চৈতন্য মহাপ্রভু'র নামে নব নির্মিত তোরণ উদ্বোধন কাটোয়ার দাঁইহাটে

শতবর্ষে বর্ধমান ডিস্ট্রিক্ট রাইস মিলস অ্যাসোসিয়েশন # উচ্চ মাধ্যমিকে রাজ্যের সেরা অদিশা দেবশর্মা, দশের মেধা তালিকায় ২৭২ জন # আধার কার্ডের ফটোকপির অপব্যবহার রুখতে বিজ্ঞপ্তি জারি # ইউনেস্কো'র সাংস্কৃতিক ঐতিহ্যের তালিকায় পশ্চিমবঙ্গের দুর্গাপুজো # বাংলার চিকিৎসক উজ্জ্বল পোদ্দার স্ট্যানফোর্ড বিশ্ববিদ্যালয়ের সেরার তালিকায়সরকারি কর্মচারীদের সুখের দিন শেষ, শ্রম কোড চালু হতে চলেছে সমগ্র ভারতে পশ্চিমবঙ্গে কোভিড বিধিনিষেধ প্রত্যাহার #পূর্ব বর্ধমান জেলায় মন্ত্রী স্বপন দেবনাথ এর উদ্যোগে খালবিল ও চুনোমাছ উৎসবের উদ্বোধন ২৫ ডিসেম্বর

অনলাইনে অনাড়ম্বর কবি প্রণাম


 


অনলাইনে অনাড়ম্বর কবি প্রণাম


অতনু হাজরা, জামালপুর : পূর্ব বর্ধমান জেলার জামালপুরে বিভিন্ন শিক্ষা প্রতিষ্ঠানে ভার্চুয়াল ভাবে কবিগুরু রবীন্দ্রনাথ ঠাকুরের জন্মজয়ন্তী পালন করা হলো। জামালপুরের বনবিবিতলা হাইস্কুলে আগে থেকেই এই অনুষ্ঠানের উদ্যোগ নেওয়া হয়েছিল। ছাত্র ছাত্রীরা নিজেদের পাঠ করা আবৃত্তি, নিজেদের গাওয়া গান, নাচ বিদ্যালয়ের প্রধান শিক্ষক বা অন্যান্য শিক্ষক- শিক্ষিকাদের মোবাইলে পাঠিয়ে দেয়। সে গুলোকে নিয়েই আজ অনলাইন বা ভার্চুয়াল অনুষ্ঠান করা হলো বলে বিদ্যালয়ের প্রধান শিক্ষক শ্যামল কুমার রায় জানান। তিনি আরো বলেন করোনা পরিস্থিতিতে এখনো যে বিদ্যালয় বন্ধ রয়েছে কিন্তু পঠন পাঠন তাঁরা নিয়মিত অনলাইনে চালিয়ে যাচ্ছেন। এজন্য বিদ্যালয়ের নির্দিষ্ট গ্রুপ ও ফেসবুক পেজের সাহায্যে করানো হচ্ছে। তিনি আরো বলেন, গত বছর থেকেই বিভিন্ন মনীষীদের জন্মদিবস বা অন্যান্য অনুষ্ঠান তাঁরা নিয়মিত ভাবে করে আসছেন। এজন্য তিনি তাঁর বিদ্যালয়ের সহ শিক্ষকদের ধন্যবাদ জানান। ছাত্র ছাত্রীদের আগ্রহেরও প্রশংসা করেন তিনি।

  অন্যদিকে বেরুগ্রাম আচার্য্য গিরিশ চন্দ্র বসু বিদ্যাপীঠেও আজ কবিগুরুর জন্ম দিবস অনলাইনে পালন করা হয়। বিদ্যালয়ের ছাত্র - ছাত্রীরা ও শিক্ষক- শিক্ষিকারা অংশগ্রহণ করেন। প্রধান শিক্ষক নারায়ণ চন্দ্র পাল জানান বিদ্যালয় বন্ধ থাকার কারণে এবারে অনলাইনেই কবিগুরুর ১৬০ জন্মবার্ষিকী পালন করা হলো।দুটি বিদ্যালয়ের ছাত্র- ছাত্রীরা রবীন্দ্রনাথ ঠাকুরের জন্ম জয়ন্তী উদযাপন অনুষ্ঠানে অংশগ্রহণ করতে পেরে খুবই খুশি।




Post a Comment

0 Comments