চৈতন্য মহাপ্রভু'র নামে নব নির্মিত তোরণ উদ্বোধন কাটোয়ার দাঁইহাটে

শতবর্ষে বর্ধমান ডিস্ট্রিক্ট রাইস মিলস অ্যাসোসিয়েশন # উচ্চ মাধ্যমিকে রাজ্যের সেরা অদিশা দেবশর্মা, দশের মেধা তালিকায় ২৭২ জন # আধার কার্ডের ফটোকপির অপব্যবহার রুখতে বিজ্ঞপ্তি জারি # ইউনেস্কো'র সাংস্কৃতিক ঐতিহ্যের তালিকায় পশ্চিমবঙ্গের দুর্গাপুজো # বাংলার চিকিৎসক উজ্জ্বল পোদ্দার স্ট্যানফোর্ড বিশ্ববিদ্যালয়ের সেরার তালিকায়সরকারি কর্মচারীদের সুখের দিন শেষ, শ্রম কোড চালু হতে চলেছে সমগ্র ভারতে পশ্চিমবঙ্গে কোভিড বিধিনিষেধ প্রত্যাহার #পূর্ব বর্ধমান জেলায় মন্ত্রী স্বপন দেবনাথ এর উদ্যোগে খালবিল ও চুনোমাছ উৎসবের উদ্বোধন ২৫ ডিসেম্বর

বিশ্ব বাংলা শারদ সম্মান : বিজয়ীদের তালিকায় কারা


 

বিশ্ব বাংলা শারদ সম্মান : বিজয়ীদের তালিকায় কারা 


ডিজিটাল ডেস্ক রিপোর্ট, সংবাদ প্রভাতী : শারদোৎসব বাংলা সংস্কৃতির এক অবিচ্ছেদ্য অঙ্গ। শিল্পীদের নিত্যনতুন সৃজনশীলতা এবং সাধারণ মানুষের অংশগ্রহণে শারদোৎসব বাংলার সংস্কৃতিকে দিন-দিন বৈচিত্র্যপূর্ণ, বর্ণময় ও নান্দনিক করে তুলেছে। শারদোৎসবকে আরও আকর্ষণীয় এবং বাঙালির শিল্পচেতনার গরিমাকে বিশ্বের দরবারে পৌঁছে দেওয়ার লক্ষ্যে ২০১৩ সাল থেকে পশ্চিমবঙ্গ সরকার দুর্গা পুজোর সেরা সম্মান 'বিশ্ব বাংলা শারদ সম্মান’ পুরস্কার প্রবর্তন করেছে। 

কলকাতা ছাড়া বাকি ২০টি জেলার পুজো কমিটিকে সেরা পুজো, সেরা প্রতিমা, সেরা মণ্ডপ এবং সেরা কোভিড সচেতনতা (স্বাস্থ্যবিধি)—বিভাগে ‘বিশ্ব বাংলা শারদ সম্মান-২০২১' প্রদান করা হবে। ইতিমধ্যেই রাজ্যজুড়ে বিশ্ববাংলা শারদ সম্মানের বিচারক মন্ডলী দ্বারা নির্বাচিত পুজো কমিটি গুলির স্থানাধিকারীদের তালিকা প্রকাশ করেছে পশ্চিমবঙ্গ সরকার।

সেরা পুজো, সেরা মন্ডপ, সেরা প্রতিমা, এবং সেরা কোভিড সচেতনতা বিষয়ে প্রতিটি বিভাগে তিনটি করে পুরস্কার প্রদান করা হবে। এবছর পূর্ব বর্ধমান জেলায় সেরা পুজোর স্বীকৃতি পেয়েছে বর্ধমান ২ নম্বর ব্লকের বড়শুল জাগরণী, ২ নম্বর শাঁকারি পুকুর সার্বজনীন দুর্গাপূজা কমিটি এবং আলমগঞ্জ বারোয়ারি। সেরা পুজো বিজয়ী তিনটি পুজো কমিটিকেই রাজ্য সরকারের পক্ষ থেকে ৫০ হাজার টাকা করে প্রদান করা হবে।

জেলায় সেরা মন্ডপের পুরস্কার পাচ্ছে কাটোয়ার যাজিগ্রাম নবোদয় সংঘ দুর্গাপূজা কমিটি, শহর বর্ধমানের কেশবগঞ্জ বারোয়ারী দূর্গোৎসব এবং বর্ধমানের সবুজ সংঘ সর্বজনীন দূর্গোৎসব কমিটি। সেরা মন্ডপ বিজয়ী প্রত্যেকটি পুজো কমিটিকে ৩০ হাজার টাকা করে প্রদান করা হবে।

সেরা প্রতিমার তিনটি পুরস্কার পেয়েছে কালনার পুরাতন বাস ষ্ট্যান্ড বারোয়ারী ব্যবসায়ী সমিতি, গুসকরা যুব গোষ্ঠী এবং বর্ধমান শহরের তেলিপুকুর সুকান্ত স্মৃতি সংঘ। এই পুজো কমিটির প্রত্যেকটিকে কুড়ি হাজার টাকা করে প্রদান করা হবে।

সেরা কোভিদ সচেতনতার তিনটি পুরস্কার পেয়েছে বর্ধমান সদর দক্ষিণের উদয়ন সর্বজনীন দুর্গাপূজা কমিটি, বর্ধমান শহরের লাল্টু স্মৃতি সংঘ এবং পাল্লারোড পল্লী মঙ্গল সমিতি। তিনটি পুজো কমিটিকে কুড়ি হাজার টাকা করে প্রদান করা হবে। 

কলকাতা ও তার পার্শ্ববর্তী এলাকা অর্থাৎ কলকাতা পৌর সংস্থা, দক্ষিণ দমদম পৌরসভা, বরানগর পৌরসভা, বিধাননগর পৌর সংস্থা, হাওড়া পৌর সংস্থা এলাকায় যে সকল বিভাগে 'বিশ্ব বাংলা শারদ সম্মান-২০২১' প্রদান করা হবে সেগুলি হল: সেরার সেরা সেরা মণ্ডপ, সেরা প্রতিমা, সেরা আলোকসজ্জা, সেরা সাবেকি, সেরা ভাবনা, বিশেষ পুরস্কার, সেরা পরিবেশবান্ধব, সেরা ঢাকেশ্রী, সেরা বিশ্ব বাংলা ব্র্যান্ডিং, অন্য ভাবনা, সেরা কোভিড সচেতনতা (স্বাস্থ্যবিধি) এবং সেরা কোভিড ওয়্যারিয়র। 

এই প্রতিযোগিতায় (১) সেরার সেরা—৩৬টি পুজো কমিটি (২) সেরা মণ্ডপ—৫টি (৩) সেরা প্রতিমা—৫টি (৪) সেরা আলোকসজ্জা— ৩টি (৫) সেরা সাবেকি — ২টি (৬) সেরা ভাবনা—৯টি (৭) বিশেষ পুরস্কার—১৮টি (৮) সেরা পরিবেশবান্ধব— ৬টি। (৯) সেরা ঢাকেশ্রী—২টি (১০) সেরা বিশ্ব বাংলা ব্র্যান্ডিং—৫টি (১১) অন্য ভাবনা—১টি (১২) সেরা কোভিড সচেতনতা (স্বাস্থ্যবিধি)—১০টি এবং (১৩) সেরা কোভিড ওয়্যারিয়র—১টি। সর্বমোট ১০৩টি পুজো কমিটিকে ‘বিশ্ব বাংলা শারদ সম্মান-২০২১'প্রদান করা হবে।


Post a Comment

0 Comments