চৈতন্য মহাপ্রভু'র নামে নব নির্মিত তোরণ উদ্বোধন কাটোয়ার দাঁইহাটে

উচ্চ মাধ্যমিকে রাজ্যের সেরা অদিশা দেবশর্মা, দশের মেধা তালিকায় ২৭২ জন # মাধ্যমিকে যুগ্ম প্রথম বর্ধমান সিএমএস হাই স্কুলের রৌনক মন্ডল এবং বাঁকুড়ার রাম হরিপুর রামকৃষ্ণ মিশনের অর্ণব ঘড়াই # আধার কার্ডের ফটোকপির অপব্যবহার রুখতে বিজ্ঞপ্তি জারি # ইউনেস্কো'র সাংস্কৃতিক ঐতিহ্যের তালিকায় পশ্চিমবঙ্গের দুর্গাপুজো # বাংলার চিকিৎসক উজ্জ্বল পোদ্দার স্ট্যানফোর্ড বিশ্ববিদ্যালয়ের সেরার তালিকায়মাধ্যমিকের পর উচ্চমাধ্যমিকেও তাক লাগালো কাটোয়ার অভীক পশ্চিমবঙ্গে কোভিড বিধিনিষেধ প্রত্যাহার #১০০ দিনের কাজের বকেয়া টাকা নিয়ে কেন্দ্রের বিরুদ্ধে তৃণমূল কংগ্রেসের আন্দোলন

রেশনে বিনামূল্যে ডাল এমাসের তৃতীয় সপ্তাহ থেকে

ডেস্ক রিপোর্ট : রাজ্য সরকার রেশনে বিনা পয়সায় ডাল দেবে। চাল আটার পাশাপাশি এক কেজি করে ডাল দেওয়ার কথা ঘোষণা করেছে রাজ্য সরকার। পঞ্চম দফার লকডাউন চলছে। অনেকদিন থেকেই শোনা যাচ্ছিল, চাল ও গমের সঙ্গে বিনামূল্যে ডালও  দেওয়া হবে।  সূত্রের খবর এই  জুন মাসেই মুসুর ডাল আর জুলাই-আগস্টে মুগডাল মিলবে রেশনে। টানা তিন মাস দুই ধরণের ডাল মানুষের মধ্যে সরাবরাহ করার সিদ্ধান্ত নিয়েছে পশ্চিমবঙ্গ সরকারের খাদ্য ও সরবরাহ দপ্তর। করোনার আবহে চাল-গমের সঙ্গে এবার ডালও দেওয়ার ঘোষণায় গরীব মানুষরা খুশি। পরিবার পিছু এক কেজি করে ডাল বিনামূল্যে দেবে খাদ্য দপ্তর। । তবে, এই সুবিধা সকলেই পাবেন না। যাঁদের কাছে এএওয়াই, পিএইচএইচ এবং এসপিএইচএইচ কার্ড রয়েছে তাঁরাই  জুন, জুলাই ও আগস্ট এই তিন মাস বিনামূল্যে ডাল পাবেন। জানা গেছে, জুন মাসের দ্বিতীয় সপ্তাহ থেকে মুসুর ডাল সরাবরাহ করা হবে। মাসের ১৬ তারিখ থেকে শেষ দিন পর্যন্ত যে কোনও এক দিন গ্রাহকরা রেশন দোকান থেকে  এই খাদ্যসামগ্রী তুলতে পারবেন। এরপর জুলাই-আগস্ট মাসেও ১৬ তালিখ থেকে ৩১ তারিখ পর্যন্ত মুগ ডাল দেওয়া হবে। গ্রাহকরা চাইলে এই সময়ের মধ্যেই ডালের সঙ্গে চাল ও গম সংগ্রহ করতে পারেন। কারণ, করোনা সংক্রমনের জেরে ভিড় এড়াতে এখন সারা মাসেই রেশন তোলার সুবিধা করে দিয়েছে সরকার। পশ্চিমবঙ্গ সরকারের খাদ্যসাথী প্রকল্পের মাধ্যমে জুন, জুলাই ও আগস্ট মাসে বিনামূল্যে মানুষের মধ্যে ডাল দেওয়ার সিদ্ধান্ত হয়েছে।
 একইসঙ্গে জানানো হয়েছে, অন্নপূর্ণা অন্ত্যোদয় প্রকল্পের কার্ড যাঁদের রয়েছে, তাঁরা এই সময়ের মধ্যে সাড়ে ১৩ টাকা কেজি দরে চিনিও কিনতে পারবেন। রাজ্যের মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায় মার্চের তৃতীয় সপ্তাহেই ঘোষণা করেছেন রাজ্যের সব মানুষকে ছয় মাস বিনামূল্যে রেশন দেওয়া হবে। সেই মতোই শুরু হয় রেশন বন্টন পরিষেবা। যাদের রেশন কার্ড নেই অথবা কোনো সমস্যা রয়েছে তারাও খাদ্য দপ্তরের কুপন সংগ্রহ করে বিনামূল্যে পরিবারের জন প্রতি পাঁচ কেজি করে চাল পেয়েছেন।

Post a Comment

0 Comments