চৈতন্য মহাপ্রভু'র নামে নব নির্মিত তোরণ উদ্বোধন কাটোয়ার দাঁইহাটে

বজ্র-বিদ্যুৎ সহ ঝড়-বৃষ্টির পূর্বাভাস, সতর্কতামূলক ব্যবস্থা গ্রহণের নির্দেশ


 

বজ্র-বিদ্যুৎ সহ ঝড়-বৃষ্টির পূর্বাভাস, সতর্কতামূলক ব্যবস্থা গ্রহণের নির্দেশ


জগন্নাথ ভৌমিক : আগামী ২ থেকে ৬ মে পশ্চিমবঙ্গের বিভিন্ন জেলায় বজ্রপাত ও ঝড়ো হওয়া সহ মাঝারি বৃষ্টিপাতের সম্ভাবনা আছে। ইন্ডিয়ান মেট্রোলজিক্যাল ডিপার্টমেন্ট আবহাওয়ার যে পূর্বাভাস দিয়েছে তার থেকেই ওই তথ্য পাওয়া গেছে। ইতিমধ্যেই পশ্চিমবঙ্গ সরকারের বিপর্যয় মোকাবিলা ও সিভিল ডিফেন্স বিভাগের পক্ষ থেকে আগামী ২-৬ মে প্রাকৃতিক দুর্যোগ মোকাবিলায় সতর্কতামূলক প্রয়োজনীয় ব্যবস্থা গ্রহণের নির্দেশনামাও জারি করা হয়েছে।



আবহাওয়ার পূর্বাভাসে জানানো হয়েছে বজ্র-বিদ্যুৎ ও বৃষ্টিপাতের সঙ্গে ৫০ থেকে ৬০ কিমি বেগে ঝোড়ো হাওয়া বইতে পারে। বিশেষ করে কোচবিহার, আলিপুরদুয়ার, জলপাইগুড়ি, মুর্শিদাবাদ, নদীয়া, বীরভূম ও উত্তর ২৪ পরগনার তাপমাত্রা অনেকটাই কমতে পারে।

ইন্ডিয়ান মেট্রোলজিক্যাল ডিপার্টমেন্টের পরামর্শ মতো পশ্চিমবঙ্গ সরকারের তরফে জনসাধারণকে অনুরোধ জানানো হয়েছে বজ্রপাত সহ বৃষ্টি চলাকালীন খোলা আকাশের নিচে কেউ যাতে না থাকে। অবশ্যই কোন পাকা বাড়িতে আশ্রয় নিতে বলে হয়েছে। কোন গাছের তলায় বিশেষ করে দূরবর্তী বিচ্ছিন্ন কোন গাছের তলায় কোনভাবেই আশ্রয় নিতে বারন করা হয়েছে। চাষী ভাইদের পরামর্শ দেওয়া হয়েছে যাতে কেউ দুর্যোগের সময়ে মাঠে বা খোলা আকাশের নিচে না থাকেন। রাজ্য সরকারের বিপর্যয় মোকাবিলা বিভাগের পক্ষ থেকে সকল জেলার জেলাশাসক, পুলিশ সুপার সহ এবং কৃষি দপ্তরের আধিকারিকদেরকে অনুরোধ জানানো হয়েছে যে তারা যেন জনসচেতনতার জন্য প্রচার করার বিষয়ে প্রয়োজনীয় ব্যবস্থা গ্রহণ করেন। জনগণের প্রাণ ও সম্পত্তি রক্ষা করার জন্য কুইক রেসপন্স টিমকেও প্রস্তুত রাখতে নির্দেশ দেওয়া হয়েছে। সকল ব্যবস্থা গ্রহণের সময় কোভিড বিধি সার্বিক ভাবে পালন করা যাতে দূরত্ববিধি ও মাস্ক পড়া ও হ্যান্ড স্যনিটাইজার ব্যবহার করা নিশ্চিত করা যায়।