চৈতন্য মহাপ্রভু'র নামে নব নির্মিত তোরণ উদ্বোধন কাটোয়ার দাঁইহাটে

দিনের আলোয় অনায়াসে চলছে গাছ কাটা, অথচ ধরা পড়ছে না কেউই



 

দিনের আলোয় অনায়াসে চলছে গাছ কাটা, অথচ ধরা পড়ছে না কেউই


কাজল মিত্র, সালানপুর : পশ্চিম বর্ধমান জেলার সামডি গ্রাম পঞ্চায়েতের অন্তর্গত ই.সি.এলের সালানপুর এরিয়ার রাধাবল্লবপুর ৪ নম্বর এরিয়ার কালি মন্দির লাগোয়া জঙ্গল থেকে দিনের আলোয় অনায়াসে চলছে গাছ কাঁটা। জানাজায় যে ওই এলাকায় কিছু বহু পুরনো দামি গাছ কেঁটে ছোট গাড়ির সাহায্য আশেপাশের কাঠ মিলগুলিতে পাচারের কাজ চলছে। শুক্রবার সকালে রাধাবল্লবপুর এলাকার স্থানীয় বাসিন্দাদের কয়েকজন লক্ষ্য করেন এই জায়গায় বড় বটগাছ এবং একটি ডমুরের গাছ কাটা হচ্ছে তারা সঙ্গে সঙ্গে খবর দেয় বন দপ্তরে ও সালানপুর থানার পাহাড় গোড়া পুলিশ ক্যাম্পে। পুলিশ ও বিট অফিসারকে দেখে ঘটনাস্থল থেকে চোরেরা পালিয়ে যায়। বনদপ্তর দুটি গাছ বাজেয়াপ্ত করে এবং পুলিশ ঘটনাস্থল থেকে কাটারী, দড়ি প্রভৃতি সামগ্রি বাজেয়াপ্ত করে।

এই প্রসঙ্গে স্থানীয় ললিত কুমার চোহান জানান, কয়েক দিন ধরে এই জায়গা থেকে গাছ চুরি হচ্ছে, সকাল বেলায় চোরেরা গাছ গুলি কেটে রাতের বেলায় ছোট গাড়িতে করে গাছ গুলি পাচার করে। আজ সকালে পাড়ার ছেলেরা দেখতে পায় দুটি গাছ কাটছে পুলিশ ও বন বিভাগকে খবর দেওয়া হয় তাদের দেখে চোরেরা পালিয়ে যায়। কিন্তু প্রশ্ন একটাই ইসিএলের জায়গায় দিনের বেলায় গাছ কাটা হচ্ছে তাও চোরেরা ধরা পড়েছে না। 

এই নিয়ে গৌরান্ডি বিট অফিসার সুশান্ত দাস জানান সকালে খবর পাওয়া যায় রাধাবল্লবপুর ৪নম্বর এলাকায় গাছ কাটা হচ্ছে এসে দেখি একটি বট গাছ ও ডমুর গাছ সহ জঙ্গলের ভিতরে আরো দুটি বড় গাছ কাটা হয়েছে। দুটি গাছ এর কাটা অংশ চোরেরা নিয়ে পালিয়েছে। কিন্তু বট গাছ ও ডুমুর গাছ কাটা হলেও চোরেরা নিয়ে পালাতে সক্ষম হয়নি। তাই এই কাটা গাছগুলি বাজেয়াপ্ত করা হলো এবং পুলিশ তদন্ত শুরু করেছে কে কিভাবে দিনের আলোয় এই গাছগুলি কাটছে।