চৈতন্য মহাপ্রভু'র নামে নব নির্মিত তোরণ উদ্বোধন কাটোয়ার দাঁইহাটে

শতবর্ষে বর্ধমান ডিস্ট্রিক্ট রাইস মিলস অ্যাসোসিয়েশন # উচ্চ মাধ্যমিকে রাজ্যের সেরা অদিশা দেবশর্মা, দশের মেধা তালিকায় ২৭২ জন # আধার কার্ডের ফটোকপির অপব্যবহার রুখতে বিজ্ঞপ্তি জারি # ইউনেস্কো'র সাংস্কৃতিক ঐতিহ্যের তালিকায় পশ্চিমবঙ্গের দুর্গাপুজো # বাংলার চিকিৎসক উজ্জ্বল পোদ্দার স্ট্যানফোর্ড বিশ্ববিদ্যালয়ের সেরার তালিকায়সরকারি কর্মচারীদের সুখের দিন শেষ, শ্রম কোড চালু হতে চলেছে সমগ্র ভারতে পশ্চিমবঙ্গে কোভিড বিধিনিষেধ প্রত্যাহার #পূর্ব বর্ধমান জেলায় মন্ত্রী স্বপন দেবনাথ এর উদ্যোগে খালবিল ও চুনোমাছ উৎসবের উদ্বোধন ২৫ ডিসেম্বর

"সুহানা সফর" উপন্যাসের আনুষ্ঠানিক প্রকাশ


 

"সুহানা সফর" উপন্যাসের আনুষ্ঠানিক প্রকাশ



জগন্নাথ ভৌমিক, বর্ধমান : প্রেম কিংবা দাম্পত্য জীবনের দুটি অধ্যায়ের শুরুতেই দু'চোখে থাকে অনেক স্বপ্ন। এইসময় জীবনটাকে মনে হয় এক সুহানা সফর। কিন্তু তার মধ্যেও চোরা স্রোতের মতো এক অজানা ভয় মনের ভিতরে ও বাইরে বাসা বাঁধে। জীবনের এই ভালো-মন্দের ভাবনাগুলোকে দুই মলাটের মধ্যে এক সুতোয় বেঁধেছেন ইংরেজি সাহিত্যের শিক্ষক প্রভাস কুমার সাহা। লেখালেখি গান শোনা ও বই পড়ার পাশাপাশি মানুষের সঙ্গে মেশা হলো তার ভালবাসার অন্যতম কাজ। আর সেই সূত্রেই লিখে ফেলেছেন মনস্তাত্ত্বিক উপন্যাস "সুহানা সফর"। কলকাতার দেজ প্রকাশন থেকে প্রকাশিত প্রভাস কুমার সাহা'র লেখা উপন্যাসটির আনুষ্ঠানিক প্রকাশ হল বর্ধমান উদয়চাঁদ জেলা গ্রন্থাগার এর সভা কক্ষে। ২১ মার্চ বর্ধমানে বই প্রকাশের এই অনুষ্ঠানে উপস্থিত ছিলেন বিশিষ্ট লেখক কালাচাঁদ ভট্টাচার্য, বাচিক শিল্পী চন্দন গাঙ্গুলী, ইন্ডিয়ান জার্নালিস্টস অ্যাসোসিয়েশনের পূর্ব বর্ধমান জেলা শাখার সভাপতি স্বপন কুমার মুখার্জী, সুহানা সফর উপন্যাসের লেখক প্রভাস কুমার সাহা, বই প্রকাশ অনুষ্ঠান এর আহ্বায়ক রবি ভট্টাচার্য প্রমুখ। অনুষ্ঠানে সভাপতিত্ব করেন সাংবাদিক দেবব্রত চ্যাটার্জী। সমগ্র অনুষ্ঠানটি উপস্থাপনায় ছিলেন সারা ভারত রাইটার্স গিল্ডের সভাপতি তথা সাংবাদিক বৈদ্যনাথ কোনার।




উপন্যাসের লেখকের প্রভাস কুমার সাহা বক্তব্য রাখতে গিয়ে মনস্তাত্ত্বিক এই উপন্যাসের প্রেক্ষাপটের উপর আলোকপাত করেন। তনু আর অমর উপন্যাসের দুটি চরিত্র। একসঙ্গে পথ চলায় তনুর মনের মধ্যে বাসা বাঁধে এক গভীর সন্দেহ। নিজের কাছেই সে হয়ে ওঠে অচেনা। এমনকি অমরের কাছেও। অমর আর তনুর জীবনের খন্ড চিত্রই তুলে ধরেছেন "সুহানা সফর" এর মাধ্যমে।

Post a Comment

0 Comments