চৈতন্য মহাপ্রভু'র নামে নব নির্মিত তোরণ উদ্বোধন কাটোয়ার দাঁইহাটে

শতবর্ষে বর্ধমান ডিস্ট্রিক্ট রাইস মিলস অ্যাসোসিয়েশন # উচ্চ মাধ্যমিকে রাজ্যের সেরা অদিশা দেবশর্মা, দশের মেধা তালিকায় ২৭২ জন # আধার কার্ডের ফটোকপির অপব্যবহার রুখতে বিজ্ঞপ্তি জারি # ইউনেস্কো'র সাংস্কৃতিক ঐতিহ্যের তালিকায় পশ্চিমবঙ্গের দুর্গাপুজো # বাংলার চিকিৎসক উজ্জ্বল পোদ্দার স্ট্যানফোর্ড বিশ্ববিদ্যালয়ের সেরার তালিকায়সরকারি কর্মচারীদের সুখের দিন শেষ, শ্রম কোড চালু হতে চলেছে সমগ্র ভারতে পশ্চিমবঙ্গে কোভিড বিধিনিষেধ প্রত্যাহার #পূর্ব বর্ধমান জেলায় মন্ত্রী স্বপন দেবনাথ এর উদ্যোগে খালবিল ও চুনোমাছ উৎসবের উদ্বোধন ২৫ ডিসেম্বর

তৃণমূলের নির্বাচনী ইস্তাহারে কি আছে, সাংবাদিক বৈঠকে জানালেন স্বপন দেবনাথ


 

তৃণমূলের নির্বাচনী ইস্তাহারে কি আছে, সাংবাদিক বৈঠকে জানালেন স্বপন দেবনাথ


ডিজিটাল ডেস্ক রিপোর্ট, সংবাদ প্রভাতী : পশ্চিমবঙ্গের আসন্ন বিধানসভা নির্বাচনে তৃণমূল কংগ্রেসের নির্বাচনী ইস্তাহার প্রকাশ করেছেন দলনেত্রী মমতা বন্দ্যোপাধ্যায়। পূর্ব বর্ধমান জেলায় নির্বাচনী ইস্তাহার প্রকাশ সংক্রান্ত এক সাংবাদিক বৈঠক অনুষ্ঠিত হল বৃহস্পতিবার। তৃণমূল কংগ্রেসের পূর্ব বর্ধমান জেলার সভাপতি স্বপন দেবনাথ এই সাংবাদিক বৈঠকে ইস্তাহারে দিদির ১০ অঙ্গীকার বিষয়টি সাংবাদিকদের সামনে তুলে ধরেন। স্বপনবাবুর সঙ্গে এদিনের সাংবাদিক বৈঠকে উপস্থিত ছিলেন পূর্ব বর্ধমান জেলা তৃণমূল কংগ্রেসের মুখপাত্র প্রসেনজিৎ দাস, জেলা যুব সভাপতি রাসবিহারী হালদার, তৃণমূল কংগ্রেসের জেলা সাধারণ সম্পাদক উজ্জ্বল প্রামাণিক, ডাঃ ইন্তেখাব আলম, আব্দুর রব জয় হিন্দ বাহিনীর জেলা সভাপতি রবীন নন্দী প্রমূখ। 




পূর্ব বর্ধমান জেলা তৃণমূল কংগ্রেসের সভাপতি স্বপন দেবনাথ বলেন বাংলার মানুষের মতামত আকাঙ্ক্ষা এবং দাবিকে যথাযথ মর্যাদা দিয়েই এবছর তৃণমূল কংগ্রেসের নির্বাচনী ইস্তাহার প্রকাশ করা হয়েছে। বাংলা হিন্দি ইংরেজি নেপালি অলচিকি এবং উর্দু ভাষায় ইস্তাহার প্রকাশ হয়েছে। নির্বাচনী ইস্তাহার মূল ভিত্তি হলো দিদির ১০ অঙ্গীকার। দশটি মূল প্রতিশ্রুতি যে গুলো পূরণ করার মাধ্যমে তৃণমূল নেত্রী মমতা বন্দ্যোপাধ্যায় এক সমৃদ্ধ বাংলা গড়তে চান। এ প্রসঙ্গে স্বপন বাবু বলেন উন্নয়নের যে ভিত্তিপ্রস্তর আমরা গত ১০ বছরে স্থাপন করেছি তা বাংলার মুকুটে জূড়েছে দেশ ও বিদেশের বহু সম্মান। 




