Scrooling

হাঁপানি ও অ্যালার্জিজনিত সমস্যায় ভুগছেন ? বিশেষজ্ঞ চিকিৎসক ডাঃ অয়ন শিকদার আগামী ২৫ আগস্ট বর্ধমানে আসছেন। নাম লেখাতে যোগাযোগ 9734548484 অথবা 9434360442 # টি টোয়েন্টি ওয়ার্ল্ড ক্রিকেট ২০২৪ : ভারতের বিশ্ব রেকর্ড, প্রথম থেকে শেষ সব ম্যাচে ভারতের জয় # কাঞ্চনজঙ্ঘা এক্সপ্রেস দুর্ঘটনায় প্রাণ হারিয়েছেন আউসগ্রামের বিউটি বেগম # নরেন্দ্র মোদীর মন্ত্রীসভায় পশ্চিমবঙ্গ থেকে শপথ নিলেন ডঃ সুকান্ত মজুমদার ও শান্তনু ঠাকুর # আঠারো তম লোকসভা ভোটের ফলাফল : মোট আসন ৫৪৩টি। NDA - 292, INDIA - 234, Others : 17 # পশ্চিমবঙ্গে ভোটের ফলাফল : তৃণমূল কংগ্রেস - ২৯, বিজেপি - ১২, কংগ্রেস - ১

রেশনে বিনামূল্যে ডাল এমাসের তৃতীয় সপ্তাহ থেকে

ডেস্ক রিপোর্ট : রাজ্য সরকার রেশনে বিনা পয়সায় ডাল দেবে। চাল আটার পাশাপাশি এক কেজি করে ডাল দেওয়ার কথা ঘোষণা করেছে রাজ্য সরকার। পঞ্চম দফার লকডাউন চলছে। অনেকদিন থেকেই শোনা যাচ্ছিল, চাল ও গমের সঙ্গে বিনামূল্যে ডালও  দেওয়া হবে।  সূত্রের খবর এই  জুন মাসেই মুসুর ডাল আর জুলাই-আগস্টে মুগডাল মিলবে রেশনে। টানা তিন মাস দুই ধরণের ডাল মানুষের মধ্যে সরাবরাহ করার সিদ্ধান্ত নিয়েছে পশ্চিমবঙ্গ সরকারের খাদ্য ও সরবরাহ দপ্তর। করোনার আবহে চাল-গমের সঙ্গে এবার ডালও দেওয়ার ঘোষণায় গরীব মানুষরা খুশি। পরিবার পিছু এক কেজি করে ডাল বিনামূল্যে দেবে খাদ্য দপ্তর। । তবে, এই সুবিধা সকলেই পাবেন না। যাঁদের কাছে এএওয়াই, পিএইচএইচ এবং এসপিএইচএইচ কার্ড রয়েছে তাঁরাই  জুন, জুলাই ও আগস্ট এই তিন মাস বিনামূল্যে ডাল পাবেন। জানা গেছে, জুন মাসের দ্বিতীয় সপ্তাহ থেকে মুসুর ডাল সরাবরাহ করা হবে। মাসের ১৬ তারিখ থেকে শেষ দিন পর্যন্ত যে কোনও এক দিন গ্রাহকরা রেশন দোকান থেকে  এই খাদ্যসামগ্রী তুলতে পারবেন। এরপর জুলাই-আগস্ট মাসেও ১৬ তালিখ থেকে ৩১ তারিখ পর্যন্ত মুগ ডাল দেওয়া হবে। গ্রাহকরা চাইলে এই সময়ের মধ্যেই ডালের সঙ্গে চাল ও গম সংগ্রহ করতে পারেন। কারণ, করোনা সংক্রমনের জেরে ভিড় এড়াতে এখন সারা মাসেই রেশন তোলার সুবিধা করে দিয়েছে সরকার। পশ্চিমবঙ্গ সরকারের খাদ্যসাথী প্রকল্পের মাধ্যমে জুন, জুলাই ও আগস্ট মাসে বিনামূল্যে মানুষের মধ্যে ডাল দেওয়ার সিদ্ধান্ত হয়েছে।
 একইসঙ্গে জানানো হয়েছে, অন্নপূর্ণা অন্ত্যোদয় প্রকল্পের কার্ড যাঁদের রয়েছে, তাঁরা এই সময়ের মধ্যে সাড়ে ১৩ টাকা কেজি দরে চিনিও কিনতে পারবেন। রাজ্যের মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায় মার্চের তৃতীয় সপ্তাহেই ঘোষণা করেছেন রাজ্যের সব মানুষকে ছয় মাস বিনামূল্যে রেশন দেওয়া হবে। সেই মতোই শুরু হয় রেশন বন্টন পরিষেবা। যাদের রেশন কার্ড নেই অথবা কোনো সমস্যা রয়েছে তারাও খাদ্য দপ্তরের কুপন সংগ্রহ করে বিনামূল্যে পরিবারের জন প্রতি পাঁচ কেজি করে চাল পেয়েছেন।