Scrooling

ঘূর্ণিঝড় রিমাল : পূর্ব বর্ধমানে ৪টি ব্লক ক্ষতিগ্রস্ত, মৃত ২ # চুরুলিয়ায় ৫ দিন ব্যাপী নজরুল স্মরণে বর্ণময় সাংস্কৃতিক অনুষ্ঠান ও মেলা # নন্দীগ্রামে বিজেপি সমর্থক খুনে রিপোর্ট চাইলো কমিশন # ১৮ তম লোকসভা নির্বাচনের ফলাফল জানা যাবে ৪ জুন

আরেকটি মহাজাগতিক ঘটনা - বলয়গ্রাস সূর্যগ্রহণ


আরেকটি মহাজাগতিক ঘটনা - বলয়গ্রাস 
সূর্যগ্রহণ

🔸স্বরূপ মুখোপাধ্যায়

 ➡️ আজ ২১ জুন সূর্যের বলয়গ্রাস সূর্য গ্রহণ। গ্রহণ শুরু হবে সকাল ১০ টা ৪৬ মিনিটে। শেষ হবে দুপুর ২ টো ১৭ মিনিটে। আকাশ সকাল থেকেই মেঘাচ্ছন্ন, কিন্তু বেলা বাড়ার সঙ্গে আকাশ পরিষ্কার হলে প্রায় ৩ ঘন্টা ৩১ মিনিট ধরে সূর্যের গ্রহণ দেখার আরেকটা বিরল অভিজ্ঞতা পেতে চলেছেন রাজ্যবাসী। তবে রাজ্যে তথা কলকাতায় 'বলয়গ্রাস' দেখা যাবে না। সূর্যের আংশিক গ্রহণ দেখার সুযোগ মিলবে। যদিও অভিজ্ঞতাটা নেহাত খারাপ হবে না - কারণ সূর্যের প্রায় ৬৬ শতাংশ ঢাকা পড়বে কলকাতা তথা এই রাজ্যে। তবে বলয়গ্রাস দেখা যাবে উত্তর ভারতে যেখানে ঢাকা পড়বে সূর্যের প্রায় পুরোটাই ( ৯৯ শতাংশ)। ২৬ ডিসেম্বর ২০১৯ এই রাজ্যে ৩ ঘন্টা ৫ মিনিট ধরে আংশিক সূর্য গ্রহণ হয়েছিল। দক্ষিণ ভারতের দেখা গিয়েছিল 'বলয়গ্রাস'। ১০ বছর আগে ২০১০ সালের ১৫ জানুয়ারি ভারতে দেখা গিয়েছিল 'বলয়গ্রাস'।

কেন হয় বলয়গ্রাস ?

নিজনিজ কক্ষপথে পৃথিবী সহ অন্যান্য গ্রহগুলি নির্দিষ্ট সময়ে সূর্য কে প্রদক্ষিন করে। ৩৬৫ দিনে পৃথিবী সূর্যকে একবার প্রদক্ষিণ করতে পারে। পৃথিবীর উপগ্রহ চাঁদ। চাঁদ পৃথিবীকে নির্দিষ্ট কক্ষপথে প্রদক্ষিন করতে করতে যদি সূর্য ও পৃথিবীর মাঝে এসে পড়ে তখন সূর্যের আলো পৃথিবীতে এসে পৌঁছাতে পারেনা - একেই বলা হয় সূর্য গ্রহণ। যদি চাঁদের অবস্থান এমন হয় যে সূর্য থেকে পৃথিবীতে কোনও আলো না আসতে পারে, চাঁদের ছায়া ঢেকে ফেলে পৃথিবীকে - তখন পূর্ণগ্রাস সূর্য গ্রহণ হয়। পৃথিবী থেকে সূর্যকে তখন আর দেখা যায় না। পৃথিবীতে নেমে আসে অকাল অন্ধকার।

সূর্যকে যখন চাঁদ পুরোপুরি ঢেকে দিতে পারে না তখন সূর্যের আংশিক গ্রহণ ঘটে। এক্ষেত্রে পৃথিবী থেকে সূর্যকে আংশিক কাস্তের বলার মতো দেখতে পাওয়া যায়।

যদি চাঁদ সূর্যের ও পৃথিবীর মাঝে এমন একটা অবস্থানে আসে মে কেবলমাত্র সূর্যের কেন্দ্রীয় অংশটি ঢাকা পড়ে - তখন পৃথিবী থেকে সূর্যের কেন্দ্রটিকে গোল কালো বৃত্ত বলে মনে হয়। আর তার চারপাশে আলোর বলয় ঝলমল করে। এটাই সূর্যের 'বলয়গ্রাস' গ্রহণ।

বিজ্ঞানীরা জানাচ্ছেন একুশ শতকে চাঁদ ৬৭ বার পূর্ণগ্রাস সূর্য গ্রহণ ঘটাবে। তারমধ্যে ২০০১ সালের ২১ জুন থেকে ২০১৯ সালের ২ জুলাই পর্যন্ত ১২ টি পূর্ণগ্রাস সূর্যগ্রহণ হয়েছে। সুতরাং আরও ৫৫টি পূর্ণগ্রাস সূর্যগ্রহণের সাক্ষী হতে পারবে মানুষ। বিজ্ঞানীরা জানাচ্ছেন ১৮ মাস অন্তর একবার করে পূর্ণগ্রাস সূর্যগ্রহণ হয়।