চৈতন্য মহাপ্রভু'র নামে নব নির্মিত তোরণ উদ্বোধন কাটোয়ার দাঁইহাটে

জাতীয় শিক্ষক দিবসে শিক্ষকদের সম্বর্ধনা

 



জাতীয় শিক্ষক দিবসে শিক্ষকদের সম্বর্ধনা 


অতনু হাজরা, জামালপুর : বরাবরই বিভিন্ন বিষয়ে অভিনব উদ্যোগ নেন পূর্ব বর্ধমান জেলার জামালপুর ব্লকের তৃণমূল কংগ্রেসের সভাপতি মেহেমুদ খান। করোনা সংক্রমণের শুরুতে যখন সকলে ঘরবন্দী, সেই সময় গোটা ব্লকের গ্রামে গ্রামে ছুটে বেরিয়ে অসহায় মানুষদের কাছে খাদ্য সামগ্রী পৌঁছে দিয়েছেন। সবেতেই অনন্য ভাবনা তাঁর। রবিবার জামালপুর ব্লক তৃণমূল কংগ্রেসের পক্ষ থেকে এলাকার প্রাক্তন শিক্ষকদের সম্বর্ধনা দিলেন। তাঁদের প্রত্যেককে চন্দনের ফোঁটা, উত্তরিয়, একটি মেমেন্টো, একটি শাল, একটি ফলের বাস্কেট ও একটি পেন দিয়ে সম্বর্ধিত করা হয়।

 উপস্থিত প্রাক্তন শিক্ষকদের মধ্যে অনেকেই আবার পঞ্চায়েত সমিতির সভাপতি মেহেমুদ খান ও পূর্ত কর্মাধ্যক্ষ ভুতনাথ মালিকের শিক্ষক। উপস্থিত শিক্ষকদের মধ্যে ছিলেন রাষ্ট্রীয় পুরস্কার প্রাপ্ত ও বাংলা একাডেমী পুরস্কার প্রাপ্ত শিশু সাহিত্যিক সুনীতি মুখোপাধ্যায়, বেরুগ্রাম এ জি সি বি বিদ্যাপীঠের প্রাক্তন শিক্ষক রমেন্দ্রনাথ ভট্টাচার্য, গোলাম এহিয়া, শক্তি প্রসাদ ধারা, শেখ শামসুদ্দিন, পরেশ চন্দ্র দত্ত ও অন্যান্য শিক্ষকদের মধ্যে নিমাইচন্দ্র দাস,শেখ নাজিমুদ্দিন সহ বিশিষ্ট শিক্ষক ও শিক্ষিকারা।

 যাঁরা নিজেদের সময়ে সুনামের সাথে কাজ করেছেন কিন্তু সেভাবে স্বীকৃতি পাননি শিক্ষক দিবসে তাঁদের সেই স্বীকৃতি দেওয়া হলো। আজকের এই অনুষ্ঠানে উপস্থিত ছিলেন এলাকার বিধায়ক তথা তৃণমূল কংগ্রেসের পূর্ব বর্ধমান জেলার যুব সভাপতি অলক কুমার মাঝি, ব্লকের যুব সভাপতি ভুতনাথ মালিক, জেলার যুব সহ সভাপতি তথা ব্লকের জয়হিন্দ বাহিনীর সভাপতি সাহাবুদ্দিন মন্ডল, জেলাপরিষদের কর্মাধ্যক্ষ তথা ব্লকের মহিলা নেত্রী মিঠু মাঝি, সংখ্যালঘু সেলের সভাপতি তাবারক আলী মন্ডল সহ দেবু হেমব্রম, নমিতা রায় সহ অন্যান্যরা।

 আজকের এই সম্বর্ধনা সভায় সম্বর্ধিত হয়ে সকল প্রাক্তন শিক্ষক মন থেকে মেহেমুদ খান, ভুতনাথ মালিক ও অলক কুমার মাঝিকে আশীর্বাদ করেন। মেহেমুদ খান বলেন আজ তিনি যে জায়গায় পৌঁছেছেন তাতে এই শিক্ষকদের অবদানই সবচেয়ে বেশি। তাই আজকের এই দিনে তাঁদের এই সামান্য সম্মান জানাতে পেরে তিনি নিজেও ধন্য বলে মনে করেন। ভুতনাথ মালিক বলেন, আজকের এই দিনে তাঁর সব শিক্ষকদের তিনি সম্মান জানাতে পেরে গর্বিত।তিনি তাঁর নিজের জীবনের কথা বলতে গিয়ে বেরুগ্রাম স্কুলের শিক্ষকদের অবদানের কথা স্বীকার করেন। তাঁরা দু'জন সহ বিধায়ক অলক কুমার মাঝি বলেন, মুখ্যমন্ত্রী সবসময়ই সম্মানীয় ও গুণী মানুষদের সম্মান জানিয়ে এসেছেন বা জানাচ্ছেন। তাই তাঁর আদর্শেই তাঁরা এগিয়ে চলেছেন। তিনি নিজেও তাঁর জীবনে শিক্ষকদের অবদানের কথা স্বীকার করেন। 

আজকের এই অনুষ্ঠানে শিক্ষক নেতা দেবব্রত মুখার্জী ও সাংবাদিক ও শিক্ষক অতনু হাজরা'কেও সম্বর্ধিত করা হয়। সাহাবুদ্দিন মন্ডল তাঁর নিজের রাজনৈতিক গুরু মেহেমুদ খানকে ও বর্তমানে তাঁর জেলা যুব সভাপতি অলক কুমার মাঝি'কেও সম্বর্ধিত করেন।