চৈতন্য মহাপ্রভু'র নামে নব নির্মিত তোরণ উদ্বোধন কাটোয়ার দাঁইহাটে

শতবর্ষে বর্ধমান ডিস্ট্রিক্ট রাইস মিলস অ্যাসোসিয়েশন # উচ্চ মাধ্যমিকে রাজ্যের সেরা অদিশা দেবশর্মা, দশের মেধা তালিকায় ২৭২ জন # আধার কার্ডের ফটোকপির অপব্যবহার রুখতে বিজ্ঞপ্তি জারি # ইউনেস্কো'র সাংস্কৃতিক ঐতিহ্যের তালিকায় পশ্চিমবঙ্গের দুর্গাপুজো # বাংলার চিকিৎসক উজ্জ্বল পোদ্দার স্ট্যানফোর্ড বিশ্ববিদ্যালয়ের সেরার তালিকায়সরকারি কর্মচারীদের সুখের দিন শেষ, শ্রম কোড চালু হতে চলেছে সমগ্র ভারতে পশ্চিমবঙ্গে কোভিড বিধিনিষেধ প্রত্যাহার #পূর্ব বর্ধমান জেলায় মন্ত্রী স্বপন দেবনাথ এর উদ্যোগে খালবিল ও চুনোমাছ উৎসবের উদ্বোধন ২৫ ডিসেম্বর

ভাষা দিবসে মেমারি কবিতা উৎসব


 

ভাষা দিবসে মেমারি কবিতা উৎসব 


অতনু হাজরা, মেমারী : আন্তর্জাতিক মাতৃভাষা দিবস উপলক্ষ্যে আজ মেমারি কবিতা উৎসব-২০২১ আয়োজন করেছে জিরো পয়েন্ট সাহিত্য আড্ডা কমিটি। মেমারী কৃষ্টি হলে এই অনুষ্ঠানের আয়োজন করা হয়। অনুষ্ঠানে উপস্থিত ছিলেন বিশিষ্ট সাহিত্যিক ও নাট্যকার আরণ্যক বসু, বিশিষ্ট চিকিৎসক তথা সাহিত্যিক অভয় সামন্ত, কবি -সম্পাদক দিলীপ সাঁতরা সহ অন্যান্য অনেক বিশিষ্ট কবি সাহিত্যিকরা। ভাষা শহীদদের প্রতি শ্রদ্ধা জানিয়ে অনুষ্ঠানের শুভ সূচনা হয়। সারাদিন ধরে প্রায় ১০০ জন কবি তাঁদের কবিতা পাঠ করেন। ভাষা দিবস নিয়ে করা হয় একটি আলোচনা সভা। সব শেষে নাট্যকার আরণ্যক বসুর লেখা একটি শ্রুতি নাটক ২১ শে ফেব্রুয়ারি পরিবেশিত হয়। কবিতা পাঠে অংশগ্রহণকারী প্রত্যেক কবিকে জিরো পয়েন্ট সাহিত্য আড্ডা কমিটির পক্ষ থেকে একটি স্মারক ও শংসাপত্র দেওয়া হয়।



জিরো পয়েন্ট পত্রিকার সম্পাদক আনোয়ার আলী আনসারী জানান অমর ২১ অর্থাৎ আন্তর্জাতিক মাতৃভাষা দিবসে নিজের মাতৃভাষাকে বাংলা ভাষাকে সম্মান জানাতে আজকের এই মেমারী কবিতা উৎসবের আয়োজন করা হয়।এই অনুষ্ঠানে সকল কবিরা যাঁরা নিজেদের কবিতা পাঠ করেন তার মাধ্যমে এই বাংলা ভাষা চর্চার একটা সুযোগও তৈরি হয়। অনুষ্ঠানে উপস্থিত কবিদের পাঠ করা কবিতাগুলি আগামীতে বই হিসাবে প্রকাশ করা হবে বলে তিনি জানান। এই ধরণের অনুষ্ঠানের কারণে অনেক কবি যাঁরা কবিতা লেখেন কিন্তু সেই ভাবে তাঁদের লেখা কোথাও প্রকাশ হয় না বা তাঁরা সুযোগ পাননা, তাঁরা তাঁদের প্রতিভা প্রকাশের সুযোগ পেলেন।

Post a Comment

0 Comments