Scrooling

হাঁপানি ও অ্যালার্জিজনিত সমস্যায় ভুগছেন ? বিশেষজ্ঞ চিকিৎসক ডাঃ অয়ন শিকদার আগামী ২৫ আগস্ট বর্ধমানে আসছেন। নাম লেখাতে যোগাযোগ 9734548484 অথবা 9434360442 # টি টোয়েন্টি ওয়ার্ল্ড ক্রিকেট ২০২৪ : ভারতের বিশ্ব রেকর্ড, প্রথম থেকে শেষ সব ম্যাচে ভারতের জয় # কাঞ্চনজঙ্ঘা এক্সপ্রেস দুর্ঘটনায় প্রাণ হারিয়েছেন আউসগ্রামের বিউটি বেগম # নরেন্দ্র মোদীর মন্ত্রীসভায় পশ্চিমবঙ্গ থেকে শপথ নিলেন ডঃ সুকান্ত মজুমদার ও শান্তনু ঠাকুর # আঠারো তম লোকসভা ভোটের ফলাফল : মোট আসন ৫৪৩টি। NDA - 292, INDIA - 234, Others : 17 # পশ্চিমবঙ্গে ভোটের ফলাফল : তৃণমূল কংগ্রেস - ২৯, বিজেপি - ১২, কংগ্রেস - ১

ইছলাবাদ কিরণ সংঘের দুর্গাপুজো : 'বিনির্মাণ' এর উদ্বোধন করলেন মন্ত্রী শ্রীকান্ত মাহাতো


 

ইছলাবাদ কিরণ সংঘের দুর্গাপুজো : 'বিনির্মাণ' এর উদ্বোধন করলেন মন্ত্রী শ্রীকান্ত মাহাতো 


ডিজিটাল ডেস্ক রিপোর্ট, সংবাদ প্রভাতী : চতুর্থীর  আবেগঘন সন্ধ্যায় সমারোহে শুভ উন্মোচন হলো ইছলাবাদ কিরণ সংঘের এবারের দুর্গাপুজোর মন্ডপ। উদ্বোধনী অনুষ্ঠানে উপস্থিত ছিলেন রাজ্যের প্রতিমন্ত্রী শ্রীকান্ত মাহাতো, জেলাশাসক প্রিয়াঙ্কা সিংলা, পুলিশ সুপার কামানাশিস সেন, বিধায়ক খোকন দাস প্রমুখ। 

ইছলাবাদ কিরণ সংঘের এবারের থিম বি-নির্মাণ। এই মহামারি করোনা যখন আমাদের সবকিছু ধ্বংস করে দিয়েছে সেখান থেকেই বাঁচার ইচ্ছা, জীবনে ঘুরে দাঁড়ানোর ইচ্ছাকেই তুলে ধরার চেষ্টা করা হয়েছে। একটা নির্মাণ কাজে যে যে জিনিসপত্র ব্যবহার করা হয় যেমন বাঁশ, দড়ি, কাঠের পাটা, পেরেক ইত্যাদি সেগুলিই প্যান্ডেলে ব্যবহার করা হয়েছে। আলোর ঝলমলে ফুটে উঠেছে বি-নির্মাণ। 


বিনির্মাণ : 

সময় এর প্রসবযন্ত্রণা ছাড়া সৃজন অসম্ভব। সময়ই গড়ে নেয় সমসাময়িক শিল্পের আদল। প্রাচীন বা মধ্যযুগীয় থেকে অধুনা বর্তমান শিল্পসৃষ্টির মোদ্দা কথা সেটাই। কালচক্রে বিলীন হয় অতীত সৃজন এর রাজপাঠ। আবার সময় এর সন্ধানী চোখ খুঁজে নেয় আপাত অচল পূর্ব সৃজনের মধ্যে সুপ্ত সমকালোচিত প্রাসঙ্গিকতা ও অর্থের সম্ভাবনা। চলতে থাকে কালক্রমিক শিল্পের পরম্পরা। তৈরি হয় নব নির্মাণ এর কাঠামো। সময় এর সাথে তার দিকেও ধেয়ে আসতে থাকে প্রশ্নবাণ। বিনষ্ট হয় প্রতিষ্ঠিত অর্থের ইমারত। তাই নতুন পদ্ধতির ব্যবহার এর থেকেও বেশি প্রয়োজন হয়ে ওঠে পদ্ধতির নতুন ব্যবহার। নতুন ভাষার থেকে গুরুত্বপূর্ণ হয় ভাষার নতুন প্রয়োগ। বিনির্মানবাদ শিল্পের বর্ণ ও রূপনির্মিত কাঠামোর মধ্যে সেই আত্মঘাতী সম্ভাবনাকে বহুমাত্রিক করে তোলে। বহুরৈখিক করে তোলে শিল্পনির্মানের অর্থগত বয়ানের নানা স্তরকে। 

বিনির্মানবদের সাথে জাক দেরিদা (১৯৩০ -২০০৪) অনেকাংশে সমার্থক হয়ে গেছেন।  সময় ও সমকালীন দর্শন চিন্তায় নতুন দিগন্তের উন্মোচক হিসেবে দেরিদার প্রতিষ্ঠা আজও জগদ্বিখ্যাত। বিনির্মাণ কে জীবন ও ভালোবাসার সাথে তুলনা করেছেন দেরিদা। জীবন যেমন কোনো পূর্বনির্ধারত গতিপথ বা উপসংহার মেনে চলে না, ঠিক তেমনই যে কোনো রকম  সুনির্দিষ্ট অর্থের মধ্যে স্থগিত হওয়ার বিরুদ্ধে মত পোষণ করে বিনির্মাণ। ক্রমিক ও চলমান নির্মাণ এর প্রক্রিয়া হিসেবেই দেরিদা বিনির্মাণ কে ব্যবহার করেছেন।  প্রকৃত শিল্পের কোনো সুনর্দিষ্ট একমাত্রিক অর্থ হয় না। ভাষার অর্থেরা তৈরি করে দ্বন্দ্ব। এই দ্বন্দ্ব তৈরি করে এর বহুমাত্রিক ধারণা। এক কথায় বিনির্মাণ বা deconstruction এর মূল অর্থ হলো এটা।