চৈতন্য মহাপ্রভু'র নামে নব নির্মিত তোরণ উদ্বোধন কাটোয়ার দাঁইহাটে

উচ্চ মাধ্যমিকে রাজ্যের সেরা অদিশা দেবশর্মা, দশের মেধা তালিকায় ২৭২ জন # মাধ্যমিকে যুগ্ম প্রথম বর্ধমান সিএমএস হাই স্কুলের রৌনক মন্ডল এবং বাঁকুড়ার রাম হরিপুর রামকৃষ্ণ মিশনের অর্ণব ঘড়াই # আধার কার্ডের ফটোকপির অপব্যবহার রুখতে বিজ্ঞপ্তি জারি # ইউনেস্কো'র সাংস্কৃতিক ঐতিহ্যের তালিকায় পশ্চিমবঙ্গের দুর্গাপুজো # বাংলার চিকিৎসক উজ্জ্বল পোদ্দার স্ট্যানফোর্ড বিশ্ববিদ্যালয়ের সেরার তালিকায়মাধ্যমিকের পর উচ্চমাধ্যমিকেও তাক লাগালো কাটোয়ার অভীক পশ্চিমবঙ্গে কোভিড বিধিনিষেধ প্রত্যাহার #১০০ দিনের কাজের বকেয়া টাকা নিয়ে কেন্দ্রের বিরুদ্ধে তৃণমূল কংগ্রেসের আন্দোলন

মেরুদন্ডের ঝুঁকিপূর্ণ, ব্যয়বহুল সফল অপারেশন হলো বর্ধমানে স্বাস্থ্যসাথী কার্ডে


 

মেরুদন্ডের ঝুঁকিপূর্ণ, ব্যয়বহুল সফল অপারেশন হলো বর্ধমানে স্বাস্থ্যসাথী কার্ডে


জগন্নাথ ভৌমিক, বর্ধমান : ১৪ বছরের এক কিশোরীর মেরুদন্ডের সফল অপারেশন হলো বর্ধমানের একটি বেসরকারি হাসপাতালে। পূর্ব ভারতে তথা পশ্চিমবঙ্গে কলকাতার বাইরে খুব কম চিকিৎসাকেন্দ্রে এই ধরনের ক্রিটিকাল স্পাইনাল সার্জারি হয় বলে হাসপাতাল কর্তৃপক্ষের তরফে উল্লেখ করা হয়েছে। সবচেয়ে বড় কথা ব্যয়বহুল এই অপারেশন হয়েছে সম্পূর্ণ নিঃখরচায় বাংলার স্বাস্থ্য সাথী কার্ড এর মাধ্যমে। বর্ধমানে কল্যাণী ইনস্টিটিউট অফ মেডিক্যাল সায়েন্সেস (KIMS) এ স্পাইনাল কর্ডের এই অপারেশনটি হয়েছে স্পাইন সার্জেন ডাঃ সৈকত সরকারের নেতৃত্বে। প্রায় সাড়ে চার ঘন্টার চেষ্টায় লক্ষ্মী মালিক নামে ওই কিশোরীর সফল অপারেশনটি হয়েছে। এনেসথেসিয়া টিমের প্রধান ছিলেন ডাঃ অদিতি ব্যানার্জী। বৃহস্পতিবার সাংবাদিক সম্মেলনে হাসপাতালের পক্ষ থেকে মেমারি থানার দুর্গাপুর গ্রামের ওই কিশোরীকে বাবা, মায়ের সঙ্গে উপস্থাপিত করা হয়।

এদিনের সাংবাদিক সম্মেলন অনুষ্ঠান প্রদীপ প্রজ্জ্বলনের মাধ্যমে শুরু হয়। উপস্থিত ছিলেন কিমস হসপিটাল এর ম্যানেজিং ডিরেক্টর ডাঃ দেবব্রত ব্যানার্জী, স্পাইন সার্জেন ডাঃ সৈকত সরকার, ডাঃ অদিতি ব্যানার্জী, ডাঃ দেবদত্ত চ্যাটার্জী, ডাঃ অভ্রনীল বিশ্বাস, মিসাইল দত্ত সহ অন্যান্যরা। সমগ্র অনুষ্ঠানটি উপস্থাপনা করেন ডাঃ নাসিমা খোন্দেকার।

