চৈতন্য মহাপ্রভু'র নামে নব নির্মিত তোরণ উদ্বোধন কাটোয়ার দাঁইহাটে

শতবর্ষে প্রাবন্ধিক সাংবাদিক শচীপতি মুখোপাধ্যায়


 

শতবর্ষে প্রাবন্ধিক সাংবাদিক শচীপতি মুখোপাধ্যায়



ডিজিটাল ডেস্ক রিপোর্ট, সংবাদ প্রভাতী : প্রাবন্ধিক সাংবাদিক শচীপতি মুখোপাধ্যায় - এর জন্ম শতবর্ষ চলছে। করোনা আবহে ২০২০ সালে মানুষ অনেক কিছু থেকেই বিস্মৃত হয়েছে। ইচ্ছা থাকলেও করোনা সংক্রমণ থেকে বাঁচতে এবং সরকারি বিধি-নিষেধের বেড়াজালে সাধারণ মানুষ কার্যত সামাজিকতা ভুলতে বসেছে। এরকম পরিস্থিতিতে করোনা বিধিনিষেধ কিছুটা শিথিল হতেই শচীপতি মুখোপাধ্যায়ের পরিবারের তরফে স্বাস্থ্যবিধি মেনে শুক্রবার একটি মনোজ্ঞ অনুষ্ঠানের আয়োজন করা হয়। 'শতবর্ষে প্রাবন্ধিক সাংবাদিক শচীপতি মুখোপাধ্যায়' শীর্ষক শ্রদ্ধাজ্ঞাপন অনুষ্ঠানটি আয়োজিত হয়েছিল শহর বর্ধমানে আফতাব এভিনিউ'র রমজান একাডেমির সভাকক্ষে। সমগ্র অনুষ্ঠানটি উপস্থাপনা করে মুখোপাধ্যায় পরিবার। কথায়, কবিতায়, গানে শচীপতি মুখোপাধ্যায়কে শ্রদ্ধা জানানোর পাশাপাশি তাঁর জন্ম থেকে মৃত্যু জীবনধারার উপরে একটি ডকুমেন্টরিও প্রর্দশিত হয়। 



শচীপতি মুখোপাধ্যায় বিগত শতাব্দীর চল্লিশের দশক থেকেই লেখালেখি শুরু করেন। আনন্দবাজার পত্রিকার ভূমিলক্ষ্মী সহ রাজ্যের অনেকগুলো পত্র-পত্রিকায় লিখতেন। কর্মজীবনে রাজ্য সরকারের কৃষি দপ্তরের আধিকারিক পদে যেমন সুনামের সঙ্গে কাজ করেছেন তেমনি লেখালেখির ক্ষেত্রেও ছিলেন আন্তরিক। প্রায় ষাট বছর লেখার জগতে বিচরণ করেছেন। তাঁর লেখার পরিসর ছিল বহুমুখী। গ্রাম সমীক্ষা থেকে রাজনীতি, সামাজিক-সাংস্কৃতিক বিষয় থেকে ভ্রমণ, ধর্মীয় উৎসব থেকে সমসাময়িক নানা বিষয় উঠে এসেছে তাঁর লেখনিতে। পরম্পরায় তাঁর সেই সত্বা আজও বহমান। এহেন ব্যক্তিত্বের জন্ম শতবর্ষে শ্রদ্ধাজ্ঞাপন অনুষ্ঠান আয়োজনে মুখোপাধ্যায় পরিবারের ভাবনা অত্যন্ত প্রাসঙ্গিক।অনুষ্ঠানে তাঁর লেখা সম্বলিত একটি স্মরণিকাও প্রকাশ করা হয়।



এদিন অনুষ্ঠানের সূচনা হয় তাঁরই সুযোগ্যা কন্যা সুলেখিকা আলপনা মুখোপাধ্যায় - এর সঙ্গীতের মাধ্যমে। মোমবাতি প্রজ্বলনের মাধ্যমে শ্রদ্ধাজ্ঞাপন অনুষ্ঠানের উদ্বোধন করেন তাঁর বড় পুত্র সুবক্তা প্রাবন্ধিক শিবেন মুখোপাধ্যায়। তবে অনুষ্ঠানের প্রারম্ভিক পর্বে তাঁরই কনিষ্ঠা কন্যা বর্ধমানের প্রথম মহিলা সাংবাদিক ও সুলেখিকা ড. কবিতা মুখোপাধ্যায় অত্যন্ত প্রাণজল ভাষায় শতবর্ষে প্রাবন্ধিক সাংবাদিক শচীপতি মুখোপাধ্যায়'কে উপস্থাপিত করেন। কথায়, কবিতায় তাঁর প্রতি শ্রদ্ধা নিবেদন করেন অধ্যাপিকা শিখা আদিত্য, অধ্যক্ষা অপর্ণা রজক, সাংবাদিক জগন্নাথ ভৌমিক, শিক্ষিকা ও বাচিক শিল্পী কৃষ্ণা কর্মকার, সাংবাদিক তারকনাথ রায় এবং শচীপতি মুখোপাধ্যায়ের সুযোগ্য নাতি সাংবাদিক আরুণি মুখোপাধ্যায়।



 করোনা স্বাস্থ্যবিধি মেনে অনুষ্ঠানে উপস্থিত ছিলেন রাজ্যের অবসরপ্রাপ্ত সহকারী তথ্য অধিকর্তা অরবিন্দ সরকার, শচীপতি মুখোপাধ্যায়ের কনিষ্ঠ পুত্র বিশিষ্ট সাংবাদিক শ্যামল মুখোপাধ্যায় সহ সমাজের বিশিষ্ট কিছু মানুষজন।