Scrooling

ঘূর্ণিঝড় রিমাল : পূর্ব বর্ধমানে ৪টি ব্লক ক্ষতিগ্রস্ত, মৃত ২ # চুরুলিয়ায় ৫ দিন ব্যাপী নজরুল স্মরণে বর্ণময় সাংস্কৃতিক অনুষ্ঠান ও মেলা # নন্দীগ্রামে বিজেপি সমর্থক খুনে রিপোর্ট চাইলো কমিশন # ১৮ তম লোকসভা নির্বাচনের ফলাফল জানা যাবে ৪ জুন

বর্ধমান শহরে এই প্রথম আয়োজিত হচ্ছে অ্যামেচার যাত্রা উৎসব


 

বর্ধমান শহরে এই প্রথম আয়োজিত হচ্ছে অ্যামেচার যাত্রা উৎসব 


ডিজিটাল ডেস্ক রিপোর্ট, সংবাদ প্রভাতী : পূর্ব বর্ধমান জেলার একটি সামজ-সংস্কৃতিমূলক সংগঠন 'বর্ধমান ওয়েভ'। ২০১২-১৩ সাল থেকে  নিরন্তর বিভিন্ন সামাজিক ও সাংস্কৃতিক কর্মকাণ্ডের সঙ্গে  যুক্ত এই স্বেচ্ছাসেবী সংগঠন। করোনা ও লকডাউন পরিস্থিতিতেও বর্ধমান ওয়েভ বিভিন্ন কর্মসূচি নিয়েছে। এবার বাংলার হারিয়ে যাওয়া লোক সংস্কৃতি পুনরুদ্ধারের লক্ষ্যে দু'দিনের অ্যামেচার যাত্রা উৎসবের আয়োজন করছে। মঙ্গলবার বর্ধমান কালেক্টরেট রিক্রিয়েশন ক্লাবে এক সাংবাদিক সম্মেলনে এমনটাই জানালেন, বর্ধমান ওয়েভ এর সভাপতি পার্থ চৌধুরী ও সম্পাদক অনির্বাণ হাজরা।

সাংবাদিক সম্মেলনে সংগঠনের কর্মকর্তারা বলেন, লকডাউন পর্বে অন্যান্য সবকিছুর সঙ্গে প্রভাব পড়েছে মঞ্চে। দীর্ঘদিন প্রেক্ষাগৃহ বন্ধ থাকায় সিনেমা, নাটক, যাত্রা সহ সাংস্কৃতিক কর্মকাণ্ড থমকে গিয়েছে।  গ্রাম বাংলার অপেশাদার  যাত্রা শিল্পও এই পরিস্থিতিতে ক্ষতিগ্রস্ত। অপেশাদার যাত্রার চর্চাও দিনদিন কমে আসছে। এই সঙ্কটময় পরিস্থিতিতে অ্যামেচার যাত্রাকে উৎসাহ দেওয়া ও গ্রামবাংলার প্রাচীন এই ধারাটির প্রসারের জন্য আমরা আয়োজন করছি ' অ্যামেচার যাত্রা  উৎসব'। জেলায় অ্যামেচার বা অপেশাদার  যাত্রাকে নিয়ে উৎসব এই প্রথম। প্রথম বছরের এই উৎসবে থাকছে শহরের দুটি যাত্রাদলের দুটি  যাত্রাপালা। বর্ধমানের সংস্কৃতি লোকমঞ্চে এই যাত্রা উৎসব অনুষ্ঠিত হবে। ২৫ সেপ্টেম্বর থাকছে শিল্পী সমন্বয়ের যাত্রাপালা 'প্রতিক্ষা একটু ভালোবাসার'। ২৬ তারিখ থাকছে নবনাট্য আন্দোলন গ্রুপের যাত্রাপালা  'মেঘলা আকাশ'।  

ভারত সরকারের সংস্কৃতি মন্ত্রকের আর্থিক সহায়তা  এবং পূর্ব বর্ধমান জেলা পরিষদের সহযোগিতায় এই উৎসবের আয়োজন করছে বর্ধমান ওয়েভ। উৎসবের উদ্বোধন করবেন বিশিষ্ট যাত্রাশিল্পী গৌরি সিংহ। উৎসবটি শহরের দুই জনপ্রিয় যাত্রাশিল্পী প্রয়াত রাখাল সিংহ ও শম্ভু বাগের স্মৃতিতে উৎসর্গ করা হয়েছে।  এই কর্মযজ্ঞে  প্রত্যক্ষভাবে সাহায্য করছে পাল্লারোড পল্লীমঙ্গল সমিতি এবং বোরহাট অরিত্র নাট্যসংস্থা।

প্রতিদিন বিকাল ৫টায় যাত্রা শুরু হবে। এদিনের সাংবাদিক সম্মেলনে সংগঠনের তরফে অন্যান্যদের মধ্যে উপস্থিত ছিলেন নাট্য পরিচালক নীলেন্দু সেনগুপ্ত, বিশিষ্ট সঞ্চালক ও বাচিক শিল্পী শ্যামাপ্রসাদ চৌধুরী, সাংবাদিক উদিত সিংহ প্রমুখ।