Scrooling

ঘূর্ণিঝড় রিমাল : পূর্ব বর্ধমানে ৪টি ব্লক ক্ষতিগ্রস্ত, মৃত ২ # চুরুলিয়ায় ৫ দিন ব্যাপী নজরুল স্মরণে বর্ণময় সাংস্কৃতিক অনুষ্ঠান ও মেলা # নন্দীগ্রামে বিজেপি সমর্থক খুনে রিপোর্ট চাইলো কমিশন # ১৮ তম লোকসভা নির্বাচনের ফলাফল জানা যাবে ৪ জুন

"বর্ণপরিচয়" শ্রষ্ঠার জন্মদিন পালিত তাঁরই প্রতিষ্ঠিত বিদ্যালয়ে

 


"বর্ণপরিচয়" শ্রষ্ঠার জন্মদিন পালিত তাঁরই প্রতিষ্ঠিত বিদ্যালয়ে 


অতনু হাজরা, জামালপুর : ঈশ্বরচন্দ্র বিদ্যাসাগর প্রতিষ্ঠিত বিদ্যালয়ে তাঁরই ২০২ তম জন্মদিন পালিত হলো সমারোহে। পূর্ব বর্ধমান জেলার জামালপুর ব্লকের জৌগ্রামে ঈশ্বরচন্দ্র বিদ্যাসাগর প্রতিষ্ঠা করেছিলেন জৌগ্রাম হাই স্কুল। আজ বর্নপরিচয়ের স্রষ্টা বাংলা গদ্যের জনক বিদ্যাসাগরের ২০২ তম জন্মদিবস পালিত হলো তাঁরই প্রতিষ্ঠিত বিদ্যালয়ে। আজ সেই স্কুলেই জামালপুর পঞ্চায়েত সমিতির পক্ষ থেকে ঈশ্বরচন্দ্র বিদ্যাসাগরের জন্মদিবস পালন করা হলো।

 উপস্থিত ছিলেন বিধায়ক অলোক কুমার মাঝি,পঞ্চায়েত সমিতির সভাপতি মেহেমুদ খান, যুগ্ম সমষ্টি উন্নয়ন আধিকারিক বিপ্লব কুমার বিশ্বাস, জেলা পরিষদের নারী ও শিশু কল্যাণ দপ্তরের কর্মাধ্যক্ষ মিঠু মাঝি, পঞ্চায়েত সমিতির সহ সভাপতি দেবু হেমব্রম, পূর্ত কর্মাধ্যক্ষ ভুতনাথ মালিক, শিক্ষা কর্মাধ্যক্ষ অরবিন্দ ভট্টাচার্য্য, বিদ্যালয়ের প্রধান শিক্ষক তপন কুমার রাউৎ, শিক্ষক দেবব্রত মুখার্জী সহ অন্যান্যরা। প্রদীপ প্রজ্জ্বলনের মাধ্যমে অনুষ্ঠানের শুভ সূচনা করা হয়। বিদ্যাসাগরের মূর্তিতে মাল্যদান করেন বিধায়ক সহ অন্যান্য বিশিষ্ট জনেরা। উদ্বোধনী সংগীত পরিবেশন করে বিদ্যালয়েরই ছাত্রী। বিধায়ক অলোক কুমার মাঝি বলেন মুখ্যমন্ত্রী সর্বদাই মনীষীদের জন্মদিন বা মৃত্যুদিন সম্মানের সাথে পালন করার কথা বলেছেন, সেই মোতাবেক এখানেও এই প্রোগ্রাম করা হলো। তিনি বলেন বিদ্যাসাগরের স্মৃতিবিজড়িত এই বিদ্যালয়ে এসে তিনি সত্যিই গর্ব অনুভব করছেন। তিনি বলেন তিনি চেষ্টা করবেন যাতে এই স্কুলটিকে হেরিটেজ ঘোষণা করা যায়। মেহেমুদ খান বলেন,  বিদ্যাসাগরের মত মহান মনীষী এই জৌগ্রাম হাই স্কুল প্রতিষ্ঠা করেছেন, তাই এই স্কুলের গুরুত্ব আলাদা মাত্রা বহন করে। সেই জন্যই পঞ্চায়েত সমিতি আজকের দিনটি এই বিদ্যালয়েই পালন করার সিদ্ধান্ত নেয়। এছাড়া ঈশ্বরচন্দ্র বিদ্যাসাগরের জন্মদিন উপলক্ষে এলাকার বিভিন্ন স্কুলের প্রাক্তন ১০ জন শিক্ষককে সম্বর্ধনাও জানায়।

 প্রত্যেককে উত্তরীয়, শাল, ফুলের তোড়া একটি সুন্দর মেমেন্টো ও মিষ্টির প্যাকেট দেওয়া হয়। আজকের এই বিশেষ দিনে সম্বর্ধিত হতে পেরে পঞ্চায়েত সমিতিকে ধন্যবাদ ও কৃতজ্ঞতা জানান প্রাক্তন শিক্ষকরা। এটা তাঁর প্রতি পঞ্চায়েত সমিতির শ্রদ্ধার্ঘ্য। যুগ্ম সমষ্টি উন্নয়ন আধিকারিক বিপ্লব বিশ্বাস জানান তিনি আজকের এই অনুষ্ঠানে বিদ্যাসাগরের প্রতিষ্ঠা করা এই বিদ্যালয়ে আসতে পেরে নিজেকে ধন্য মনে করছেন। বিদ্যালয়ের প্রধান শিক্ষক বলেন,  বিদ্যাসাগরের জন্মদিবস পালন করার জন্য তাদের বিদ্যালয়কে বেছে নেওয়ার জন্য পঞ্চায়েত সমিতিকে ধন্যবাদ জানান। অনুষ্ঠানে বিদ্যাসাগরের উপর একটি ক্যুইজ প্রতিযোগিতার আয়োজন করা হয়। প্রতিযোগিতার প্রথম তিনটি দলকে পুরস্কৃত করা হয়। বিদ্যাসাগরের জন্মদিবস পালন করার জন্য জৌগ্রাম হাই স্কুলকে বেছে নেওয়ার জন্য এলাকার মানুষ পঞ্চায়েত সমিতির এই কাজের প্রশংসা করেছেন।