চৈতন্য মহাপ্রভু'র নামে নব নির্মিত তোরণ উদ্বোধন কাটোয়ার দাঁইহাটে

হাওড়া-নিউ জলপাইগুড়ি বন্দে ভারত এক্সপ্রেসের যাত্রার সূচনা করলেন প্রধানমন্ত্রী # ফুটবলে আর্জেন্টিনার বিশ্বজয়, ফ্রান্স কে হারিয়ে চ্যাম্পিয়ান মেসি # জয়েন্ট এন্ট্রান্স (মেইন) এর প্রথমভাগের পরীক্ষা ২৪ জানুয়ারি থেকে ৩১ জানুয়ারি পর্যন্ত # বর্ধমান জেলা রাইস মিলস অ্যাসোসিয়েশন এর শতবর্ষ পূর্তি উদযাপন # বাংলার চিকিৎসক উজ্জ্বল পোদ্দার স্ট্যানফোর্ড বিশ্ববিদ্যালয়ের সেরার তালিকায় #সরকারি কর্মচারীদের সুখের দিন শেষ, শ্রম কোড চালু হতে চলেছে সমগ্র ভারতে # পশ্চিমবঙ্গে কোভিড বিধিনিষেধ প্রত্যাহার # #পূর্ব বর্ধমান জেলায় মন্ত্রী স্বপন দেবনাথ এর উদ্যোগে খালবিল ও চুনোমাছ উৎসবের উদ্বোধন ২৫ ডিসেম্বর

ইঞ্জিনিয়ার্স দিবসে বর্ধমানে ইঞ্জিনিয়ার সংগঠনের সামাজিক কর্মসূচিতে রাজ্যের দুই মন্ত্রী


 

ইঞ্জিনিয়ার্স দিবসে বর্ধমানে ইঞ্জিনিয়ার সংগঠনের সামাজিক কর্মসূচিতে রাজ্যের দুই মন্ত্রী 


জগন্নাথ ভৌমিক, বর্ধমান : ১৫ সেপ্টেম্বর ইঞ্জিনিয়ার্স ডে। ভারতরত্ন ইঞ্জিনিয়ার স্যার মোক্ষগুনদাম ভীশ্বেস্মরাইয়া'র জন্মদিন। ১৮৬১ সালের ১৫ সেপ্টেম্বর তিনি কর্ণাটকের প্রত্যন্ত গ্রামের তেলেগু ব্রাহ্মণ পরিবারে জন্মগ্রহণ করেছিলেন। তাঁর জন্মদিনটি ভারত সহ কয়েকটি দেশে ইঞ্জিনিয়ার্স দিবস হিসেবে পালিত হয়। পশ্চিমবঙ্গের প্রতিটি জেলায় প্রোগ্রেসিভ ইউনাইটেড ইঞ্জিনিয়ার্স অ্যাসোসিয়েশন এই দিনটি যথাযথ মর্যাদায় পালন করে। সংগঠনের পূর্ব বর্ধমান জেলা কমিটির পক্ষ থেকেও নানা কর্মসূচির মাধ্যমে আজকের দিনটি পালন করা হয়। এদিন বর্ধমানের সংস্কৃতি এ্যানেক্সে একটি সংবর্ধনা অনুষ্ঠানের আয়োজন করা হয়। প্রদীপ প্রজ্জ্বলনের মাধ্যমে অনুষ্ঠানের সূচনা করেন মন্ত্রী জোৎস্না মান্ডি ও সভাধিপতি শম্পা ধাড়া।

 ইঞ্জিনিয়ারদের পাশাপাশি ১০ জন কোভিড যোদ্ধা চিকিৎসককে বিশেষভাবে সম্মাননা প্রদান করা হয়। এছাড়া পুরুষ, মহিলা ও কচিকাঁচাদের ২৫০ জনের হাতে নতুন বস্ত্র তুলে দেওয়া হয়। এছাড়াও বিশেষ চাহিদাসম্পন্ন ১০ জনকে আর্থিক সহায়তা প্রদান করা হয়েছে। 

