চৈতন্য মহাপ্রভু'র নামে নব নির্মিত তোরণ উদ্বোধন কাটোয়ার দাঁইহাটে

২৪ ঘন্টা পরেই ঘটবে বিরল এক মহাজাগতিক ঘটনা

         courtesy : Breakthrough Science Society




২৪ ঘন্টা পরেই ঘটবে বিরল এক মহাজাগতিক ঘটনা


ডিজিটাল ডেস্ক রিপোর্ট,  সংবাদ প্রভাতী : ২৪ ঘন্টা পরেই ঘটবে বিরল এক মহাজাগতিক ঘটনা। দুটি বিশাল গ্যাসীয় গ্রহ বৃহস্পতি ও শনি মিলে তৈরি করবে বিরল যুগ্ম গ্রহ। এক বিজ্ঞপ্তিতে এমনটাই জানিয়েছেন পশ্চিমবঙ্গ বিজ্ঞান মঞ্চের সাধারণ সম্পাদক প্রদীপ মহাপাত্র। ১৫ ডিসেম্বর থেকে দুটি গ্রহ কাছাকাছি আসতে শুরু করে, আর ২১ ডিসেম্বর একেবারে মিলে গিয়ে যুগ্মগ্রহে পরিনত হবে। এরপর দুটি গ্রহ আগামী ২৫ ডিসেম্বর পর্যন্ত কাছাকাছি অবস্থান করবে। প্রদীপবাবু জানান, শনি, পৃথিবী ও বৃহস্পতির মধ্যে কোণের মান হবে শূন্যের কাছাকাছি (প্রায় ০.১ ডিগ্রি)। এমনিতে ২০ বছর পর পর শনি ও বৃহস্পতির মধ্যে দূরত্ব কমে যায়। কিন্তু দুটি গ্রহের মিলন ঘটে বহু বছর পর পর। এরপর এমন ঘটনা ঘটবে ২০৮০ সালে। তারপর আবার ২৪০০ সালে। এর আগে ১২২৬ সালের ৪ মার্চ এই ঘটনা ঘটেছিল। প্রায় ৮০০ বছর পর এই মিলন। 
পশ্চিমবঙ্গ বিজ্ঞান মঞ্চের সাধারণ সম্পাদক প্রদীপ মহাপাত্র আরও জানান, দক্ষিণ-পশ্চিম আকাশে দিগন্তরেখার উপরে ২১ ডিসেম্বর সন্ধ্যা ৫.২৮ মিনিট থেকে ৭.১২ মিনিট পর্যন্ত। তবে দেখার জন্য টেলিস্কোপ বা বাইনোকুলার প্রয়োজন। তবে ২১ ডিসেম্বর কাকতালীয় ভাবে সূর্য থাকবে মকরক্রান্তি রেখার উপরে ফলে পৃথিবীর উত্তর গোলার্ধে ওই দিন দীর্ঘতম রাত্রি।
আকাশ নিয়ে কৌতূহল মেটানো এবং মহাজাগতিক ঘটনা নিয়ে কুসংস্কার ও অন্ধবিশ্বাস এর বিরুদ্ধে প্রচারের লক্ষ্যে জেলা ও বিজ্ঞানকেন্দ্র স্তরে এবিষয়ে কর্মসূচি গ্রহণের জন্য অনুরোধ জানিয়েছেন পশ্চিমবঙ্গ বিজ্ঞান মঞ্চের সাধারণ সম্পাদক প্রদীপ মহাপাত্র।