চৈতন্য মহাপ্রভু'র নামে নব নির্মিত তোরণ উদ্বোধন কাটোয়ার দাঁইহাটে

পরিবেশ সচেতনতায় 'আকাশ' স্বেচ্ছাসেবী সংগঠনের ক্রিকেট খেলার আয়োজন


 

পরিবেশ সচেতনতায় 'আকাশ' স্বেচ্ছাসেবী সংগঠনের ক্রিকেট খেলার আয়োজন


অতনু হাজরা, জামালপুর : পূর্ব বর্ধমান জেলার জামালপুরের স্বেচ্ছাসেবী সংগঠন 'আকাশ'।পরিবেশ সচেতনতায় তারা নানা কাজে করে থাকে। সেই লক্ষ্যে 'আকাশ' একটি অভূতপূর্ব পদক্ষেপ নিল পরিবেশ রক্ষায়, তারা একটি এক দিবসীয় ৮ দলীয় ক্রিকেট ম্যাচের আয়োজন করে পাড়াতল ফুটবল মাঠে। এই ম্যাচে অংশ গ্রহন করার জন্য আট টি দল কেই এন্ট্রি ফি হিসেবে ১২ টি করে চারা গাছ জমা দিতে হয়েছে। সেই ৯৬ টি চারা গাছ পরিবেশ রক্ষায় মাঠের চারপাশে লাগিয়ে দেওয়া হয়। এই প্রতিযোগিতায় ফাইনালে ওঠে পূর্ব বর্ধমান জেলার বুলবুলিতলা ফ্রেন্ডস স্টার ক্লাব ও হুগলি জেলার টিম ব্যান্ডেল। ফাইনালে জয়ী হয় বুলবুলিতলা ফ্রেন্ডস স্টার ক্লাব। ম্যাচের পুরস্কার স্বরূপ দেওয়া হয় ট্রফি এবং সদস্য দের একটি করে জামরুল গাছের চারা। বিশেষ অতিথি হিসেবে মাঠে উপস্থিত ছিলেন জামালপুর ব্লকের বিডিও শুভঙ্কর মজুমদার। 




আকাশ স্বেচ্ছাসেবী সংগঠনের সভাপতি অয়ন চক্রবর্ত্তী জানান, "স্মৃতি রক্ষার এই ম্যাচে এন্ট্রিফি হিসাবে গাছ নেওয়া হয় তার একটাই কারণ বর্তমান যুগে স্বেচ্ছায় গাছ লাগানোর মানুষ খুবই কম, কিন্তু খেলার উদ্দেশ্য নিয়ে প্রতিটি দলই গাছ এনেছিলেন এবং সেগুলি বসিয়ে দেওয়া হয় মাঠের চারপাশে। এর মাধ্যমে খেলায় একটা যেমন নতুনত্ব বিষয় উঠে এলো, তেমনি সমাজ কে পরিবেশ সচেতনতার বার্তাও দেওয়া গেল। 

 আকাশ পরিবার এই ধরণের সমাজ সেবা মূলক কাজ অনেক আগে থেকেই করে থাকে।অসহায়, দুঃস্থ মানুষকে সাহায্য করা কিম্বা শীতে কষ্ট পাওয়া গরিব মানুষদের কম্বল পৌঁছে দেওয়া, বিপর্যয়যুক্ত এলাকায় ত্রাণ পৌঁছে দেওয়া। আর সবচেয়ে বড় যে ব্যাপার অসহায় মুমূর্ষু রুগীদের প্রয়োজনে নিজেরা ব্লাড ব্যাঙ্কে গিয়ে সরাসরি রক্ত দেওয়া। এসবই করে থাকে আকাশ।