চৈতন্য মহাপ্রভু'র নামে নব নির্মিত তোরণ উদ্বোধন কাটোয়ার দাঁইহাটে

উচ্চ মাধ্যমিকে রাজ্যের সেরা অদিশা দেবশর্মা, দশের মেধা তালিকায় ২৭২ জন # মাধ্যমিকে যুগ্ম প্রথম বর্ধমান সিএমএস হাই স্কুলের রৌনক মন্ডল এবং বাঁকুড়ার রাম হরিপুর রামকৃষ্ণ মিশনের অর্ণব ঘড়াই # আধার কার্ডের ফটোকপির অপব্যবহার রুখতে বিজ্ঞপ্তি জারি # ইউনেস্কো'র সাংস্কৃতিক ঐতিহ্যের তালিকায় পশ্চিমবঙ্গের দুর্গাপুজো # বাংলার চিকিৎসক উজ্জ্বল পোদ্দার স্ট্যানফোর্ড বিশ্ববিদ্যালয়ের সেরার তালিকায়মাধ্যমিকের পর উচ্চমাধ্যমিকেও তাক লাগালো কাটোয়ার অভীক পশ্চিমবঙ্গে কোভিড বিধিনিষেধ প্রত্যাহার #১০০ দিনের কাজের বকেয়া টাকা নিয়ে কেন্দ্রের বিরুদ্ধে তৃণমূল কংগ্রেসের আন্দোলন

"মানবাধিকার ও নারীর ক্ষমতায়ন" শীর্ষক অনলাইন ওয়েবিনার


 

"মানবাধিকার ও নারীর ক্ষমতায়ন" শীর্ষক অনলাইন ওয়েবিনার 


ডিজিটাল ডেস্ক রিপোর্ট, সংবাদ প্রভাতী : রাণীগঞ্জ গার্লস কলেজ রাষ্ট্রবিজ্ঞান বিভাগের উদ্যোগে "মানবাধিকার ও নারীর ক্ষমতায়ন" শীর্ষক অনলাইন ওয়েবিনার অনুষ্ঠিত হলো। আজকের এই ওয়েবিনারে উপস্থিত ছিলেন কলকাতা উচ্চ ন্যায়ালয়ের মহামান্য বিচারপতি বিশ্বজিৎ বাসু এবং মহামান্য বিচারপতি সহিদুল্লাহ মুন্সী।

রাজ্যের আইন মন্ত্রী এবং পশ্চিম বর্ধমান জেলার প্রশাসনিক কর্তারা এই ওয়েবিনারের সাফল্য কামনা করেছেন।




রানিগঞ্জ গার্লস কলেজের ছাত্রী অপুলা খাতুন প্রশ্ন করে কলকাতা উচ্চ ন্যায়ালয়ের মহামান্য বিচারপতির কাছে "সমান অধিকারের কথা সংবিধানের মৌলিক অধিকারের ১৪ নম্বর অনুচ্ছেদে বলা হয়েছে তা সত্ত্বেও একজন নারী বিবাহের ন্যূনতম বয়স ১৮ বছর এবং একজন পুরুষের ন্যূনতম বয়স ২১ বছর কেন হয়েছে ? " ছাত্রী সৌমি চ্যাটার্জি প্রশ্ন করে "লকডাউনে বাড়ির অভিভাবকরা কাজ হারিয়ে বাড়িতে থাকার কারণে অভাবের তাড়নায় মানসিক ভারসাম্য হারিয়ে ফেলছেন বাড়ির মহিলা সদস্যদের ওপর অত্যাচার বাড়ছে এর প্রতিকার কোথায় ? "

আর এক ছাত্রী প্রশ্ন করে ভাই-বোন এর মধ্যে পরিবারের সুযোগ-সুবিধা বন্টনের ক্ষেত্রে বৈষম্য করা হয় কেন ? 

ছাত্রীদের একের পরএক প্রশ্নের উত্তর দেন কলকাতা উচ্চ ন্যায়ালয়ের বিচারপতি সহিদুল্লাহ মুন্সি। কলকাতা উচ্চ ন্যায়ালয়ের বিচারপতি বিশ্বজিৎ বসু। গার্হস্থ্য হিংসা, কন্যা ভ্রুণ হত্যা, সাইবার ক্রাইম, ইভটিজিং, কর্মক্ষেত্রে নারীর যৌন হেনস্থার প্রতিকারে কি আইন বলবৎ আছে এবং নারীর অধিকার রক্ষায় মহিলা কমিশনের ভূমিকা নিয়েও আলোচনা করেন মহামান্য বিচারপতিরা । 

ওয়েবিনারের শুরুতেই রাণীগঞ্জ গার্লস কলেজের পক্ষ থেকে অধ্যাপিকা জ্যোতিকা ওয়াঘলে স্বাগত ভাষণ দেন এবং আলোচনা পরিচালনা করেন অধ্যাপিকা সুচেতা কুন্ডু।




Post a Comment

0 Comments