চৈতন্য মহাপ্রভু'র নামে নব নির্মিত তোরণ উদ্বোধন কাটোয়ার দাঁইহাটে

হাওড়া-নিউ জলপাইগুড়ি বন্দে ভারত এক্সপ্রেসের যাত্রার সূচনা করলেন প্রধানমন্ত্রী # ফুটবলে আর্জেন্টিনার বিশ্বজয়, ফ্রান্স কে হারিয়ে চ্যাম্পিয়ান মেসি # জয়েন্ট এন্ট্রান্স (মেইন) এর প্রথমভাগের পরীক্ষা ২৪ জানুয়ারি থেকে ৩১ জানুয়ারি পর্যন্ত # বর্ধমান জেলা রাইস মিলস অ্যাসোসিয়েশন এর শতবর্ষ পূর্তি উদযাপন # বাংলার চিকিৎসক উজ্জ্বল পোদ্দার স্ট্যানফোর্ড বিশ্ববিদ্যালয়ের সেরার তালিকায় #সরকারি কর্মচারীদের সুখের দিন শেষ, শ্রম কোড চালু হতে চলেছে সমগ্র ভারতে # পশ্চিমবঙ্গে কোভিড বিধিনিষেধ প্রত্যাহার # #পূর্ব বর্ধমান জেলায় মন্ত্রী স্বপন দেবনাথ এর উদ্যোগে খালবিল ও চুনোমাছ উৎসবের উদ্বোধন ২৫ ডিসেম্বর

বাংলাদেশে সপ্তম শিশু-কিশোর বিজ্ঞান কংগ্রেস, সেরা চারটি প্রজেক্টের মধ্যে মেমারির দিগন্তিকা বোস



বাংলাদেশে সপ্তম শিশু-কিশোর বিজ্ঞান কংগ্রেস, সেরা চারটি প্রজেক্টের মধ্যে মেমারির দিগন্তিকা বোস 

সেখ সামসুদ্দিন : পূর্ব বর্ধমান জেলার মেমারি শহর এখন একাধিক উজ্জ্বল নক্ষত্রের আলোকে গৌরবময় হয়ে উঠেছে। মেমারিবাসীও গর্বে আর খুশিতে উদ্বেল। অরিত্র পাল, সোমেশ্বর দাস এবং সাদিয়া বানু'দের শুভেচ্ছা ও অভিনন্দন পর্বের মাঝেই এলো আরো একটি খুশির খবর। এবার মেমারি শহরের বিদ্যাসাগর স্মৃতি বিদ্যামন্দিরের (ইউনিট-১) ছাত্রী দিগন্তিকা বোস পেল আন্তর্জাতিক খেতাব।

  সপ্তম শিশু-কিশোর বিজ্ঞান কংগ্রেস ২০২০, বাংলাদেশ অনলাইনে সম্পন্ন হল। বাংলাদেশ সরকারের জাতীয় বিজ্ঞান ও প্রযুক্তি জাদুঘর, বাংলাদেশ ফ্রিডম ফাউন্ডেশন ও বাংলাদেশ বিজ্ঞান জনপ্রিয়করণ সমিতির উদ্যোগে এবছর গত  ৩ ও ৪ এপ্রিল বাংলাদেশের জাতীয় বিজ্ঞান প্রযুক্তি জাদুঘর ঢাকায় অনুষ্ঠিত হবার কথা ছিল। কিন্তু পৃথিবী ব্যাপী কোভিড -১৯ বিপর্যয়ের কারণে শিশু-কিশোর বিজ্ঞান কংগ্রেস ২০২০ গত ১৭ জুলাই থেকে ১৯ জুলাই রবিবার  অনলাইনে অনুষ্ঠিত হয়ে গেল। এবছর বিজ্ঞান কংগ্রেস এক অনন্য মাত্রায়। এবারই প্রথমবার বাংলাদেশ ছাড়া অন্য কোন দেশের প্রজেক্ট এই বিজ্ঞান কংগ্রেসে অংশগ্রহণের জন্য গৃহীত হয়েছে। ভারতবর্ষ প্রথম সেই দেশের। ভারতের দিগন্তিকা বোস প্রথম আন্তর্জাতিক প্রতিনিধি এই কংগ্রেসে অংশগ্রহণের সুযোগ পায়।  গত ১৭ জুলাই সকাল ১১ টায় শুভ উদ্বোধন ঘোষণা করার মধ্য দিয়ে শুরু হয়েছিল। তিনদিন ব্যাপী এই আন্তর্জাতিক অনলাইন শিশু-কিশোর বিজ্ঞান কংগ্রেস ২০২০। রবিবার ভারতীয় সময় বিকেল চারটের সময় বিজয়ীদের নাম ঘোষণা করা হয়। ভারতের দিগন্তিকা বোস সিনিয়র ক্যাটাগরি প্রজেক্টে সেরা চারটি প্রজেক্ট এর মধ্যে স্থান পেয়ে বাংলা তথা ভারতের নাম উজ্জ্বল করলো।


 উল্লেখ্য ১৭ জুলাই উদ্বোধনী অনুষ্ঠানে উপস্থিত ছিলেন বাংলাদেশ ফ্রিডম ফাউন্ডেশনের চেয়ারম্যান ড. ইফতেখারুজ্জামান, জাতীয় বিজ্ঞান ও প্রযুক্তি জাদুঘরের মহাপরিচালক মোহাম্মদ মুনির চৌধুরী, বাংলাদেশ ফ্রিডম ফাউন্ডেশনের নির্বাহী পরিচালক সাজ্জাদুর রহমান চৌধুরী, বাংলাদেশ বিজ্ঞান জনপ্রিয়করণ সমিতির সহ-সভাপতি মুনির হাসান, ঢাকা বিশ্ববিদ্যালয়ের পদার্থবিজ্ঞান বিভাগের অধ্যাপক আরশাদ মোমেন। বাংলাদেশ বিজ্ঞান জনপ্রিয়করণ সমিতির সাধারণ সম্পাদক ড. ফারসীম মান্নান মোহাম্মদী এবং বিজ্ঞান কংগ্রেস ২০২০ এর আহবায়ক ড. মোশতাক ইবনে আয়ূব।

বিজ্ঞান কংগ্রেসে ৩টি বিষয় উপস্থাপন হয়েছে। বৈজ্ঞানিক পেপার, বৈজ্ঞানিক পোস্টার ও বিজ্ঞান প্রজেক্ট। যৌথ কংগ্রেসে প্রধান আলোচক হিসেবে ছিলেন অধ্যাপক মুহম্মদ জাফর ইকবাল। এছাড়াও বাংলাদেশ  ও বিদেশের বিখ্যাত বিজ্ঞানীগণ উপস্থিত ছিলেন।


Post a Comment

0 Comments