চৈতন্য মহাপ্রভু'র নামে নব নির্মিত তোরণ উদ্বোধন কাটোয়ার দাঁইহাটে

হাওড়া-নিউ জলপাইগুড়ি বন্দে ভারত এক্সপ্রেসের যাত্রার সূচনা করলেন প্রধানমন্ত্রী # ফুটবলে আর্জেন্টিনার বিশ্বজয়, ফ্রান্স কে হারিয়ে চ্যাম্পিয়ান মেসি # জয়েন্ট এন্ট্রান্স (মেইন) এর প্রথমভাগের পরীক্ষা ২৪ জানুয়ারি থেকে ৩১ জানুয়ারি পর্যন্ত # বর্ধমান জেলা রাইস মিলস অ্যাসোসিয়েশন এর শতবর্ষ পূর্তি উদযাপন # বাংলার চিকিৎসক উজ্জ্বল পোদ্দার স্ট্যানফোর্ড বিশ্ববিদ্যালয়ের সেরার তালিকায় #সরকারি কর্মচারীদের সুখের দিন শেষ, শ্রম কোড চালু হতে চলেছে সমগ্র ভারতে # পশ্চিমবঙ্গে কোভিড বিধিনিষেধ প্রত্যাহার # #পূর্ব বর্ধমান জেলায় মন্ত্রী স্বপন দেবনাথ এর উদ্যোগে খালবিল ও চুনোমাছ উৎসবের উদ্বোধন ২৫ ডিসেম্বর

সারনা ধর্ম কোড চালুর দাবিতে আদিবাসী সেঙ্গেলের রেল অবরোধ


 

সারনা ধর্ম কোড চালুর দাবিতে আদিবাসী সেঙ্গেলের রেল অবরোধ



 অতনু হাজরা, জামালপুর : আদিবাসী ‘সারনা ধর্ম কোড’ চালুর দাবিতে রেলপথ অবরোধ করলো ‘আদাবাসী সেঙ্গেল অভিযান'। রবিবার তারা বর্ধমান-হাওড়া কর্ড লাইনের জৌগ্রাম স্টেশনে অবরোধ করে। ‘আদাবাসী সেঙ্গেল অভিযান' এর সদস্যরা দুপুর দেড়টা নাগাদ রেলপথ অবরোধ করে বিক্ষোভ দেখানো শুরু করে। তবে ওই সময়ে আপ কিংবা ডাউন লাইনে ধরে কোন লোকাল বা দূর পাল্লার ট্রেন না আসায় যাত্রীদের দুর্ভোগে পড়তে হয়নি। এদিনের রেলপথ অবরোধ কর্মসূচীর নেতৃত্ব দেন সংগঠনের পূর্ব বর্ধমান জেলার সভাপতি লক্ষ্মী নারায়ণ মুর্মু, বিনয় মান্ডি সহ অন্যান্যরা। 




 এদিন প্রায় ৩০০ থেকে ৪০০ আদিবাসী সম্প্রদায়ের মানুষ এই কর্মসূচিতে অংশগ্রহণ করেন। লক্ষ্মী বাবু বলেন তাঁরা আদিবাসীরা হিন্দু নন, মুসলিম নন, খ্রিস্টানও নন। তাঁদের ধর্ম সারনা।তাই ২০২১ সালের জনগণনায় তাঁদের এই ধর্মকে পৃথক পোর্ট কলম করতে হবে। অর্থাৎ আলাদা ভাবে স্বীকৃতি দিতে হবে। আজ তাঁরা মোট ৫ দফা দাবি নিয়ে রেল অবরোধ করেন। যদি তাঁদের দাবি না মানা হয় তাহলে তাঁরা আগামী দিনে আরো বৃহত্তর আন্দোলনে নামবেন বলে তিনি জানান।তাঁদের এই কর্মসূচিকে ঘিরে রবিবার জৌগ্রাম স্টেশন চত্বর সরগরম হয়ে ওঠে। তবে জামালপুরে থানার অফিসার ইন চার্জ মিঠুন ঘোষের নেতৃত্বে বিশাল পুলিশ বাহিনী ঘটনাস্থলে উপস্থিত হয়ে আদিবাসী সেঙ্গেল অভিযানের নেতৃত্বকে বুঝিয়ে অবরোধ তোলার ব্যবস্থা করেন।



Post a Comment

0 Comments