চৈতন্য মহাপ্রভু'র নামে নব নির্মিত তোরণ উদ্বোধন কাটোয়ার দাঁইহাটে

ঈশ্বরচন্দ্র বিদ্যাসাগরের ২০২ তম জন্মদিন পালন


 

ঈশ্বরচন্দ্র বিদ্যাসাগরের ২০২ তম জন্মদিন পালন 


ডিজিটাল ডেস্ক রিপোর্ট, সংবাদ প্রভাতী : উনবিংশ শতকের বাঙালি শিক্ষাবিদ, সমাজ সংস্কারক ও গদ্যকার ঈশ্বর চন্দ্র বিদ্যাসাগর এর ২০২ তম জন্মদিন শহর বর্ধমানে  বিভিন্ন সংস্থা ও প্রতিষ্ঠান যথাযোগ্য মর্যাদায় পালন করে। রবিবার  'মিলিত প্রয়াস' এর পক্ষ থেকে একটি ছোট্ট অনুষ্ঠানের আয়োজন করা হয় বাদামতলা পীরপুকুর এলাকায়। এই দিনের অনুষ্ঠানে বিদ্যাসাগর মহাশয়ের প্রতিকৃতিতে মাল্যদান করে ওনার কৃতিত্বের উপর আলোকপাত করা হয়। 

অনুষ্ঠানে উপস্থিত শিশুদের মধ্যে বর্ণপরিচয় পুস্তক ও চারাগাছ বিতরণ করা হয়। পাশাপাশি ওই এলাকায় অবস্থিত আবাসনের বাসিন্দাদের সহযোগিতায় পীর পুকুরের চারপাশে প্রায় ষাট টি চারাগাছ রোপণ করা হয়। ঈশ্বরচন্দ্র বিদ্যাসাগর রচিত পুস্তক গুলির নামানুসারে চারাগাছ গুলির নামকরণ করা হয়।

আজকের অনুষ্ঠান মিলিত প্রয়াসের পক্ষ থেকে উপস্থিত ছিলেন শিক্ষক প্রতনু রক্ষিত, অশোক সরকার, উত্তম সাহা সহ অন্যান্য সদস্যবৃন্দ।

এদিন বর্ধমান মিউনিসিপ্যাল হাইস্কুলের পক্ষ থেকে ঈশ্বর চন্দ্র বিদ্যাসাগরের ২০২ তম জন্মদিন বিশেষ মর্যাদায় পালন করা হয়। বিদ্যালয়ের বর্ণপরিচয় প্রাঙ্গণে বিদ্যাসাগরের আবক্ষ মূর্তিতে মাল্যদান করেন শিক্ষক মন্ডলী। উপস্থিত ছিলেন বর্ধমান মিউনিসিপ্যাল হাই স্কুলের প্রধান শিক্ষক ডঃ শম্ভুনাথ চক্রবর্তী, রাজ্যের শিক্ষারত্ন পুরস্কার প্রাপ্ত শিক্ষক তাপস কুমার পাল সহ অন্যান্য শিক্ষকরা।

পূর্ব বর্ধমান জেলা তৃণমূল কংগ্রেসের জেলা কার্যালয়েও ঈশ্বর চন্দ্র বিদ্যাসাগরের ২০২ তম জন্মদিন যথাযোগ্য মর্যাদায় পালন করা হয়। উপস্থিত ছিলেন দলের জেলা সভাপতি তথা বিধায়ক রবীন্দ্রনাথ চ্যাটার্জী, জেলার যুব সভাপতি তথা বিধায়ক অলক কুমার মাঝি, বিধায়ক খোকন দাস, পূর্ব বর্ধমান জেলা পরিষদের কর্মাধ্যক্ষ উত্তম সেনগুপ্ত, জেলা পরিষদের মেন্টর উজ্জ্বল প্রামাণিক, জেলার দলীয় মুখপাত্র প্রসেনজিৎ দাস সহ অন্যান্য নেতৃত্ব ও কর্মীরা।