দিদির দশটি অঙ্গীকারের মধ্যে রয়েছে অর্থনীতি, সামাজিক ন্যায় ও সুরক্ষা, যুব, খাদ্য, কৃষিকাজ ও কৃষি, শিল্প, স্বাস্থ্য, শিক্ষা, আবাসন, এবং বিদ্যুৎ রাস্তা ও জল। স্বপন দেবনাথ ও প্রসেনজিৎ দাস'রা বলেন, বলেন এবারের নির্বাচনী ইস্তাহারে বার্ষিক ৫ লক্ষ নতুন কর্মসংস্থান, বেকারত্বের হার অর্ধেক, বাংলার প্রত্যেক পরিবারের ন্যূনতম মাসিক আয় সুনিশ্চিত করার উপর গুরুত্ব দেওয়া হয়েছে। ইস্তাহারে উল্লেখযোগ্য ঘোষণা বাংলার যুবক-যুবতীদের স্বাবলম্বী করতে শিক্ষার সুবিধার জন্য সকল যোগ্য পড়ুয়াদের জন্য নতুন স্টুডেন্ট ক্রেডিট কার্ড প্রকল্প আনা হবে। যেখানে তারা ১০ লক্ষ টাকা ক্রেডিট লিমিট পাবে মাত্র ৪ শতাংশ সুদে। এর জন্য তাদেরকে কোন জামিন দিতে হবেনা রাজ্য থাকবে তাদের জামিনদার। বাংলা সবার আহার নিশ্চিত করতে খাদ্যসাথী প্রকল্পের নতুন ব্যবস্থা এখন আর রেশন দোকানে যাওয়ার দরকার নেই দেড় কোটি পরিবারের দুয়ারে মাসিক রেশন সরবরাহ করার অঙ্গীকার। ৫০ টি শহরের আড়াইহাজার মা ক্যান্টিনে ৫ টাকা মূল্যে ৭৫ কোটি ভর্তুকিযুক্ত আহারের ব্যবস্থা। 




তৃণমূল কংগ্রেসের পূর্ব বর্ধমান জেলা সভাপতি স্বপন দেবনাথ আরো বলেন কৃষকরা সমাজের মেরুদন্ড তাই তাদের সার্বিক উন্নয়নের লক্ষ্যে কৃষি ও অনুসারী ক্ষেত্রে বাংলার বাজেট পাঁচ গুণ বাড়িয়েছে মমতাদির সরকার। সরকার গঠনের পর প্রথম পাঁচ বছরেই কৃষক পরিবারের গড়ায় ৬৩ শতাংশ বৃদ্ধি পেয়েছিল। এই পথে আরও এগিয়ে যেতে কৃষক বন্ধু প্রকল্পের মাধ্যমে সহায়ক অর্থের পরিমাণ বাড়িয়ে, প্রান্তিক কৃষকদের একর পিছু বার্ষিক দশ হাজার টাকা করে সহায়তা করা হবে। তিনি বলেন বাংলায় কারখানার সংখ্যা বৃদ্ধি পেয়েছে ১৫ শতাংশ, যার মাধ্যমে কারখানার শ্রমিকদের গড় উপার্জন ৭৭ শতাংশ বৃদ্ধি পেয়েছে। ইস্তাহারের ১০ টি অঙ্গীকার সম্পর্কে বিস্তারিত বলার পর স্বপন দেবনাথ বলেন, বাংলার ঐতিহ্য ও গরিমাকে সুরক্ষিত রাখতে আশা রাখি বাংলা নিজের মেয়েকেই চাইবে।



Post a Comment

0 Comments