চৈতন্য মহাপ্রভু'র নামে নব নির্মিত তোরণ উদ্বোধন কাটোয়ার দাঁইহাটে

কৃষক বিরোধী কালাকানুন বাতিলের বনধে পূর্ব বর্ধমান জেলায় বিপুল সাড়া


 

কৃষক বিরোধী কালাকানুন বাতিলের বনধে পূর্ব বর্ধমান জেলায় বিপুল সাড়া




ডিজিটাল ডেস্ক রিপোর্ট, সংবাদ প্রভাতী : সারা ভারত কৃষক সভা সহ কিছু কেন্দ্রীয় কৃষক সংগঠনের ডাকে কেন্দ্রের বিজেপি সরকারের কৃষক বিরোধী কালাকানুন বাতিলের দাবিতে আন্দোলন চলছে। দিল্লির রাজপথে যে কৃষক আন্দোলন চলছে তাদের আহ্বানে আজ সারা দেশ জুড়ে বারো ঘণ্টার বনধ পালিত হয়। বনধের সমর্থনে পূর্ব বর্ধমান জেলায় বর্ধমান শহর সহ জামালপুর, মেমারি, গুসকরা, কালনা, কাটোয়া সহ সর্বত্র বনধে সাড়া পড়েছে। বর্ধমানে বনধের সমর্থনে সিপিআই(এম) বর্ধমান শহর ১ ও ২ এরিয়া কমিটির ডাকে মিছিল সংগঠিত হয়। মিছিল জি টি রোড, বি সি রোড সহ বর্ধমান শহর পরিক্রমা করে। শহরে ধর্মঘটের সর্বাত্মক প্রভাব লক্ষ্য করা যায়। মিছিলের মাঝে কার্জন গেট চত্বরে পথ অবরোধ করে বক্তব্য রাখেন সারা ভারত কৃষক সভা পশ্চিমবঙ্গ রাজ্য কমিটির সম্পাদক অমল হালদার। এছাড়াও উপস্থিত ছিলেন সিপিআইএম কেন্দ্রীয় কমিটির সদস্য আভাস রায়চৌধুরী সহ সংগঠনগুলির রাজ্য-জেলা নেতৃত্ব ও কর্মী সমর্থক বৃন্দ। কার্জন গেট চত্বরে নরেন্দ্র মোদির কুশপুতুল দাহ করা হয়।।



মঙ্গলবারের ভারত বনধকে সফল করতে জামালপুরে সিপিআইএমের কর্মী-সমর্থকরা সকালে পথে নামে। দলের সমর ঘোষ, পরেশ সাঁতরা, সুকুমার মিত্র, মুস্তাক আহমেদ, সন্দীপ সাঁতরা সহ নেতৃত্ব রাস্তায় নেমে অবরোধে অংশ নেন। পূর্ব বর্ধমান জেলা কমিটির সদস্য সমর ঘোষ জানান দিল্লীতে কৃষক আন্দোলনের জেরে ভারত বনধের ডাক দেওয়া হয়েছে আর তাঁরা সেই বনধ সফল করার জন্য অবরোধ করছেন। তাঁরা কেন্দ্রের বিজেপি সরকারের কৃষক বিরোধী কৃষি আইনের তীব্র বিরোধিতা এদিন মিছিলও করেন। জামালপুরে দোকান বাজার সবই বন্ধ ছিল। সমরবাবু দাবি করেন কেন্দ্রের বিজেপি সরকারের বিরুদ্ধে এই বনধে সাধারণ মানুষ স্বতঃস্ফূর্তভাবে সাড়া দিয়েছে।



এদিন বনধের সমর্থনে, দ্রব্য মূল্য বৃদ্ধির প্রতিবাদে ও কৃষক আন্দোলনের সমর্থনে সি পি আই(এম) কালনা শহর এরিয়া কমিটির উদ্যোগে কালনা শহরে সাইকেল ও বাইক মিছিল করা হয়।