চৈতন্য মহাপ্রভু'র নামে নব নির্মিত তোরণ উদ্বোধন কাটোয়ার দাঁইহাটে

হাওড়া-নিউ জলপাইগুড়ি বন্দে ভারত এক্সপ্রেসের যাত্রার সূচনা করলেন প্রধানমন্ত্রী # ফুটবলে আর্জেন্টিনার বিশ্বজয়, ফ্রান্স কে হারিয়ে চ্যাম্পিয়ান মেসি # জয়েন্ট এন্ট্রান্স (মেইন) এর প্রথমভাগের পরীক্ষা ২৪ জানুয়ারি থেকে ৩১ জানুয়ারি পর্যন্ত # বর্ধমান জেলা রাইস মিলস অ্যাসোসিয়েশন এর শতবর্ষ পূর্তি উদযাপন # বাংলার চিকিৎসক উজ্জ্বল পোদ্দার স্ট্যানফোর্ড বিশ্ববিদ্যালয়ের সেরার তালিকায় #সরকারি কর্মচারীদের সুখের দিন শেষ, শ্রম কোড চালু হতে চলেছে সমগ্র ভারতে # পশ্চিমবঙ্গে কোভিড বিধিনিষেধ প্রত্যাহার # #পূর্ব বর্ধমান জেলায় মন্ত্রী স্বপন দেবনাথ এর উদ্যোগে খালবিল ও চুনোমাছ উৎসবের উদ্বোধন ২৫ ডিসেম্বর

করোনা সংকটে কেন্দ্রীয় সংস্থার সবজি ও ফল ধোয়ার গাইডলাইন


করোনা সংকটে কেন্দ্রীয় সংস্থার সবজি ও ফল ধোয়ার গাইডলাইন

ডেস্ক রিপোর্ট : এখন আর আগের মতো বাজার থেকে সবজি কিনে এনে ভালো করে না ধুয়ে তার কেটে রান্না করে ফেলা যাবে না। করোনার প্রকোপ থেকে বাঁচতে বাজার থেকে সবজি, ফল কিনে আনার পর কি করতে হবে সেই বিষয়ে গাইডলাইন প্রকাশ করেছে কেন্দ্রীয় স্বাস্থ্য মন্ত্রকের অধীনস্থ সংস্থা ফুড সেফটি এ্যান্ড স্ট্যান্ডার্ড অথরিটি অফ ইন্ডিয়া। ফ্যাসি জানিয়েছে, সবার আগে জানা প্রয়োজন করোনা ভাইরাস মহামারির সময়ে কেন সবজি, ফল ইত্যাদি পরিস্কারের বিষয়ে বিশেষ গুরুত্ব দিতে হবে। এই সময়ে পরিস্কার ও স্বাস্থ্যকর খাবার খাওয়া অত্যন্ত জরুরি। তবেই বাড়বে শরীরের প্রতিরোধ ক্ষমতা। বাজারজাত সবজি অধিকাংশ ক্ষেত্রে জলে ভিজিয়ে আনা হয়। অপরিস্কার ও ভেজা সবজিতে ব্যাকটেরিয়া থাকতে পারে। তাছাড়া বাজারের সবজিতে নানান জনের হাতের ছোঁয়াও লাগে। কোথা থেকে কি ভাবে ভাইরাস চলে আসতে পারে সেটা কে বলতে পারে। তাই বাজার থেকে সবজি বাড়িতে এনে ভালো করে ধোয়াটা জরুরি। এখন মহামারির সময়ে সেটা আরও বেশি দরকার।  

কেন্দ্রীয় সংস্থাটি আরও জানিয়েছে, মে ব্যাগে ভরে বাজার থেকে সবজি কিনে আনছেন সবার আগে সেটিকে জীবাণু মুক্ত করতে হবে। বাজার থেকে সবজি এনে পরিস্কার না করে ফ্রিজে ঢুকিয়ে রাখা যাবে না। পরিস্কার জলে সবজি ধুতে হবে। সম্ভব হলে জলে ৫০ পিপিএম ক্লোরিন ড্রপ মিশিয়ে কিছুক্ষণ সবজি ও ফল সেই জলে ডুবিয়ে রাখতে হবে। জীবাণুনাশক পদার্থ, ক্লিনিং ওয়াইপ বা কোনো রকম সাবান দিয়ে সবজি ও ফল ধোবেন না। তাতে ক্ষতি হতে পারে। সব থেকে ভালো সবজি ও ফল পরিস্কার ভাবে ধুয়ে শুকিয়ে তারপর ফ্রিজে রাখা যেতে পারে।

ফ্যাসির নির্দেশিকায় আরও রয়েছে বাজার থেকে এসেই বাড়িতে ঢুকে পড়বেন না। জুতো বাড়ির বাইরে রাখুন। হাত ধোয়ার ক্ষেত্রে মনে রাখতে হবে কমপক্ষে ২০ সেকেন্ড ধরে সাবান দিয়ে হাত পরিস্কার করবেন। বাজারের পোষাকও বাড়ি ফিরেই ছেড়ে ফেলতে হবে। সাবান বা এ্যালকোহলযুক্ত সলিউশন ও জল দিয়ে জামাকাপড় জীবাণুমুক্ত করুন। মনে রাখবেন সামান্য অসাবধানতা বিপদ থেকে আনতে পারে। সকলে সুস্থ থাকুন, ভালো থাকুন। 



Post a Comment

0 Comments