চৈতন্য মহাপ্রভু'র নামে নব নির্মিত তোরণ উদ্বোধন কাটোয়ার দাঁইহাটে

উচ্চ মাধ্যমিকে রাজ্যের সেরা অদিশা দেবশর্মা, দশের মেধা তালিকায় ২৭২ জন # মাধ্যমিকে যুগ্ম প্রথম বর্ধমান সিএমএস হাই স্কুলের রৌনক মন্ডল এবং বাঁকুড়ার রাম হরিপুর রামকৃষ্ণ মিশনের অর্ণব ঘড়াই # আধার কার্ডের ফটোকপির অপব্যবহার রুখতে বিজ্ঞপ্তি জারি # ইউনেস্কো'র সাংস্কৃতিক ঐতিহ্যের তালিকায় পশ্চিমবঙ্গের দুর্গাপুজো # বাংলার চিকিৎসক উজ্জ্বল পোদ্দার স্ট্যানফোর্ড বিশ্ববিদ্যালয়ের সেরার তালিকায়মাধ্যমিকের পর উচ্চমাধ্যমিকেও তাক লাগালো কাটোয়ার অভীক পশ্চিমবঙ্গে কোভিড বিধিনিষেধ প্রত্যাহার #১০০ দিনের কাজের বকেয়া টাকা নিয়ে কেন্দ্রের বিরুদ্ধে তৃণমূল কংগ্রেসের আন্দোলন

পঞ্চম থেকে দশম ৩০ টাকায় অনলাইন টিউশন



 

পঞ্চম থেকে দশম ৩০ টাকায় অনলাইন টিউশন


জগন্নাথ ভৌমিক, বর্ধমান : সমাজের জন্য ভালো কিছু করার লক্ষ্যে একপা দুপা করে এগিয়ে চলেছে "বর্ণপরিচয় সমাজবন্ধু"।আসলে অর্থবল না থাকলে এককভাবে কখনোই মানুষের জন্য সেবামূলক কাজের পুরোটা করা সম্ভব নয়। এর জন্য দরকার একটি যৌথ মঞ্চ। সেই ভাবনা থেকেই দু'চার জনের সম্মিলিত প্রয়াস থেকেই জন্ম নিল বর্ণপরিচয়। বর্তমানে তাদের সদস্য সংখ্যা পনেরো জন।




সমাজ সচেতনতামুলক কর্মসূচির পাশাপাশি শিক্ষা, সংস্কৃতি ও ক্রীড়া সব ক্ষেত্রে নিজেদের মেলে ধরতে চায় বর্ণপরিচয়। সমাজসেবী এই সংগঠনের অন্যতম কর্মকর্তা অর্ণব মজুমদার ও দিব্যেন্দু দাস কথা প্রসঙ্গে বলেন, কোভিড অতিমারি পরিস্থিতিতে শিক্ষা, সংস্কৃতি ও ক্রীড়াঙ্গন জুড়ে এক গভীর শূন্যতা গ্রাস করেছে। সেই প্রেক্ষাপটে শিক্ষা নিয়ে একটি বিশেষ কর্মসূচি হাতে নিয়েছে বর্ণপরিচয়। পঞ্চম শ্রেণী থেকে দশম শ্রেণী পর্যন্ত মাত্র ৩০ টাকায় অনলাইন টিউশন। আগামী ১ জুলাই থেকে শিক্ষামূলক এই কর্মসূচির সূচনা। এখন নাম রেজিস্ট্রেশন চলছে। অর্ণব ও দিব্যেন্দু'রা জানায়, ইতিপূর্বে তাঁরা বিনামূল্যে অফলাইন টিউশন পরিষেবা দিয়েছে। কিন্তু মূল্য না থাকলে অনেকেই গুরুত্ব দিতে চায় না। তাই পদ্ধতিগত সুবিধা ও ন্যূনতম মূল্য নির্ধারণ করেই অনলাইন টিউশন ক্লাশ চালু হচ্ছে। শিক্ষার পাশাপাশি ক্রীড়া ও সাংস্কৃতিক অঙ্গনেও তারা কাজ করে চলেছে। করোনা আবহে সব কর্মসূচিই বিঘ্নিত হয়েছে। তবে বর্ণপরিচয় এর সদস্যরা ঘরে বসে থাকেনি। 




সামাজিক নানাবিধ কাজে নিজেদের সাক্ষর রেখেছে। অতি সম্প্রতি 'যশ' ঘূর্ণিঝড়ে বিধ্বস্ত সুন্দরবন এলাকার প্রত্যন্ত গ্রামে অসহায় মানুষের হাতে ত্রান সামগ্রী তুলে দিয়ে এসেছে। বিগত দিনে বর্ধমান ব্লাইন্ড একাডেমীতে বিনামূল্যে টিউশন পরিষেবা দিয়েছে। বছরের বিশেষ দিনগুলোতে শিশুদের হাতে শিক্ষা সহায়ক সামগ্রী প্রদান করেছে।

বর্ধমান বাসীর সাহচর্য পেলে আরও বড় পরিসরে কাজ করতে আগ্রহী। তাঁরা জানান, সমাজসেবার মানসিকতা, সাংস্কৃতিক ও রুচিবোধ সম্পন্ন আরও কিছু মানুষজনকে বর্ণপরিচয় এর মঞ্চে পেতে চান। 

সংগঠনের কর্মসূচি সহ অনলাইন টিউশন সম্পর্কিত তথ্যাবলীর জন্য যোগাযোগ করতে পারেন - অর্ণব মজুমদার ৮২৫০৭৩৮১০৪ এবং দিব্যেন্দু দাস ৭০৭৬৮৪৬০৯০।




Post a Comment

0 Comments