চৈতন্য মহাপ্রভু'র নামে নব নির্মিত তোরণ উদ্বোধন কাটোয়ার দাঁইহাটে

শতবর্ষে বর্ধমান ডিস্ট্রিক্ট রাইস মিলস অ্যাসোসিয়েশন # উচ্চ মাধ্যমিকে রাজ্যের সেরা অদিশা দেবশর্মা, দশের মেধা তালিকায় ২৭২ জন # আধার কার্ডের ফটোকপির অপব্যবহার রুখতে বিজ্ঞপ্তি জারি # ইউনেস্কো'র সাংস্কৃতিক ঐতিহ্যের তালিকায় পশ্চিমবঙ্গের দুর্গাপুজো # বাংলার চিকিৎসক উজ্জ্বল পোদ্দার স্ট্যানফোর্ড বিশ্ববিদ্যালয়ের সেরার তালিকায়সরকারি কর্মচারীদের সুখের দিন শেষ, শ্রম কোড চালু হতে চলেছে সমগ্র ভারতে পশ্চিমবঙ্গে কোভিড বিধিনিষেধ প্রত্যাহার #পূর্ব বর্ধমান জেলায় মন্ত্রী স্বপন দেবনাথ এর উদ্যোগে খালবিল ও চুনোমাছ উৎসবের উদ্বোধন ২৫ ডিসেম্বর

করোনা আবহে কাটোয়ার গ্রামে ক্লাবের লক্ষ্মীপুজো

                      গিনি স্টার ক্লাবের লক্ষ্মী প্রতিমা


 

করোনা আবহে কাটোয়ার গ্রামে ক্লাবের লক্ষ্মীপুজো


রাহুল রায়, কাটোয়া :  করোনা আবহে পূর্ব বর্ধমান জেলার কাটোয়া ২নং ব্লকের জগদানন্দপুর গ্রাম পঞ্চায়েতের বিষ্ণুপুর গ্রামে অনুষ্ঠিত হচ্ছে কোজাগরী লক্ষ্মীপুজো। গ্রামের গিনি স্টার ক্লাবের কোজাগরী লক্ষ্মীপুজা এবার ২৮ বছরে পদার্পণ করলো।



                       নাগিন স্টার ক্লাবের লক্ষ্মী প্রতিমা

 অন্যদিকে নাগিন স্টার ক্লাবের কোজাগরী লক্ষ্মী পূজা এবার ১২ বছরে। অন্যান্য বছরের তুলনায় এবছর জন্য করোনা আবহের জন্য উদ্যোক্তারা অনুষ্ঠানের বেশ কিছু কাটছাঁট করেছেন। মন্ডপ থেকে আলোকসজ্জা ও প্রতিমা সবেতেই কিছুটা ভাটা পড়েছে। উদ্যোক্তাদের কথায় জানা গেল, গ্রামের অধিকাংশ মানুষ কাজের তাগিদে বছরভর দিল্লী, জয়পুর কিংবা আরও দুরে থাকেন। এদের অনেকেই স্বর্ণ শিল্পের সঙ্গে যুক্ত‌‌।অনেকেই অন্যান্য পেশাতেও আছেন। তারা দুর্গাপুজোর সময় বাড়ি আসতে পারেন না। তাই দুর্গাপুজোর আনন্দকে পুষিয়ে নিতে কোজাগরী লক্ষ্মীপুজোয় আনন্দে মেতে ওঠেন। দুর্গাপূজোর আনন্দকে একে অপরের সঙ্গে ভাগ করে নিতে এই গ্রামে লক্ষ্মীপুজোকেই বড় পুজার আকার দিয়েছে। কিন্তু এবছর অতিমারির কথা মাথায় রেখে সমস্ত অনুষ্ঠান থেকে তারা বিরত রয়েছেন। তবে যথাযত নিষ্ঠার সহকারে পুজো হচ্ছে।


Post a Comment

0 Comments