুদ খান বলেন মুখ্যমন্ত্রীর উন্নয়ন সকল জায়গাতেই ছড়িয়ে পড়েছে। এই প্রকল্প বাস্তবায়ন হলে নদী তীরবর্তী মানুষের উপকার হবে।