চৈতন্য মহাপ্রভু'র নামে নব নির্মিত তোরণ উদ্বোধন কাটোয়ার দাঁইহাটে

জাতীয় ভোটার দিবস উদযাপন, আসছে রিমোট ভোটিং



জাতীয় ভোটার দিবস উদযাপন, আসছে রিমোট ভোটিং


ডিজিটাল ডেস্ক রিপোর্ট, সংবাদ প্রভাতী : নির্বাচন কমিশনের প্রতিষ্ঠা দিবস ২৫ জানুয়ারি। প্রতি বছর এই দিনটি জাতীয় ভোটার দিবস হিসাবে পালন করা হয়। সেই উপলক্ষেই এবছর নতুন প্রকল্পের কথা ঘোষণা করেন মুখ্য নির্বাচন কমিশনার সুনীল অরোরা। তিনি জানান, দেশের যে কোনও প্রান্তে বসেই দেওয়া যাবে ভোট, রিমোট ভোটিং চালু করতে চলেছে কমিশন। তবে “রিমোট ভোটিংয়ের বিষয়টি গবেষণার পর্যায়ে রয়েছে। আইআইটি মাদ্রাজ এবং আরও কয়েকটি সংস্থা তাতে যুক্ত রয়েছে। খুব শীঘ্র মহড়া শুরু হবে।" নির্বাচন কমিশনের এমন বন্দোবস্তের বিষয়টি জেনে অনেকেই বেশ উৎফুল্ল। 

সোমবার সারা দেশের সঙ্গে পূর্ব বর্ধমান জেলাতেও জাতীয় ভোটার দিবস পালন করা হয়। এদিন জেলা কালেক্টরেট প্রাঙ্গণে একটি অনুষ্ঠানের আয়োজন করা হয়। উপস্থিত ছিলেন জেলা শাসক মহঃ এনাউর রহমান, অতিরিক্ত জেলা শাসক অনির্বাণ কোলে, কাজল রায়, নিধি মালিক সহ অন্যান্য আধিকারিকরা। সমগ্র অনুষ্ঠানটি উপস্থাপনা করেন জেলা তথ্য ও সংস্কৃতি আধিকারিক কুশল চক্রবর্ত্তী। 

ভোটার তালিকা এবং সংশ্লিষ্ট বিষয়ে মে সমস্ত আধিকারিক উল্লেখযোগ্য কাজ করেছেন জাতীয় ভোটার দিবসের অনুষ্ঠানে সকলকেই সম্মানিত করা হয়। জেলা শাসক ও অতিরিক্ত জেলা শাসকরা শংসাপত্র, স্মারক পুস্পস্তবক তুলে দেন। অনুষ্ঠানে উপস্থিত হয়ে সম্মাননা গ্রহণ করেছেন বর্ধমান ২ ব্লকের বিডিও সুবর্ণা মজুমদার, মঙ্গলকোটের বিডিও জগদীশ চন্দ্র বাড়ুই, বর্ধমান উত্তরের মহকুমা শাসক দীপতার্ক বসু, বর্ধমান দক্ষিণের মহকুমা শাসক শুভময় ভট্টাচার্য, কাটোয়ার মহকুমা শাসক প্রশান্ত রাজ শুক্লা। এছাড়াও সম্মাননা পেয়েছেন খন্ডঘোষ বিধানসভা এলাকার জিপিকে মহেন্দ্রনাথ সরকার, রায়না বিধানসভা এলাকার বিদ্যালয়ের প্রধান শিক্ষক শিশির অধিকারী, মেমারি বিধানসভা এলাকার এজিআরএস তন্ময় কুমার সর, গলসি বিধানসভা এলাকার বিদ্যালয়ের সহকারি শিক্ষক সুদীপ কুমার হাজরা, গলসি বিধানসভা এলাকার এ ডব্লু ডব্লু অন্তরা ভৌমিক (চন্দ্র) প্রমুখ। 





এদিনের অনুষ্ঠানে মুখ্য নির্বাচন কমিশনার সুনীল অরোরা'র ভোটার দিবসের বার্তা ডিজিটাল পর্দার মাধ্যমে উপস্থিত সকলকে শোনানো হয়। ভোটার সচেতনতার উদ্দেশ্যে এদিন ত্রিবর্ণ বেলুন উড়িয়ে, পতাকা উঁচিয়ে বাউল শিল্পীদের একটি ট্যাবলো যাত্রার সূচনা করেন জেলা শাসক সহ অন্যান্য আধিকারিকরা।




জেলা শাসক মহঃ এনাউর রহমান বলেন, আজকের অনুষ্ঠানে ২৫ জন নতুন ভোটারের হাতে ডিজিটাল এপিক কার্ড তুলে দেওয়া হয়েছে। জেলায় মোট ভোটার ৪০ লক্ষ ৩৫ হাজার ৪১৮ জন। ভোটার লিস্ট সংশোধনী প্রক্রিয়ায় পূর্ব বর্ধমান জেলায় ৩৮ হাজার ভোটারের নাম বাদ দেওয়া হয়েছে। এদের মধ্যে অনেকেই মারা গিয়েছেন, আবার অনেকেই নিজের নাম অন্যত্র স্থানান্তরিত করেছেন।