চৈতন্য মহাপ্রভু'র নামে নব নির্মিত তোরণ উদ্বোধন কাটোয়ার দাঁইহাটে

বিশ্ব পরিবেশ দিবসে 'আকাশ' পরিবারের বৃক্ষরোপণ


 

বিশ্ব পরিবেশ দিবসে 'আকাশ' পরিবারের বৃক্ষরোপণ


অতনু হাজরা, জামালপুর : পূর্ব বর্ধমানের জামালপুরের একটি স্বেচ্ছাসেবী সংগঠন হলো 'আকাশ'। তাদের কথায় আকাশ পরিবার। আজ ৫ই জুন, বিশ্বপরিবেশ দিবস। আজকের এই বিশেষ দিনকে সামনে রেখে এক অভিনব উদ্যোগ আকাশ পরিবারের। আজ তারা জামালপুর ব্লক অফিসে এসে প্রচুর বৃক্ষ ও গুল্ম জাতীয়, ফল ও ফুল গাছের চারা রোপন করে। তাদের এই উদ্যোগে সামিল হন সদ্য নির্বাচিত এলাকার বিধায়ক অলক কুমার মাঝি, ছিলেন বিডিও শুভঙ্কর মজুমদার ও পঞ্চায়েত সমিতির সভাপতি মেহেমুদ খান। বিধায়ক নিজে কোদাল হাতে গর্ত খুঁড়ে গাছ লাগান। 




অলক বাবু বলেন আজকের দিনে রাজ্য সরকারের উদ্যোগে আজ বিভিন্ন জায়গায় গাছ লাগানো হয়। কোভিড অতিমারি আবহে এবারে পরিস্থিতি একটু আলাদা। তিনি আকাশ স্বেচ্ছাসেবী সংগঠনকে ধন্যবাদ জানান এই ধরণের কাজে এগিয়ে আসার জন্য। বিডিও শুভঙ্কর মজুমদার বলেন, সরকারের সাথেই কাঁধে কাঁধ মিলিয়ে কাজ করে আকাশ। তারা ব্লক জুড়ে বা তার বাইরেও নানা ধরণের সমাজসেবা মূলক কাজ করে থাকে। আজ বিশ্ব পরিবেশ দিবসে তাদের এই কাজের প্রশংসা করেন তিনি। পঞ্চায়েত সমিতির সভাপতি মেহমুদ খান বলেন এই স্বেচ্ছাসেবী সংগঠনটি সারা বছরই ব্লক জুড়ে নানা কাজ করে থাকে এবং যেকোনো সামাজিক কাজেই এদের পাওয়া যায়। তিনি এই সংগঠনটিকে তাঁর পঞ্চায়েত সমিতির পক্ষ থেকে ধন্যবাদ জানান। সংগঠনের প্রতিষ্ঠাতা সভাপতি অয়ন চক্রবর্তী জানান, নিরবিচ্ছিন্নভাবে সারা বছর বিভিন্ন ধরণের সামাজিক কাজ তাঁরা করে থাকেন। 




বছরেে অন্তত তিনবার তাঁরা এই বৃক্ষরোপন কর্মসূচি করে থাকেন। আজ ব্লক অফিসে গাছ বসানোর সাথে সাথে ব্লকে যারা কোভিড মুক্ত হয়েছেন তাদের হাতেও আজ একটি করে গাছের চারা তাঁরা তুলে দেন। কারণ এই অতিমারিতেই মানুষ বুঝতে পেরেছে অক্সিজেনের মূল্য। তাই গাছ লাগানো ছাড়া আর অন্য কোনো বিকল্প নেই। প্রসঙ্গত এই কোভিড অতিমারিতে আকাশ সংগঠন কোভিড আক্রান্ত মানুষের বাড়িতে অক্সিজেন ও খাবার পৌঁছে দেওয়ার মত মহৎ কাজ করে চলেছে। অয়নবাবু ছাড়াও এই সংগঠনে সর্বক্ষণ কাজ করে চলেছে একদল কলেজ স্টুডেন্ট। তারা হলো অর্ধেন্দু, সৌরভ, জাহাঙ্গীর, রবিউল, ঋত্বিক, পৌলমি, মন্দিরা, পিয়ালী, মৌসুমী, সাগরিকা সহ অন্যান্যরা। এদের এই প্রয়াস সত্যিই প্রশংসা যোগ্য।