Scrooling

হাঁপানি ও অ্যালার্জিজনিত সমস্যায় ভুগছেন ? বিশেষজ্ঞ চিকিৎসক ডাঃ অয়ন শিকদার আগামী ২৫ আগস্ট বর্ধমানে আসছেন। নাম লেখাতে যোগাযোগ 9734548484 অথবা 9434360442 # টি টোয়েন্টি ওয়ার্ল্ড ক্রিকেট ২০২৪ : ভারতের বিশ্ব রেকর্ড, প্রথম থেকে শেষ সব ম্যাচে ভারতের জয় # কাঞ্চনজঙ্ঘা এক্সপ্রেস দুর্ঘটনায় প্রাণ হারিয়েছেন আউসগ্রামের বিউটি বেগম # নরেন্দ্র মোদীর মন্ত্রীসভায় পশ্চিমবঙ্গ থেকে শপথ নিলেন ডঃ সুকান্ত মজুমদার ও শান্তনু ঠাকুর # আঠারো তম লোকসভা ভোটের ফলাফল : মোট আসন ৫৪৩টি। NDA - 292, INDIA - 234, Others : 17 # পশ্চিমবঙ্গে ভোটের ফলাফল : তৃণমূল কংগ্রেস - ২৯, বিজেপি - ১২, কংগ্রেস - ১

ভারত সরকারের ওয়েব সেমিনারে মেমারির কিশোরী বিজ্ঞানী দিগন্তিকা


 

ভারত সরকারের ওয়েব সেমিনারে মেমারির কিশোরী বিজ্ঞানী দিগন্তিকা


সেখ সামসুদ্দিন : ভারত সরকারের ওয়েব- সেমিনারে অংশ গ্রহণের সুযোগ পেল পূর্ব বর্ধমান জেলার মেমারি শহরের দিগন্তিকা বোস। ভারত সরকারের তথ্য ও সম্প্রচার মন্ত্রকের প্রেস ইনফরমেশন ব্যুরো ও ফিল্ড আউটরিচ ব্যুরোর পরিচালনায় আত্মনির্ভর ভারত প্রকল্পে, রবিবার বেলা ১১টায় কোভিড-১৯ মহামারীতে কারিগরি উদ্ভাবন শীর্ষক আলোচনা সভার আয়োজন করা হয়েছিল। এই আলোচনায় অংশগ্রহণ করেছেন- ডিরেক্টর অফ আই আই টি খড়গপুরের প্রফেসর ভি কে তেওয়ারি । ডিরেক্টর বি আই টি এম শ্রী ভি এস রামচন্দ্রন। ডিরেক্টর সি এস আই আর প্রফেসর ড.হরিশ হিরানি । ইসিই জেআইএস কলেজ অফ ইঞ্জিনিয়ারিং এর প্রফেসর বিশ্বরূপ নিয়োগী এবং মেমারি ভি এম ইন্সটিটিউশন ইউনিট-১ এর দ্বাদশ শ্রেণীর ছাত্রী দিগন্তিকা বোস। এই ওয়েব সেমিনারটি পরিচালনা করেন পিআইবি কলকাতার মিডিয়া এন্ড কমিউনিকেশন অফিসার সন্দীপন দাশগুপ্ত ও শ্রীজাতা সাহা।


 রবিবার সকাল ১১টায় শুরু হয় সেমিনার। সকলেই কোভিড মহামারীতে নিজ নিজ প্রতিষ্ঠানের উদ্ভাবন তুলে ধরেন। মেমারির উদীয়মান বিজ্ঞানী বলে পরিচিত দিগন্তিকা বোস-এর উদ্ভাবিত প্রজেক্টগুলো সম্পর্কে জানতে পেরে সকলেই খুবই উচ্ছ্বসিত প্রশংসা করেন। ডিরেক্টর আই আই টি খড়গপুর প্রফেসর ভি কে তেওয়ারি দিগন্তিকা এরকম উদ্ভাবনী শক্তিকে প্রশংসা করে বলেন সে যেন আগামী দিনে আই আই টি - তে জয়েন করে। ডিরেক্টর বিআইটিএম শ্রী ভি এস রামচন্দ্রন তো উদ্ভাবন নিয়ে পরবর্তী সময়ে আলোচনা করার ইচ্ছা প্রকাশ করেছেন। সব মিলিয়ে এরকম একটি সেমিনারে দিগন্তিকা অংশ গ্রহণের সুযোগ পাওয়ায় তাঁর বিদ্যালয়ের শিক্ষক-শিক্ষিকা সহ মেমারিবাসী গর্বিত।