Scrooling

নন্দীগ্রামে বিজেপি সমর্থক খুনে রিপোর্ট চাইলো কমিশন # ১৮ তম লোকসভা নির্বাচনের ফলাফল জানা যাবে ৪ জুন

উচ্চমাধ্যমিক পরীক্ষার ফল প্রকাশ, প্রথম দশ জনের তালিকায় শীর্ষে রুমানা সুলতানা


 

উচ্চমাধ্যমিক পরীক্ষার ফল প্রকাশ, প্রথম দশ জনের তালিকায় শীর্ষে রুমানা সুলতানা



ডিজিটাল ডেস্ক রিপোর্ট, সংবাদ প্রভাতী : উচ্চ মাধ্যমিক পরীক্ষার ফল প্রকাশিত হল আজ। উচ্চ মাধ্যমিক শিক্ষা সংসদের সভাপতি ডঃ মহুয়া দাস এক সাংবাদিক সম্মেলনে পরীক্ষার ফল ঘোষণা করেছেন। একই সঙ্গে প্রথম দশ জনের যে তালিকা প্রকাশ করেছেন তাতে সর্বোচ্চ নম্বর পেয়েছে কান্দির রাজা মণীন্দ্র চন্দ্র উচ্চ বালিকা বিদ্যালয়ের ছাত্রী রুমানা সুলতানা। বিজ্ঞান বিভাগের পড়ুয়া রুমানা ৫০০ নম্বরের মধ্যে পেয়েছে  ৪৯৯। তবে, এবার যেহেতু উচ্চ মাধ্যমিকের ফল মূল্যায়নের ভিত্তিতে প্রকাশ করা হয়েছে তাই রুমানাকে প্রথম বলে ঘোষণা না করে সর্বোচ্চ নম্বর প্রাপ্ত হিসেবে উল্লেখ করা হয়েছে। বাঁকুড়া বঙ্গ বিদ্যালয়ের সখী কুণ্ডু নামে এক ছাত্রী দ্বিতীয় স্থান অধিকার করেছে। তার প্রাপ্ত নম্বর ৪৯৮। যদিও দ্বিতীয় স্থানে সাতজনের নাম রয়েছে।


উল্লেখ্য, এ বছর উচ্চ মাধ্যমিকে মোট পরীক্ষার্থী ছিল ৮ লাখ ১৯ হাজার ২০২ জন। পাশের হার ৯৭.৬৯ শতাংশ। জেলায় পাশের হার ৯০ শতাংশ। সংখ্যালঘুদের ক্ষেত্রে পাশের হার ৯৭.৪৯ শতাংশ। তফশিলিদের ক্ষেত্রে পাশের হার ৯৭ শতাংশ। কলা বিভাগে উত্তীর্ণ ৯৭.৩৯ শতাংশ। বিজ্ঞান বিভাগে উত্তীর্ণ ৯২.২৮ শতাংশ। এবছর উচ্চ মাধ্যমিকে এ প্লাস পেয়েছে ৪৯ হাজার ৩৭০ জন।  ৭০ থেকে ৭৯ শতাংশ নম্বর পেয়েছেন পেয়েছেন ৯৫ হাজার ৭৫৮ জন। ৬০ থেকে ৫৯ শতাংশ নম্বর পেয়েছেন ১ লাখ ৬৫ হাজার ১৮৬ জন। 


এদিন সাংবাদিকদের কাছে প্রেরিত উচ্চ মাধ্যমিকে শিক্ষা সংসদের ডেপুটি সেক্রেটারি (এক্সামিনেশন) ইয়াসির আরাফাতের সই সম্বলিত উচ্চ মাধ্যমিকের প্রথম দশজনের যে তালিকা দেওয়া হয়েছে তাতে একক ভাবে প্রথম রুমানা সুলতানা। দ্বিতীয় স্থানে সাতজনের নাম রয়েছে, তৃতীয় স্থানে রয়েছে একজন। চতুর্থ স্থানে রয়েছে তিনজন, পঞ্চম স্থানে রয়েছে তিনজন, ষষ্ঠ স্থানে রয়েছে সাতজন, সপ্তম স্থানে রয়েছে আটজন, অষ্টম স্থানে রয়েছে ১৯ জন, নবম স্থানে রয়েছে ১৯ জন এবং দশম স্থানে রয়েছে ১৮ জন। সবমিলিয়ে প্রথম দশে স্থান পেয়েছে ৮৬ জন। প্রথম দশে যে ৮৬ জন স্থান পেয়েছে তার মধ্যে শুধু বাঁকুড়া বঙ্গ বিদ্যালয়ের ২৩ জন ছাত্রছাত্রী স্থান করে নিয়েছে। এছাড়া বারাসত মহাত্মা গান্ধি মেমোরিয়াল হাই স্কুলের দশ জন প্রথম দশে স্থান করে নিয়েছে। বারাসত মহাত্মা গান্ধি মেমোরিয়াল হাই স্কুলের আরও চারজন ছাত্র ষষ্ঠ স্থান অধিকার করেছে যাদের প্রাপ্ত নম্বর ৪৯৪। এই চারজন হল চয়ন প্রামাণিক, বর্ণদীপ বিশ্বাস, সাহিনুর রহমান  ও সাগ্নিক রায়।  


পূর্ব বর্ধমান জেলায় বর্ধমান মিউনিসিপ্যাল হাইস্কুলের ছাত্র শিবাশীষ মুখোপাধ্যায় ৪৯২ নম্বর পেয়ে রাজ্যে অষ্টম স্থান অধিকার করার সঙ্গে জেলায় প্রথম। এছাড়া এই বিদ্যালয়ের ছাত্র রাহুল রায় ৪৯০ নম্বর পেয়ে রাজ্যে দশম স্থানে রয়েছে।