চৈতন্য মহাপ্রভু'র নামে নব নির্মিত তোরণ উদ্বোধন কাটোয়ার দাঁইহাটে

উচ্চ মাধ্যমিকে রাজ্যের সেরা অদিশা দেবশর্মা, দশের মেধা তালিকায় ২৭২ জন # মাধ্যমিকে যুগ্ম প্রথম বর্ধমান সিএমএস হাই স্কুলের রৌনক মন্ডল এবং বাঁকুড়ার রাম হরিপুর রামকৃষ্ণ মিশনের অর্ণব ঘড়াই # আধার কার্ডের ফটোকপির অপব্যবহার রুখতে বিজ্ঞপ্তি জারি # ইউনেস্কো'র সাংস্কৃতিক ঐতিহ্যের তালিকায় পশ্চিমবঙ্গের দুর্গাপুজো # বাংলার চিকিৎসক উজ্জ্বল পোদ্দার স্ট্যানফোর্ড বিশ্ববিদ্যালয়ের সেরার তালিকায়মাধ্যমিকের পর উচ্চমাধ্যমিকেও তাক লাগালো কাটোয়ার অভীক পশ্চিমবঙ্গে কোভিড বিধিনিষেধ প্রত্যাহার #১০০ দিনের কাজের বকেয়া টাকা নিয়ে কেন্দ্রের বিরুদ্ধে তৃণমূল কংগ্রেসের আন্দোলন

বিশ্ব খাদ্য দিবসের ভাবনা : কোন কোন খাবারে শরীরের রোগ প্রতিরোধ ক্ষমতা বাড়ে


 

বিশ্ব খাদ্য দিবসের ভাবনা : কোন কোন খাবারে শরীরের রোগ প্রতিরোধ ক্ষমতা বাড়ে 


জয়তী ভৌমিক, বর্ধমান : আজ ১৬ অক্টোবর, বিশ্ব খাদ্য দিসব। যে কোনও দেশের নাগরিকদের মৌলিক চাহিদাগুলোর মধ্যে  অন্যতম খাদ্য। খাবারতো কম বেশি সকলেই খায়।  কিন্তু কোন খাবারগুলো ভিটামিন ও পুষ্টিগুণে সমৃদ্ধ সেই সম্পর্কে আলোকপাত করেছেন পুষ্টি বিজ্ঞানের কয়েকজন শিক্ষক-শিক্ষিকা। ভিটামিন এ, বি, সি, ডি, ই এবং কে এই সবের অভাবে শরীরে নানা রকম সমস্যা দেখা দেয়। রোগ বাসা বাঁধে শরীরে। অকালে ঝরে যায় অনেক তাজা প্রাণ। অথচ যদি জানা থাকে প্রকৃতি থেকে পাওয়া কোন খাবারে কি কি ভিটামিন থাকে এবং কোন খাবার খেলে কোন রোগের প্রতিরোধ ক্ষমতা বাড়ে। আজকের প্রতিবেদনে সেই সবই তুলে ধরা হয়েছে। 

ভিটামিন এ : চোখ, চুল এবং ত্বকের জন্য খুবই উপকারী।  ফুলকপি, গাজর, টমেটো, মিষ্টি কুমড়া, মিষ্টি আলু, লালশাক, আম, পেঁপে, সবুজ শাকসবজি, পনির, মটরশুঁটি, ডিম, কলিজা ইত্যাদি। 

ভিটামিন বি : হজম প্রক্রিয়া এবং ত্বকের জন্য খুবই উপকারী। মাছ, মাংস, ভূষিসমেত গমের আটা, ঢেঁকিছাঁটা অথবা লাল চাল, খোসাসহ ডাল, মটরশুটি, কলা, কাজু, পালং শাক, ডিম, দুধ, দুগ্ধজাত জিনিস ইত্যাদি 

ভিটামিন সি : ক্ষতস্থান দ্রুত সারিয়ে তোলে এবং রোগ প্রতিরোধ ক্ষমতা বাড়ায়। কমলালেবু, পাতিলেবু, স্ট্রবেরি, পেয়ারা, গাজর, আনারস, বিভিন্ন টক জাতীয় ফল, টমেটো, বাঁধাকপি, কাঁচালঙ্কা, ক্যাপসিকাম ইত্যাদি। 

ভিটামিন ডি : দাঁত ও হাড়ের গঠন মজবুত করে এবং রোগ প্রতিরোধে সহায়তা করে। ডিমের কুসুম, কলিজা, মাছের তেল, মাশরুম, কমলালেবুর জুস ইত্যাদি। 

ভিটামিন ই : লিভার, যকৃত, অগ্ন্যাশয়ের বিভিন্ন রোগ প্রতিরোধে সহায়তা করে। এটি ত্বক ও চুলের জন্য উপকারী। উদ্ভিজ্জ তেল, বিভিন্ন প্রকার বাদাম, গম, সূর্যমুখীর বীজ, মানকচু, সবুজ শাকসবজি ইত্যাদি। 

ভিটামিন কে : কোথাও কেটে গেলে রক্ত জমাট বাঁধতে সাহায্য করে এবং হাড়ের গঠনে সাহায্য করে। সবুজ শাকসবজি, লেটুসপাতা, সরিষা শাক ব্রকলি, বাঁধাকপি, ফুলকপি, সয়াবিন ইত্যাদি।


Post a Comment

0 Comments