চৈতন্য মহাপ্রভু'র নামে নব নির্মিত তোরণ উদ্বোধন কাটোয়ার দাঁইহাটে

এক লক্ষ চারা গাছ রোপণের কর্মসূচি


 

এক লক্ষ চারা গাছ রোপণের কর্মসূচি


কাজল মিত্র, আসানসোল : এক লক্ষ চারা গাছ বিতরণ ও রোপণের কর্মসূচির সূচনা হলো পশ্চিম বর্ধমান জেলার আসানসোলে। মুখ্যমন্ত্রী মমতা ব্যানার্জির অনুপ্রেরণা ও নজরুল সোশ্যাল সেন্টার এবং আসানসোল পৌর নিগমের যৌথ উদ্যোগে আসানসোল শহর জুড়ে এক লক্ষ চারা গাছ বিতরণ ও বৃক্ষরোপণ কর্মসূচির শুভ সূচনা করেন আসানসোল পৌর নিগমের চেয়ারপারসন অমরনাথ চ্যাটার্জি ও সদস্য অভিজিৎ ঘটক।


শনিবার সকালে গুপ্তা কলেজ আশ্রম মোড় সংলগ্ন এলাকায় একটি অনুষ্ঠানের মাধ্যমে বৃক্ষরোপন কর্মসূচির সূচনা হয়। এই অনুষ্ঠানে অমরনাথ চ্যাটার্জি জানান, মুখ্যমন্ত্রী মমতা ব্যানার্জির অনুপ্রেরণায় পশ্চিম বর্ধমান জেলায় প্রায় এক লক্ষ গাছের চারা বিতরণ ও বৃক্ষরোপণ কার্যক্রম আজ থেকে শুরু হলো। তিনি বলেন, গাছ আমাদের পরম বন্ধু, আমাদের বেঁচে থাকার অন্যতম মাধ্যম গাছ, পরিবেশের ভারসাম্য রক্ষায় একটি দেশের মোট ভূখণ্ডের ২৫ ভাগ বনভূমি থাকা প্রয়োজন কিন্তু আমাদের তা নেই, যেটুকু আছে তাও প্রতিনিয়ত কেটে ফেলা হচ্ছে, সেজন্য পরিবেশ ও আগামী প্রজম্মের কথা চিন্তা করে বিভিন্ন প্রজাতির মোট এক লক্ষ গাছের চারা রোপন এবং তার পরিচর্যার জন্য এক বিশেষ পরিকল্পনা গ্রহন করা হয়েছে।


 এইদিন এই অনুষ্ঠানে পুর চেয়ারপারসন অমরনাথ চ্যাটার্জি ও সদস্য অভিজিৎ ঘটক এর পাশাপাশি সমাজসেবী শিখা ঘটক, পুর সদস্য মীর হাসিম, দিব্যেন্দু ভগত ও আসানসোল সাউত থানার অফিসার সহ অনেকে উপস্থিত ছিলেন।