কল্যাণী ইনস্টিটিউট অব মেডিকেল সায়েন্স এর চিফ এক্সিকিউটিভ অফিসার প্রসেনজিৎ গুপ্ত জানান, তাদের হাসপাতালের সার্জারি বিভাগের গত ১৬ জুন ১৪ বছরের এক রোগীর স্কোলিওসিস অর্থাৎ মেরুদন্ডের বক্রতার সফল অপারেশন হয়েছে। তিনি বলেন স্কোলিওসিস সার্জারি শুধুমাত্র ব্যয়বহুলই নয়, এটি একটি অত্যন্ত কঠিন ও ঝুঁকিপূর্ণ অপারেশন। তিনি বলেন, ভারত বর্ষ তথা পশ্চিমবঙ্গের খুব কম চিকিৎসাকেন্দ্রে এই ধরনের ক্রিটিকাল স্পাইনাল সার্জারি হয়। আর যিনি এই অপারেশনটি করেছেন রাজ্য এবং জাতীয় স্তরে এক উল্লেখযোগ্য নাম ডাঃ সৈকত সরকার। স্কোলিওসিস সার্জারিতে জার্মানি থেকে বিশেষ প্রশিক্ষণপ্রাপ্ত। ডাঃ সরকারের নেতৃত্বে এই সফল অপারেশন করা সম্ভব হয়েছে। সঙ্গে ছিলেন এনেসথেসিয়া টিমের প্রধান ডাঃ অদিতি ব্যানার্জী। প্রথম থেকেই কিমস হসপিটাল এর ম্যানেজিং ডিরেক্টর প্রফেসর ডাঃ দেবব্রত ব্যানার্জী যথাসাধ্য উৎসাহ যুগিয়েছেন এবং সক্রিয় ভাবে সাহায্য করেছেন। প্রসেনজিৎবাবু আরও বলেন, 'এই সার্জারি শুধুমাত্র পূর্ব বর্ধমানে প্রথম তাই নয়, এটি পশ্চিমবঙ্গ সরকারের স্বাস্থ্য সাথী স্কিম এর মাধ্যমে প্রথম নিখরচায় স্কোলিওসিস সার্জারি। আমরা আনন্দিত ও গর্বিত যে, স্বাস্থ্য সাথী প্রকল্প কে আমরা এই সাফল্যের পর্যায়ে নিয়ে যেতে পেরেছি।' সব শেষে তিনি জানান, কল্যাণী ইনস্টিটিউট অব মেডিকেল সায়েন্স এখন পর্যন্ত ১৪ থেকে ৮৮ বছর বয়সের মধ্যে প্রায় ৩০০ জনের স্পাইন সার্জারি সফলভাবে করতে সক্ষম হয়েছে।

অপারেশন প্রসঙ্গে ডাঃ সৈকত সরকার জানান ১৪ বছরের রোগীর মেরুদন্ডের বক্রতার কারণে বাঁদিকে রিব হাম্প ও ডান কাঁধ, বাঁ কাধের থেকে নিচু ছিল। সফল স্কোলিওসিস সার্জারির পরে রোগীর মেরুদন্ডের বক্রতা ঠিক করার সঙ্গে সঙ্গে রিব হাম্প ও সোল্ডার ইমব্যালেন্সও ঠিক হয়ে গেছে। অপারেশনের দুদিন পর থেকে রোগী হাঁটাচলা পুনরায় শুরু করে। বর্তমানে রোগী সম্পূর্ণ সুস্থ রয়েছে।




Post a Comment

0 Comments