Scrooling

কাঞ্চনজঙ্ঘা এক্সপ্রেস দুর্ঘটনায় প্রাণ হারিয়েছেন আউসগ্রামের বিউটি বেগম # নরেন্দ্র মোদীর মন্ত্রীসভায় পশ্চিমবঙ্গ থেকে শপথ নিলেন ডঃ সুকান্ত মজুমদার ও শান্তনু ঠাকুর # অ্যালার্জিজনিত সমস্যায় ভুগছেন ? বিশেষজ্ঞ চিকিৎসক ডাঃ অয়ন শিকদার আগামী ২১ জুলাই বর্ধমানে আসছেন। নাম লেখাতে যোগাযোগ 9734548484 অথবা 9434360442 # আঠারো তম লোকসভা ভোটের ফলাফল : মোট আসন ৫৪৩টি। NDA - 292, INDIA - 234, Others : 17 # পশ্চিমবঙ্গে ভোটের ফলাফল : তৃণমূল কংগ্রেস - ২৯, বিজেপি - ১২, কংগ্রেস - ১

কৃষি কাজে গতি আনতে সহায়ক যন্ত্রপাতি কেনার জন্য কৃষি দপ্তরের ঋণ


 

কৃষি কাজে গতি আনতে সহায়ক যন্ত্রপাতি কেনার জন্য কৃষি দপ্তরের ঋণ


অতনু হাজরা, জামালপুর : পূর্ব বর্ধমান জেলার জামালপুরে ব্লক কৃষি দপ্তর কাস্টমার হায়ারিং সেন্টার বা সরকারি ভর্তুকিতে কৃষি যন্ত্রপাতি ভাড়া দেওয়া কেন্দ্রের জন্য জোতশ্রীরাম অঞ্চলের শ্রীকৃষ্ণপুরের বাসিন্দা সুশান্ত সাঁতরাকে কৃষি দপ্তরের পক্ষ থেকে ঋণ দেওয়া হলো। ব্লক সহ কৃষি অধিকর্তা কাজী সঞ্জীবুল ইসলাম জানান, সুশান্তবাবু ২০১৯-২০ অর্থ বর্ষে আবেদন করেছিলেন তারই পরিপ্রেক্ষিতে তাঁকে ৩৮ লক্ষ ৯২ হাজার টাকা ঋণ দেওয়া হয়, যা দিয়ে তিনি হারভেস্টর, বীজ বপন করার যন্ত্র সহ নানা যন্ত্রপাতি কেনেন। সোমবার সেই সমস্ত কৃষি কাজে সহায়ক সরঞ্জাম পরিদর্শনে যান ব্লক সহ কৃষি অধিকর্তা সঞ্জীবুল ইসলাম পঞ্চায়েত সমিতির সহ-সভাপতি দেবু হেমব্রম ও কৃষি কর্মাধ্যক্ষ দিলীপ ঘোষ।



 সহ কৃষি অধিকর্তা জানান মোট টাকার মধ্যে সরকারি তরফে সুশান্ত বাবুকে ১৫ লক্ষ ৪২ হাজার টাকা সাবসিটি দেওয়া হবে। সঞ্জীবুল বাবু বলেন এই যন্ত্র গুলি একদিকে যেমন কৃষি মজুর সমস্যা মেটাবে তেমনি চাষের ক্ষেত্রেও এক আমূল পরিবর্তন আনবে। তিনি জানান এতদিন পর্যন্ত চাষের অত্যাধুনিক যন্ত্রপাতির বেশ অভাব ছিল জামালপুরে। পার্শ্ববর্তী রায়না বা ভাতার ব্লক থেকে ভাড়া করে নিয়ে এসে কাজ মেটাতে হত, সেই সমস্যা এখন অনেকটাই মিটবে বলে তিনি জানান। সুশান্ত সাঁতরা জানান যন্ত্রগুলো দিয়ে চাষিরা অনেক কম সময়ে এবং দ্রুত চাষের কাজ করতে পারবে।