চৈতন্য মহাপ্রভু'র নামে নব নির্মিত তোরণ উদ্বোধন কাটোয়ার দাঁইহাটে

জামালপুরে সপ্তাহব্যাপী মহিলাদের রক্তদান শিবির চিকিৎসক দিবসে করোনা যোদ্ধাদের প্রতি উৎসর্গ


জামালপুরে সপ্তাহব্যাপী মহিলাদের রক্তদান শিবির চিকিৎসক দিবসে করোনা যোদ্ধাদের প্রতি উৎসর্গ

অতনু হাজরা, জামালপুর : এক সপ্তাহ ধরে মহিলাদের জন্য রক্তদান শিবিরের যে আয়োজন জামালপুর ব্লক তৃণমূল কংগ্রেস করেছে আজ তার পঞ্চম দিন। এদিনের শিবির উৎসর্গ করা হয়েছে ডাঃ বিধান চন্দ্র রায়-এর স্মৃতির উদ্দেশ্যে। আজ ১লা জুলাই  পশ্চিমবঙ্গের রূপকার ডাঃ বিধান চন্দ্র রায়ের জন্ম ও মৃত্যু দিবস। এই দিনটি জাতীয় চিকিৎসক দিবস হিসাবে পালন করা হয়। পশ্চিমবঙ্গের মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায় বাংলার রূপকারকে শ্রদ্ধা জানিয়ে সরকারি দপ্তরে ১ জুলাই ছুটি ঘোষণা করেছেন। জামালপুর ব্লক তৃণমূল কংগ্রেস-ও আজকের পঞ্চম দিনে  মহিলাদের রক্তদান শিবির উৎসর্গ করা হয় ডাঃ বিধান চন্দ্র রায় সহ করোনা যোদ্ধা চিকিৎসকদের উদ্দ্যেশ্যে। আসলে জামালপুর পঞ্চায়েত সমিতির সভাপতি মেহেমুদ খান ও পূর্ত কর্মাধ্যক্ষ ভুতনাথ মালিক'রা যে বাংলার নবরূপকার মমতা বন্দ্যোপাধ্যায়-এর আদর্শে অনুপ্রাণিত এবং তাঁর স্বপ্ন বাস্তবায়নের অনুগত সৈনিক সেটাই প্রমানিত হলো। এদিন জাতীয় পতাকা উত্তোলন ও ডাঃ বিধান চন্দ্র রায়-এর প্রতিকৃতিতে মাল্যদানের মাধ্যমে রক্তদান শিবিরের সূচনা হয়।




অনুষ্ঠানে ডাঃ শমীক দে ও ডা: প্রতাপ রক্ষিতকে চিকিৎসক দিবসে বিশেষ সংবর্ধনা দেওয়া হয়। বিশেষ অতিথি হিসাবে উপস্থিত ছিলেন পূর্ব বর্ধমান জেলা তৃণমূল কংগ্রেসের সাধারণ সম্পাদক স্বপন সিনহা। আজ জোতশ্রীরাম ও বেরুগ্রাম থেকে ৫৩ জন মহিলা রক্ত দেন। সংগৃহিত রক্ত তুলে দেওয়া হয় বর্ধমান মেডিক্যাল কলেজ ও হাসপাতালের ব্লাড ব্যাঙ্কের হাতে। মহিলাদের রক্তদান শিবির করার জন্য মূল উদ্যোক্তা পঞ্চায়েত সমিতির সভাপতি মেহমুদ খান ও পূর্ত কর্মাধ্যক্ষ ভুতনাথ মালিক-এর ভূয়ষী প্রশংসা করেন তৃণমূল কংগ্রেসের জেলা নেতা স্বপ্নন সিনহা।


উপস্থিত ছিলেন পঞ্চায়েত সমিতির কর্মাধ্যক্ষ শিপ্রা ওঝা, পূর্ণিমা মালিক, তৃণমূল কংগ্রেস ব্লক সংখ্যালঘু সেলের সভাপতি তাবারক আলি মন্ডল, বেরুগ্রাম অঞ্চলের উপ-প্রধান সেখ মোবিন সহ পঞ্চায়েত সমিতি, গ্রাম পঞ্চায়েত ও স্থানীয় তৃণমূল কংগ্রেস নেতৃত্ব।


এই রক্তদান শিবির যে কতটা মহিলাদের মধ্যে উদ্দীপনা জাগিয়েছে তা দেখা যায় নিজের শ্বশুর বাড়ি থেকে রায়নায় বাপের বাড়ি যাবার জন্য সকল সাতটায় জামালপুরে আসেন চম্পা বিবি শেখ। তিনি যখন জানতে পারেন শুধু মহিলাদের জন্য এখানে রক্তদান শিবির হচ্ছে নিজে প্রায় ৪ ঘন্টা অপেক্ষা করে রক্ত দিয়ে যান। তাঁর এই কাজকে কুর্নিশ জানিয়েছেন মেহেমুদ খান ও ভুতনাথ মালিক। অন্যান্য দিনের মতো এদিনও রক্তদাতা প্রত্যেক মহিলার হাতে একটি করে তারা গাছ তুলে দেওয়া হয়।