চৈতন্য মহাপ্রভু'র নামে নব নির্মিত তোরণ উদ্বোধন কাটোয়ার দাঁইহাটে

সপ্তাহব্যাপী মহিলাদের রক্তদানে অসাধ্য সাধন করলেন মেহেমুদ খান


সপ্তাহব্যাপী মহিলাদের রক্তদানে অসাধ্য সাধন করলেন 
মেহেমুদ খান


অতনু হাজরা, জামালপুর : একদিকে মহিলা প্রগতি, অন্যদিকে তাদের মুলস্রোতে ফিরিয়ে এনে করোনা সংকটে রক্ত সংকট মেটানো, তাদের প্রতিষ্ঠা দেওয়া, তার সাথে প্রাকৃতিক বিপর্যয়ে বিদ্ধস্ত পরিবেশকে পুনুরুজ্জীবিত করা। এই দুইয়ের মেলবন্ধনে সাতদিন ব্যাপী মহিলাদের রক্তদান শিবির করে ইতিহাস সৃষ্টি করলেন জামালপুর পঞ্চায়েত সমিতির সভাপতি মেহেমুদ খান ও পূর্ত কর্মাধ্যক্ষ ভুতনাথ মালিক। শুরু করেছিলেন গত ২৬ জুন আর শেষ হলো আজ। নজির সৃষ্টি হলো জামালপুরে। সাড়ে তিনশোরও বেশি মহিলারা রক্তদান করলেন আর তার থেকেও বেশি মহিলা রক্ত দান না করতে পেরে ফিরে  গেছেন।


প্রত্যেক রক্তদাতা মহিলার হাতে তুলে দেওয়া হয়েছে বিভিন্ন উপহারের সঙ্গে একটি করে মেহগনি গাছের চারা। এই রক্তদান শিবিরের সাথে সাথে জামালপুরের বুকে পরোক্ষ ভাবে বৃক্ষরোপন কর্মসূচিও পালন করা হয়ে গেল। সাতদিনের মহিলাদের রক্তদান কর্মসূচিতে তাঁরা যথেষ্ট দক্ষতা দেখিয়েছেন। প্রতিদিনই রক্তদান শিবির উৎস্বর্গ করা হয়েছে কাউকে না কাউকে। লাদাখে শহীদ ভারতীয় সেনা জওয়ান কিংবা চিকিৎসক দিবসে চিকিৎসকদের প্রতি। আসলে সমাজে বিশেষ বার্তা দেওয়া। প্রতিদিনই অতিথিরা এসেছেন এই রক্তদান শিবিরে। জেলাপরিষদের সভাধিপতি শম্পা ধাড়া, জেলা মহিলা তৃণমূল কংগ্রেসের সভানেত্রী শিখা সেনগুপ্ত, বর্ধমান পূর্বের সাংসদ সুনীল মন্ডল,  জেলা তৃণমূল কংগ্রেসের সাধারণ সম্পাদক স্বপন সিনহা, জেলা  জয় হিন্দ বাহিনীর সভাপতি রবিন নন্দী সহ আরো অনেকে।প্রত্যেকেই একবাক্যে মেহেমুদ খান ও ভুতনাথ মালিকের প্রশংসা করে গেছেন এবং ধন্যবাদ জানিয়েছেন রক্তদাতা মহিলাদের।



আজকের মঞ্চ থেকে মেহেমুদ খান উপস্থিত সাংবাদিকবৃন্দ ও বর্ধমান মেডিকেল কলেজ ও হাসপাতালের মেডিকেল টিম যারা রক্ত সংগ্রহ করেছেন এবং স্থানীয় গ্রামীণ চিকিৎসকদেরও বিশেষভাবে সংবর্ধিত করেন। তিনি যে আগামীতে সকলকে নিয়ে চলতে চান সে বার্তাও দিয়েছেন। এই সপ্তাহব্যাপী রক্তদান শিবিরে মহিলাদের উপস্থিতি ছিল চোখে পড়ার মত। ভুতনাথ মালিক একে নারী শক্তি জাগরণ বলছেন। তিনি বলেছেন আগামী বিধানসভা নির্বাচনে এই নারিশক্তি উল্লেখযোগ্য ভূমিকা নেবে। এদিন উপস্থিত ছিলেন জয়হিন্দ বাহিনীর বর্ধমান উত্তরের সভাপতি ডালিম শেখ আর ব্লকের নেতা নেত্রীরা।