Scrooling

নন্দীগ্রামে বিজেপি সমর্থক খুনে রিপোর্ট চাইলো কমিশন # ১৮ তম লোকসভা নির্বাচনের ফলাফল জানা যাবে ৪ জুন

আকাশের পক্ষ থেকে 'বই তরণী' প্রকল্পের উদ্বোধন



 আকাশের পক্ষ থেকে 'বই তরণী' প্রকল্পের উদ্বোধন


অতনু হাজরা, জামালপুর : পূর্ব বর্ধমান জেলার জামালপুরের একটি অনন্য ও ব্যতিক্রমী স্বেচ্ছাসেবী সংগঠন হলো 'আকাশ'। বছরের বিভিন্ন সময় তারা নানা ধরণের কাজ করে থাকে। কখনও সমাজের জন্য কখনওবা মানুষের জন্য। বিশেষ করে কোভিড পরিস্থিতিতে তারা যেভাবে করোনা রুগীদের অক্সিজেন পরিষেবার পাশাপাশি অন্যান্য সহযোগিতা যেভাবে করেছে তাতে করে তাদের জন্য কোনো প্রশংসাই যথেষ্ট নয়। আজ তারা একটি অভিনব কাজ করলো। 'বই তরণী' নামে একটি প্রকল্পের আজ শুভ উদ্বোধন করলো।

 বর্তমানে সোশ্যাল মিডিয়ার যুগে ফেসবুক, হোয়াটসঅ্যাপ, ইউটিউব এই সবেই বুঁদ হয়ে আছে নতুন প্রজন্ম। বই পড়া বিশেষ করে পাঠ্য বই ছাড়া অন্য কোনো বই বিশেষ করে গল্পের বই পড়ার সময় বা ইচ্ছা কারোরই নেই। সেই পরিস্থিতিতে এখনকার প্রজন্মকে বইমুখী করতে তারা একটি ভ্রাম্যমান লাইব্রেরির উদ্বোধন করলো জামালপুর ব্লক অফিসে। উদ্বোধন করেন জামালপুর পঞ্চায়েত সমিতির সভাপতি মেহেমুদ খান। উপস্থিত ছিলেন প্রাক্তন শিক্ষক শক্তিপদ সাঁতরা সহ অন্যান্য গুণীজনেরা।

 সংগঠনের সভাপতি অয়ন চক্রবর্তী জানান, তাদের সংগঠনের দ্বিতীয় বর্ষ পূর্তি উপলক্ষ্যে এই ভ্রাম্যমাণ লাইব্রেরি জামালপুর ব্লকের বিভিন্ন গ্রামে নির্দিষ্ট দিন অন্তর ঘুরবে।আগ্রহীরা সেখান থেকে বই নিজেদের কাছে নিয়ে রেখেও পড়তে পারবে। সপ্তাহ অন্তে আবার গাড়িতে এসে ফেরত দিতে পারবে। তাদের এই পরিষেবার জন্য কোনো টাকা লাগবে না।

 এই পরিষেবা সম্পূর্ণ বিনামূল্যে দেওয়া হবে। এখানে প্রায় ৩০০ টি পাঠ্য বই, বিভিন্ন চাকরির পরীক্ষার সহযোগী বই সহ গল্পের বই থাকবে। ছেলে মেয়েদের বইমুখী করে তোলার জন্যই এই প্রচেষ্টা তাদের। পঞ্চায়েত সমিতির সভাপতি মেহেমুদ খান বলেন, আকাশ স্বেচ্ছাসেবী সংগঠনটি সত্যিই জামালপুরে বিভিন্ন ধরণের সামাজিক কাজ করে চলেছে। আজ তারা যে কাজটি করলো তা সত্যিই প্রশংসারযোগ্য। আজকে তাদের এই কাজের জন্য রাষ্ট্রীয় পুরস্কারপ্রাপ্ত শিশু সাহিত্যিক সুনীতি মুখোপাধ্যায় তাদের শুভেচ্ছা জানান।