বুধবারের এই অনুষ্ঠানে উপস্থিত ছিলেন রাজ্যের মন্ত্রী স্বপন দেবনাথ, ইঞ্জিনিয়ার তথা মন্ত্রী জোৎস্না মান্ডি, বিধায়ক রবীন্দ্রনাথ চ্যাটার্জী, পূর্ব বর্ধমান জেলা পরিষদের সভাধিপতি তথা বিধায়ক শম্পা ধাড়া, খোকন দাস, জেলা পরিষদের পূর্ত কর্মাধ্যক্ষ উত্তম সেনগুপ্ত, বর্ধমান পুরসভার প্রশাসক মন্ডলীর চেয়ারপার্সন প্রণব কুমার চ্যাটার্জী, ভাইস-চেয়ারপার্সন আইনুল হক,  এক্সিকিউটিভ ইঞ্জিনিয়ার কনক সাহা প্রমুখ।

কোভিড যোদ্ধা হিসেবে বর্ধমান মেডিকেল কলেজের অধ্যক্ষ ডাঃ প্রবীর সেনগুপ্ত, বর্ধমান মেডিকেল কলেজ হাসপাতালের সুপার ডাঃ তাপস ঘোষ, ডেপুটি সুপার ডাঃ কুনাল কান্তি দে, ডাঃ কৌস্তভ নায়েক, ডাঃ সুব্রত ভট্টাচার্য, ডাঃ অভিষেক রায়, ডাঃ অনিন্দ্য দাস প্রমুখ চিকিৎসকদের সম্মাননা জানানো হয়েছে। এছাড়া ইঞ্জিনিয়ার ডে উপলক্ষে অনুষ্ঠানে উপস্থিত ইঞ্জিনিয়ারদেরও সম্মাননা প্রদান করা হয়েছে। 

শুরুতেই স্বাগত ভাষণে প্রোগ্রেসিভ ইউনাইটেড ইঞ্জিনিয়ার্স এ্যাসোসিয়েশনের রাজ্য কমিটির সাধারণ সম্পাদক সুব্রত ঘোষ সংগঠনের বিভিন্ন সামাজিক কর্মসূচি তুলে ধরেন। বিশ্বকর্মা পুজো উপলক্ষে ইঞ্জিনিয়ারদের জন্য পুরস্কার চালু করায় তিনি রাজ্যের মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়ের প্রতি কৃতজ্ঞতা প্রকাশ করেন। 

রাজ্যের মন্ত্রী হতে পারি, সর্বপ্রথম আমি তোমাদেরই একজন, অনুষ্ঠানে বক্তব্য রাখতে গিয়ে রাজ্যের মন্ত্রী তথা ইঞ্জিনিয়ার জোৎস্না মান্ডি নিজেকে এভাবেই উপস্থাপিত করেন। সংগঠনের পাশে থেকে তিনিও মানুষের জন্য কাজ করতে চান। এদিনের অনুষ্ঠানে উপস্থিত ইঞ্জিনিয়ারদের সঙ্গে তিনি কলেজের স্মৃতি টেনে একাত্ম হয়ে যান। 

মন্ত্রী স্বপন দেবনাথ বক্তব্য রাখতে গিয়ে সরকারি কাজের ক্ষেত্রে ইঞ্জিনিয়ারদের ভূয়ষী প্রশংসা করেন। এসটিকেকে রোডের সম্প্রসারণের কাজে ইঞ্জিনিয়াররা যে ভাবে কাজ করেছেন সত্যি প্রশংসা না করে পারা যায় না।

এদিনের অনুষ্ঠানে সংগঠনের কর্মকর্তাদের মধ্যে উপস্থিত ছিলেন প্রোগ্রেসিভ ইউনাইটেড ইঞ্জিনিয়ার্স এ্যাসোসিয়েশন এর সাংগঠনিক সম্পাদক অনুপম সরকার ও চন্দন বিশ্বাস।  কেন্দ্রীয় কমিটির পক্ষ থেকে উপস্থিত ছিলেন ইঞ্জিনিয়ার পার্থ সেন, বিপ্লব রায়, অনির্বাণ ওঝা। সমগ্র অনুষ্ঠানটি পরিচালনায় ছিলেন পূর্ব বর্ধমান জেলা কমিটির সভাপতি হাসিবুল হাসান, জেলা সম্পাদক সুদীপ মন্ডল, সহ সম্পাদক সঞ্জয় রায় প্রমুখ।

Post a Comment

0 Comments