Scrooling

হাঁপানি ও অ্যালার্জিজনিত সমস্যায় ভুগছেন ? বিশেষজ্ঞ চিকিৎসক ডাঃ অয়ন শিকদার আগামী ২৫ আগস্ট বর্ধমানে আসছেন। নাম লেখাতে যোগাযোগ 9734548484 অথবা 9434360442 # টি টোয়েন্টি ওয়ার্ল্ড ক্রিকেট ২০২৪ : ভারতের বিশ্ব রেকর্ড, প্রথম থেকে শেষ সব ম্যাচে ভারতের জয় # কাঞ্চনজঙ্ঘা এক্সপ্রেস দুর্ঘটনায় প্রাণ হারিয়েছেন আউসগ্রামের বিউটি বেগম # নরেন্দ্র মোদীর মন্ত্রীসভায় পশ্চিমবঙ্গ থেকে শপথ নিলেন ডঃ সুকান্ত মজুমদার ও শান্তনু ঠাকুর # আঠারো তম লোকসভা ভোটের ফলাফল : মোট আসন ৫৪৩টি। NDA - 292, INDIA - 234, Others : 17 # পশ্চিমবঙ্গে ভোটের ফলাফল : তৃণমূল কংগ্রেস - ২৯, বিজেপি - ১২, কংগ্রেস - ১

ঘুর্ণিঝড় উম্ফানে ক্ষতিগ্রস্ত মানুষের পাশে 'আকাশ'


ঘুর্ণিঝড় উম্ফানে ক্ষতিগ্রস্ত মানুষের পাশে 'আকাশ'

অতনু হাজরা : পূর্ব বর্ধমান জেলার  জামালপুর ব্লকের একটি পরিচিত স্বেচ্ছাসেবী সংস্থা 'আকাশ'। মূলত কলেজ পড়ুয়া কয়েকজন ছেলে মেয়ে ও তাদের দাদা দিদিরা মিলে গড়ে তুলেছে এই সংস্থা।  উদ্যোক্তাদের মধ্যে অন্যতম  অয়ন। প্রতিষ্ঠার সাথে সাথেই তারা শুরু করে নানা সামাজিক কাজ। কখনো পরিবেশ রক্ষায় রাজ্যের নানা প্রান্তে ছুটছে তারা। আবার কখনো অসহায় মানুষদের খাদ্য বস্ত্রের ব্যবস্থা করা। বিশেষ করে করোনায় লকডাউন পরিস্থিতিতে তারা গোটা ব্লক বা তার বাইরেও যেভাবে অসহায় মানুষের পাশে দাঁড়িয়েছে এই ছেলে মেয়ের দল তাতে করে কোনো প্রশংসাই ওদের জন্য যথেষ্ট নয়। কোনো  কিছু না ভেবেই নিঃস্বার্থ ভাবে কাজ করে চলেছে ওরা। খুব সম্প্রতি পশ্চিমবঙ্গে  ঘূর্ণিঝড় উম্ফান বয়ে গেছে। তছনছ করে দিয়েছে কলকাতা, দুই চব্বিশ পরগনা  সহ অনেক জেলাকেই। এই পরিস্থিতিতে 'আকাশ' পরিবারের  অয়ন চক্রবর্তী, অর্ধেন্দু কুন্ডু, সৌরভ দে, রমেশ চট্টোপাধ্যায়, দেবরাজ ধারা ত্রান নিয়ে জামালপুর থেকে ছুটলো সেই সুদূর উত্তর চব্বিশ পরগনার সন্দেশখালী ১ ব্লকের সরবেরিয়া গ্রামে।


সেখানে গিয়ে সেখানকার  অসহায় ২০০ জন মানুষের হাতে চাল, ডাল, আলু, সর্ষের তেল,  চিঁড়ে, মুড়ি, বিস্কুট, সয়াবিন, চিনি, পেঁয়াজ, মোমবাতি, সাবান, স্যানিটারি ন্যাপকিন, স্যানিটাইজার, বিশুদ্ধ পানীয় জলের বোতল, দুটি ও আর এস সহ  যথেষ্ট পরিমাণে নানা খাদ্য সামগ্রী তুলে দেয়। অল্প সময়ের জন্য হলেও এই অসহায় মানুষগুলোর মুখে হাসিটাই ওদের সবচেয়ে বড় প্রাপ্তি। অয়ন চক্রবর্তী জানান তাদের এই ত্রান দেওয়ায় সাহায্য করেছেন আরো দুটি সংস্থা - হাওড়া জেলার 'হাত বাড়ালেই বন্ধু, ও পূর্ব বর্ধমানের রায়নার 'সহজ সুখ'। তাদের এই কাজ সত্যি দৃষ্টান্তমূলক।