চৈতন্য মহাপ্রভু'র নামে নব নির্মিত তোরণ উদ্বোধন কাটোয়ার দাঁইহাটে

বর্ধমান বিশ্ববিদ্যালয়ের স্নাতকোত্তর স্তরে চালু হতে চলেছে ৭ টি নতুন কোর্স


 

বর্ধমান বিশ্ববিদ্যালয়ের স্নাতকোত্তর স্তরে চালু হতে চলেছে ৭ টি নতুন কোর্স



অভিরূপ আচার্য, বর্ধমান : বর্ধমান বিশ্ববিদ্যালয়ে স্নাতকোত্তর স্তরে সাতটি নতুন কোর্স চালু হতে চলেছে। মঙ্গলবার বর্ধমান বিশ্ববিদ্যালয়ের এক্সিকিউটিভ কাউন্সিলের বৈঠকে এ ব্যাপারে বিস্তারিত আলোচনা হয়। খুব শীঘ্রই নতুন বিষয়গুলিতে ছাত্র-ছাত্রী ভর্তি ও পঠন পাঠন শুরু হয়ে যাবে বলে জানিয়েছে বিশ্ববিদ্যালয় কর্তৃপক্ষ। এজন্য প্রয়োজনীয় শিক্ষক ও শিক্ষাকর্মীও উচ্চশিক্ষা দপ্তর থেকে পাঠানো হচ্ছে বলে জানা গিয়েছে। 


মঙ্গলবারের বৈঠকের পর বর্ধমান বিশ্ববিদ্যালয়ের উপাচার্য নিমাই চন্দ্র সাহা জানান, আমরা এই বিষয়গুলি চালু করার জন্য রাজ্যের মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায় ও উচ্চ শিক্ষা মন্ত্রী পার্থ চট্টোপাধ্যায়ের কাছে আবেদন জানিয়ে ছিলাম। ২০১৭ সালে এ ব্যাপারে রাজ্য সরকারের অনুমোদন চাওয়া হয়েছিল। সব দিক খতিয়ে দেখার পর বিশ্ববিদ্যালয় কর্তৃপক্ষকে এই বিষয়গুলি চালু করার ব্যাপারে ছাড়পত্র দিয়েছে রাজ্য সরকারের উচ্চ শিক্ষা দপ্তর।যে সাতটি বিষয় পড়ানোর জন্য অনুমোদন পেয়েছে বর্ধমান বিশ্ববিদ্যালয় সেই বিষয়গুলো হলো ওমেন স্টাডি, নিউট্রিশন এন্ড পাবলিক হেলথ, ফিজিওলজি, জিও স্পেশাল সায়েন্স, ইলেকট্রনিক্স অ্যান্ড টেলিকমিউনিকেশন, সাইকোলজি এবং মলিকুলার বায়োলজি এন্ড হিউম্যান জেনেটিক্স।




 উপাচার্য নিমাই চন্দ্র সাহা বলেন, এটা বর্ধমান বিশ্ববিদ্যালয়ের কাছে একটা বড় প্রাপ্তি। খুব তাড়াতাড়ি এই বিষয়গুলিতে পঠন-পাঠন শুরু হয়ে যাবে। তার আগে ভর্তি প্রক্রিয়ার জন্য বিজ্ঞপ্তি জারি করা হবে। প্রতিটি বিষয়ের জন্য আপাতত কুড়ি পঁচিশ জন করে ছাত্র-ছাত্রী ভর্তি হওয়ার সুযোগ পাবে। পরবর্তী সময়ে আসন সংখ্যা বাড়ানোর ব্যাপারে ভাবনা চিন্তা করা হবে। প্রতিটি বিষয়ের জন্য একজন করে প্রফেসর, দুজন করে অ্যাসোসিয়েট প্রফেসর ও চারজন করে অ্যাসিস্ট্যান্ট প্রফেসর থাকবেন। এই সাতটি বিষয়ের জন্য মোট ৫৬ জন শিক্ষক ও বারো জন শিক্ষাকর্মী পাচ্ছে বর্ধমান বিশ্ববিদ্যালয়।