চৈতন্য মহাপ্রভু'র নামে নব নির্মিত তোরণ উদ্বোধন কাটোয়ার দাঁইহাটে

দিনের আলোয় বেআইনী ভাবে চলছে গাছ কাটা


 

দিনের আলোয় বেআইনী ভাবে চলছে গাছ কাটা


কাজল মিত্র, বারাবনি : একমাস আগে জেলা প্রশাসন ও বিভিন্ন স্বেচ্ছাসেবী সংস্থা পশ্চিম বর্ধমান জেলা জুড়ে সবুজায়নের বার্তা দিয়েছে। অথচ দিনের আলোয় অবৈধভাবে গাছ কেটে ফেলা হচ্ছে প্রসাশনের নাকের ডগায়। ঘটনা বারাবনি থানার দোমহানি এলাকার। জানা যায়, বারাবনি থানার দোমহানি পঞ্চায়েতের দোমহানি বাজার থেকে জামুড়িয়া যাওয়ার পথে একটি বহু পুরোনো আম বাগান রয়েছে। যেখানে অনেক বছরের বিশাল আকৃতির আম গাছগুলি আছে, সেই আমগাছ গুলি স্থানীয় কিছু মানুষ অবৈধ ভাবে কেটে ফেলছে।


এবিষয়ে স্থানীয় কিছু মানুষের অভিযোগ কিভাবে কার সাহায্য নিয়ে এই বহু পুরনো গাছগুলি কেটে ফেলা হচ্ছে জানা নেই। তাদের অভিযোগ সেখান থেকে প্রায় এক কিলোমিটারের মধ্যে অবস্থিত বারাবনি থানা। তাছাড়া বন দফতরের বিট অফিসারের এ ব্যাপারে জানা থাকলেও কোন ভ্রূক্ষেপ নেই। এভাবে যদি প্রসাশনের নাকের ডগায় গাছগুলি কেটে ফেলা হয় তাহলে পরিবেশ ভারসাম্য নষ্ট হয়ে পড়বে। সম্পূর্ণ অবৈধভাবে কিছু মাফিয়াদের সাহায্যে গাছ কাটা হচ্ছে। অতএব প্রশাসনের উচিৎ এই সকল অভিযুক্তদের বিরুদ্ধে আইনী ব্যবস্থা নেওয়া।

দোমহানি পঞ্চায়েতের তৃণমূলের নেতা সন্তোষ কুমার সিং বলেন তিনি এবিষয়ে কিছুই জানেন না, তবে বিষয়টি দেখছেন। অবৈধ ভাবে যদি গাছকাটা হয় তবে নিশ্চয় আইনি ব্যবস্থা নেওয়া হবে।


এই প্রসঙ্গে বিট অফিসার জানান, তাদের এবিষয়ে কোন কিছু জানা নেই, তবে গাছ কাটার এই ঘটনা তিনি খতিয়ে দেখছেন। বনদপ্তরের পক্ষ থেকে জানানো হয় সুনির্দিষ্ট অভিযোগ পেলে বিষয়টি খতিয়ে দেখা হবে। অভিযুক্ত যেই হোক না কেন বেআইনী কিছু হয়ে থাকলে ব্যবস্থা নেওয়া হবে।