চৈতন্য মহাপ্রভু'র নামে নব নির্মিত তোরণ উদ্বোধন কাটোয়ার দাঁইহাটে

হাওড়া-নিউ জলপাইগুড়ি বন্দে ভারত এক্সপ্রেসের যাত্রার সূচনা করলেন প্রধানমন্ত্রী # ফুটবলে আর্জেন্টিনার বিশ্বজয়, ফ্রান্স কে হারিয়ে চ্যাম্পিয়ান মেসি # জয়েন্ট এন্ট্রান্স (মেইন) এর প্রথমভাগের পরীক্ষা ২৪ জানুয়ারি থেকে ৩১ জানুয়ারি পর্যন্ত # বর্ধমান জেলা রাইস মিলস অ্যাসোসিয়েশন এর শতবর্ষ পূর্তি উদযাপন # বাংলার চিকিৎসক উজ্জ্বল পোদ্দার স্ট্যানফোর্ড বিশ্ববিদ্যালয়ের সেরার তালিকায় #সরকারি কর্মচারীদের সুখের দিন শেষ, শ্রম কোড চালু হতে চলেছে সমগ্র ভারতে # পশ্চিমবঙ্গে কোভিড বিধিনিষেধ প্রত্যাহার # #পূর্ব বর্ধমান জেলায় মন্ত্রী স্বপন দেবনাথ এর উদ্যোগে খালবিল ও চুনোমাছ উৎসবের উদ্বোধন ২৫ ডিসেম্বর

জাতীয় বিজ্ঞান দিবস উদযাপনে সায়েন্স সেন্টারের কর্মসূচি



জাতীয় বিজ্ঞান দিবস উদযাপনে সায়েন্স সেন্টারের কর্মসূচি


ডিজিটাল ডেস্ক রিপোর্ট, সংবাদ প্রভাতী : বিজ্ঞান সম্পর্কিত ভাবনায় মানুষকে উদ্বুদ্ধ করতে এবং বিজ্ঞানকে জনপ্রিয় করে তুলতে রাজ্য জুড়ে নানা ভাবে কাজ করে চলেছে সায়েন্স সেন্টার, মেদিনীপুর। এবছর জাতীয় বিজ্ঞান দিবস উদযাপনে একগুচ্ছ কর্মসূচি নিয়েছে মেদিনীপুরের সায়েন্স সেন্টার। শিশু শ্রেণী থেকে দশম শ্রেণী পর্যন্ত অনলাইন কর্মসূচি ও প্রতিযোগিতার আয়োজন করেছে। সায়েন্স সেন্টারের তরফে এস কে পান জানান, করোনা অতিমারি পরিস্থিতির জন্য এবছর অনলাইন কর্মসূচির উপর গুরুত্ব দেওয়া হয়েছে। শিশু শ্রেণী থেকে দ্বিতীয় শ্রেণীর ছাত্র-ছাত্রীদের জন্য রয়েছে রঙ ভরো প্রতিযোগিতা। ২১ ফেব্রুয়ারি অনলাইনে প্রতিযোগিতা হবে। ষষ্ঠ শ্রেণী থেকে নবম শ্রেণীর ছাত্র-ছাত্রীদের জন্য রয়েছে সহস্তে পরীক্ষণ ও ভিডিও তৈরী। এই প্রতিযোগিতা পর্যায়ক্রমে ১৬ জানুয়ারি থেকে শুরু হয়েছে। ২১ ফেব্রুয়ারি গুগল মিটে প্রতিযোগীদের সঙ্গে আলোচনার মাধ্যমে রিপোর্ট মূল্যায়ন করা হবে। এছাড়া নবম ও দশম শ্রেণীর ছাত্র-ছাত্রীদের জন্য এক্সপেরিমেন্ট প্রর্দশনের মাধ্যমে একক ক্যুইজ প্রতিযোগিতা আগামী ২৮ ফেব্রুয়ারি গুগল ও সক্রেটিস স্টুডেন্ট অ্যাপের মাধ্যমে অনুষ্ঠিত হবে। 

২৮ ফেব্রুয়ারি বিকেলে জাতীয় বিজ্ঞান দিবসের উপর আলোচনা সভা হবে। অনলাইন এই সভায় মুখ্য বক্তা হিসেবে উপস্থিত থাকবেন নতুন দিল্লির ন্যাশনাল সেন্টার ফর ইনোভেশন হাব ইগনু'র পূর্বতন অধিকর্তা অধ্যাপক সি কে ঘোষ। সভার শেষে সমস্ত প্রতিযোগিতায় স্থানাধিকারিদের পুরস্কৃত করা হবে। বিশদ জানতে ৮২৫০০১৯২৬২ নম্বরে যোগাযোগ করতে পারেন।

 

Post a Comment

0 Comments