চৈতন্য মহাপ্রভু'র নামে নব নির্মিত তোরণ উদ্বোধন কাটোয়ার দাঁইহাটে

ধেয়ে আসছে ঘুর্ণিঝড় উম্ফান, রাজ্য সরকারের সতর্কবার্তা

ডেস্ক রিপোর্ট : ঘুর্ণিঝড় উম্ফান ক্রমশঃ সুপার সাইক্লোনে পরিনত হতে চলেছে। রাজ্যে ইতিমধ্যেই অরেঞ্জ সতর্কতা জারি করা হয়েছে। আবহাওয়া দফতরের এই পূর্বাভাস পেয়ে রাজ্যের বিপর্যয় ব্যবস্থাপনা ও অসামরিক প্রতিরক্ষা দপ্তরের তরফে  যুদ্ধকালীন তত্‍‌পরতা শুরু হয়েছে। এদিকে দিল্লীর মৌসম ভবনের আবহাওয়ার পূর্বাভাস পেয়ে পরিস্থিতি মোকাবিলায় রণকৌশল ঠিক করতে উচ্চপর্যায়ের বৈঠক করছেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি।
জাতীয় আবহাওয়া দফতর জানিয়েছে ঘুর্ণিঝড়  সুপার সাইক্লোনে পরনত হলে গভীর সমুদ্রে ঝড়ের গতিবেগ ঘণ্টায় সর্বোচ্চ ২৬৫ কিলোমিটার হতে পারে। উপকূলে আছড়ে পড়ার সময় শক্তি কিছুটা কমবে। তবে তা ঘণ্টায় সর্বোচ্চ ১৮৫ কিলোমিটার হতে পারে। জানা যাচ্ছে, দীঘা এবং বাংলাদেশের হাতিয়ার মধ্যে কোথাও স্থলভাগে আছড়ে পড়বে এই ঘূর্ণিঝড়। উত্তর ও দক্ষিণ ২৪ পরগনায় ঝড়ের সর্বোচ্চ গতিবেগ হতে পারে ঘণ্টায় ১৮৫ কিলোমিটার। ভয়াবহ ক্ষতির মুখে পড়তে পারে সুন্দরবন সহ কলকাতা। হাওড়া, হুগলি, পূর্ব মেদিনীপুর, কলকাতায় ঘণ্টায় সর্বোচ্চ ১৫৫ কিলোমিটার বেগে ঝড় বইতে পারে। ঝড়ের প্রভাবে দুই ২৪ পরগনা, দুই মেদিনীপুর, হাওড়া, হুগলি, কলকাতায় ২০০ মিলিমিটারের বেশি বৃষ্টি হতে পারে। উত্তরবঙ্গেও অতি ভারী বর্ষণের সতর্কতা জারি করেছে হাওয়া অফিস।
এদিকে ঝড়ের আগে, ঝড়ের সময় এবং ঝড়ের পরে কি করতে হবে সেই সব নিয়ে পশ্চিমবঙ্গ সরকারের বিপর্যয় ব্যবস্থাপনা ও অসামরিক প্রতিরক্ষা দপ্তরের তরফে কয়েক দফা সতর্ক বার্তা দেওয়া হয়েছে।


ঝড়ের আগে গুজব উপেক্ষা করুন, শান্ত থাকুন, আতঙ্কিত হবেন না, মোবাইল ফোন চার্জ দিয়ে রাখুন, রেডিও-টিভি এবং সংবাদপত্রে চোখ রাখুন ইত্যাদি ৯ দফা সতর্ক বার্তা দেওয়া হয়েছে। ঝড়ের সময় ঘরের বৈদ্যুতিক লাইন ও গ্যাসের মেইন লাইন বন্ধ রাখুন, ঘরের দরজা-জানালা বন্ধ রাখুন, যদি আপনার বাড়ি সুরক্ষিত না হয় তাহলে আশ্রয়কেন্দ্র বা নিকটবর্তী নিরাপদ স্থানে আশ্রয় নিন ইত্যাদি। এছাড়া ঘুর্ণিঝড় বিষয়ক সতর্কতার পাশাপাশি করোনা নিয়েও সতর্ক থাকুন, সব সময় মাস্ক পরুন, ঘন ঘন সাবান দিয়ে হাত ধোবেন, সরকারি নির্দেশাবলী মেনে চলুন ইত্যাদি। জরুরি প্রয়োজনে হেল্প লাইন ১০৭০ নম্বরে ফোন করতে পারেন। সব মিলিয়ে ঘুর্ণিঝড় উম্ফান নিয়ে  আশঙ্কার দোলাচলে সকলে সতর্ক থাকুন, বাড়িতে থাকুন, ভালো থাকুন এমনটাই বলছেন প্রশাসনিক কর্তারা।