চৈতন্য মহাপ্রভু'র নামে নব নির্মিত তোরণ উদ্বোধন কাটোয়ার দাঁইহাটে

উচ্চ মাধ্যমিকে রাজ্যের সেরা অদিশা দেবশর্মা, দশের মেধা তালিকায় ২৭২ জন # মাধ্যমিকে যুগ্ম প্রথম বর্ধমান সিএমএস হাই স্কুলের রৌনক মন্ডল এবং বাঁকুড়ার রাম হরিপুর রামকৃষ্ণ মিশনের অর্ণব ঘড়াই # আধার কার্ডের ফটোকপির অপব্যবহার রুখতে বিজ্ঞপ্তি জারি # ইউনেস্কো'র সাংস্কৃতিক ঐতিহ্যের তালিকায় পশ্চিমবঙ্গের দুর্গাপুজো # বাংলার চিকিৎসক উজ্জ্বল পোদ্দার স্ট্যানফোর্ড বিশ্ববিদ্যালয়ের সেরার তালিকায়মাধ্যমিকের পর উচ্চমাধ্যমিকেও তাক লাগালো কাটোয়ার অভীক পশ্চিমবঙ্গে কোভিড বিধিনিষেধ প্রত্যাহার #১০০ দিনের কাজের বকেয়া টাকা নিয়ে কেন্দ্রের বিরুদ্ধে তৃণমূল কংগ্রেসের আন্দোলন

অবৈধ সাদা পাথর ভর্তি ডাম্পার আটক


 

অবৈধ সাদা পাথর ভর্তি ডাম্পার আটক 



কাজল মিত্র, সালানপুর : পশ্চিম বর্ধমান জেলার সালানপুর থানার অন্তর্গত সিধাবাড়ি, বাঁশকেটিয়া, বাথানবাড়ি, কালীপাথর এলাকা থেকে দিনের পর দিন চুরি হয়ে যাচ্ছে বহুমূল্য সাদা কোয়ার্টজ পাথর। এই পাথর গুলি ডাম্পারে, ট্রাকে, ট্রাক্টরে চাপিয়ে বাইরে চালান হয়ে যাচ্ছে ঝাড়খণ্ড সহ অন্যান্য রাজ্যে।

সালানপুর ব্লকের আল্লাডি পঞ্চায়েতের শেষ প্রান্ত যেখানে বাংলা ও ঝাড়খণ্ড সীমান্ত এই মাইথন জলাধারের আশেপাশের এলাকা থেকেই এই পাথর গুলি তুলে গ্রামবাসীদের অনেকেই জড়ো করে রাখে এরপর সেগুলি বড় বড় ডাম্পার বা ট্রাকের সাহায্যে বেআইনি ভাবে পাচার করা হয় ভিন্ন রাজ্যে। যদিও এই পাথর থেকে সরকারের ঘরে কোনরকম রেভিনিউ ঢোকে না। তবুও প্রসাশনের নাকের ডগায় সম্পূর্ণ অপরিকল্পিত ভাবে মাটি খুঁড়ে দিনের পর দিন পাথর বের করে নেওয়ায় ওই এলাকার ভূ প্রকৃতির ভারসাম্যও মারাত্মক রকম ক্ষতিগ্রস্থ হচ্ছে। ওই এলাকাগুলি রয়েছে গাছ গাছালিতে ঢাকা কিন্তু সেই সব এলাকা থেকে পাথর তুলে ফেলার ফলে গাছগুলির শিকড় আলগা হয়ে কিছুদিন পরেই গাছগুলি পড়ে যাচ্ছে। তারপরেই আবার গাছ কাটার চোরেরা সেই গাছ কেটে বিক্রি করছে। যদিও এই বেআইনি কারবার বন্ধ করার জন্য লোক দেখানো মাঝেমাঝেই পুলিশি অভিযান হয়। বেশিরভাগটাই চলে প্রসাশনের নজর এড়িয়ে।


তবে শুক্রবার ৯ জুলাই রূপনারায়ানপুর ফাঁড়ির পুলিশ অভিযান চালিয়ে সন্ধ্যে ছটা নাগাদ একটি সাদা পাথর বােঝাই ডাম্পারকে আটক করে ।আটক করা গাড়িটি রূপনারায়ানপুর ফাঁড়িতে নিয়ে আসা হয়। পাথরবােঝাই গাড়ির চালককেও আটক করা হয়।

পুলিশ সূত্রে জানা গেছে, কি পরিমান পাথর এই ডাম্পারে বােঝাই হয়ে আছে তা এখনাে তারা নির্দিষ্ট করতে পারেননি। এদিকে স্থানীয় মানুষের অভিযােগ মাইথন সংলগ্ন আল্লাডি, দেন্দুয়া পঞ্চায়েতের এই এলাকা থেকে প্রতিদিন কম করে ৭/৮ গাড়ি সাদা পাথর পাচার হয়ে যাচ্ছে। এবিষয়ে কড়া পদক্ষেপ নেওয়ার আবেদন জানিয়েছেন স্থানীয়রা।




Post a Comment

0 Comments