আন্তর্জাতিক যোগা দিবস পালনে পরিবেশ সচেতনতার বার্তা

চৈতন্য মহাপ্রভু'র নামে নব নির্মিত তোরণ উদ্বোধন কাটোয়ার দাঁইহাটে

ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী বিশ্বের জনপ্রিয় রাষ্ট্রনেতাদের শীর্ষে # ফুটবলে আর্জেন্টিনার বিশ্বজয়, ফ্রান্স কে হারিয়ে চ্যাম্পিয়ান মেসি # মরণোত্তর পদ্মবিভূষণ সম্মান ওআরএসের জনক দিলীপ মহালনবিশকে #সরকারি কর্মচারীদের সুখের দিন শেষ, শ্রম কোড চালু হতে চলেছে সমগ্র ভারতে # পূর্বস্থলি-১ ব্লকের সাতজন জিমনাস্টিক প্রতিযোগীর পাশে দাঁড়ালেন মন্ত্রী স্বপন দেবনাথ # একই পরিবারের চারজনের রহস্যজনক মৃত্যু, শিল্প শহর দুর্গাপুরে ব্যাপক আলোড়ন

আন্তর্জাতিক যোগা দিবস পালনে পরিবেশ সচেতনতার বার্তা


 

আন্তর্জাতিক যোগা দিবস পালনে পরিবেশ সচেতনতার বার্তা


ডিজিটাল ডেস্ক রিপোর্ট, সংবাদ প্রভাতী : আজ আন্তর্জাতিক যোগা দিবস। যোগা হলো প্রাচীন ভারতের বিশেষ ধরনের শারীরিক ও মানসিক ব্যায়াম এবং আধ্যাত্মিক অনুশীলন প্রথা। এর উদ্দেশ্য মানুষের শারীরিক ও মানসিক সুস্থতার উন্নতি সাধন। ২০১৪ সালের ২৭ সেপ্টেম্বর রাষ্ট্র সংঘে ভাষণ দেওয়ার সময় ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী ২১ জুন তারিখটিকে আন্তর্জাতিক যোগা দিবস বলে ঘোষণা করার প্রস্তাব দেন। সেই বছরই ১১ ডিসেম্বর রাষ্ট্রসংঘের সাধারণ পরিষদ ২১ জুন তারিখটিকে আন্তর্জাতিক যোগা দিবস বলে ঘোষণা করে। 




এবারের যোগা দিবসের থিম "ভালো থাকার জন্য যোগ ব্যায়াম" (Yoga for well being)। এই উপলক্ষে 'প্রয়াস' এর উদ্যোগে সম্পূর্ণ কোভিড বিধি মেনে একটি যোগ বিষয়ক আলোচনা সভা এবং যোগ প্রদর্শনীর আয়োজন করা হয়েছিল নূতনগজ্ঞ দিঘীরপুল এলাকার একটি অনুষ্ঠান বাড়ীতে।

আজকের এই অনুষ্ঠানে উপস্থিত ছিলেন প্রয়াসের সভাপতি তেজগঞ্জ হাইস্কুলের প্রধান শিক্ষক সন্দীপ কুমার চক্রবর্তী, শিক্ষক প্রতনু রক্ষিত ডাঃ এ সি মন্ডল সহ অন্যান্য সদস্যরা।




অনুষ্ঠানে যোগা প্রদর্শন করে বর্ধমানের প্রখ্যাত যোগা প্রতিষ্ঠান 'অঙ্কুশ' এর ছাত্রছাত্রীরা। অঙ্কুশের তরফ থেকে অনুষ্ঠানে উপস্থিত ছিলেন শ্যামল বিশ্বাস, পূর্ণজিৎ পাত্র, সৌরমী রক্ষিত সহ অন্যান্য সদস্যরা।

অনুষ্ঠানের মাধ্যমে সাধারণ মানুষকে যোগাভ্যাসের সঠিক নিয়ম এবং বিভিন্ন যোগাসনের উপকারিতা সম্পর্কে অবগত করা হয়। এছাড়াও কোভিড মোকাবিলায় যোগের গুরুত্ব সম্পর্কে বিস্তারিত আলোচনা করা হয়।




অনুষ্ঠান শেষে যোগ প্রদর্শনকারী প্রত্যেক ছাত্র ছাত্রীদের প্রয়াসের তরফ থেকে উপহার স্বরূপ একটি করে চারা তুলে দেওয়ার মাধ্যমে পরিবেশ সচেতনতার বার্তাও। দেওয়া হয়। যোগা দিবসের অনুষ্ঠান নিয়ে সাধারণ মানুষের মধ্যেও যথেষ্ট উৎসাহ ছিল।




Post a Comment

0 Comments