চৈতন্য মহাপ্রভু'র নামে নব নির্মিত তোরণ উদ্বোধন কাটোয়ার দাঁইহাটে

ঘুর্ণিঝড়ের পুরোনো রেকর্ড ভেঙ্গে দিতে পারে সুপার সাইক্লোন উম্ফান

ডেস্ক রিপোর্ট : তীব্র বেগে ধেয়ে আসছে ঘুর্ণিঝড় উম্ফান। ঘুর্ণিঝড়ের পুরোনো রেকর্ড ভেঙ্গে দিতে পারে উম্ফান, এমনটাই মনে করছেন বিশেষজ্ঞরা। দিল্লীর আবহাওয়া দপ্তর ঘুর্ণিঝড় উম্ফানকে সুপার সাইক্লোন বলে উল্লেখ করেছে। আবহাওয়া দপ্তর জানাচ্ছে  ইতিমধ্যে প্রবল শক্তি সঞ্চয় করে  মারাত্মক শক্তিশালী  হয়ে উঠছে উম্ফান। বুধবার বিকেলে পশ্চিমবঙ্গ ও বাংলাদেশ উপকূলে আঘাত হানতে চলেছে সুপার সাইক্লোন উম্ফান। জাতীয় বিপর্যয় ব্যবস্থাপনা দপ্তর আগাম সতর্কতা জারি করেছে। ইতিমধ্যে নানান পদক্ষেপ গ্রহণ করা হয়েছে ওড়িশা সহ পশ্চিমবঙ্গে। পশ্চিমবঙ্গে বিশেষত দক্ষিণ চব্বিশ পরগণা, পূর্ব মেদিনীপুর, কলকাতা, হাওড়া, হুগলি ও উত্তর চব্বিশ পরগণা জেলার ওপর প্রায় ১২০ কিমি বেগে আছড়ে পড়বে উম্ফান। এমনটাই জানাচ্ছে আবহাওয়া দপ্তর।  দপ্তরের খবর অনুযায়ী দীঘা থেকে এখন প্রায় ৬০০  কিলোমিটার দূরে রয়েছে উম্ফান।


সুপার সাইক্লোন উম্ফানের প্রভাবে দীঘার সমুদ্র উত্তাল হয়ে উঠেছে। ইতিমধ্যে দীঘা থেকে হলদিয়া পর্যন্ত উপকূলবর্তী এলাকার প্রায় দশ হাজার মানুষকে নিরাপদ আশ্রয়ে সরিয়ে আনা হয়েছে।খোলা হয়েছে কন্ট্রোল রুম।
এদিকে ঘুর্ণিঝড় উম্ফান নিয়ে  মৌসম ভবনের পূর্বাভাস পেয়ে ইতিমধ্যেই রাজ্যের মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায় প্রশাসনিক কর্তাদের নিয়ে বিশেষ বৈঠক করেছেন। পশ্চিমবঙ্গ সরকারের বিপর্যয় ব্যবস্থাপনা ও অসামরিক প্রতিরক্ষা দপ্তরের পক্ষ থেকেও ঘূর্ণিঝড় নিয়ে জরুরি সতর্কবার্তা দেওয়া হয়েছে। ঝড়ের আগে, ঝড়ের সময় এবং ঝড়ের পরে কি করতে হবে দপ্তরের তরফে কয়েক দফা সতর্ক বার্তা দেওয়া হয়েছে। ঝড়ের আগে গুজব উপেক্ষা করুন, শান্ত থাকুন, আতঙ্কিত হবেন না, মোবাইল ফোন চার্জ দিয়ে রাখুন, রেডিও-টিভি এবং সংবাদপত্রে চোখ রাখুন ইত্যাদি ৯ দফা সতর্ক বার্তা দেওয়া হয়েছে। ঝড়ের সময় ঘরের বৈদ্যুতিক লাইন ও গ্যাসের মেইন লাইন বন্ধ রাখুন, ঘরের দরজা-জানালা বন্ধ রাখুন, যদি আপনার বাড়ি সুরক্ষিত না হয় তাহলে আশ্রয়কেন্দ্র বা নিকটবর্তী নিরাপদ স্থানে আশ্রয় নিন ইত্যাদি। এছাড়া ঘুর্ণিঝড় বিষয়ক সতর্কতার পাশাপাশি করোনা নিয়েও সতর্ক থাকুন, সব সময় মাস্ক পরুন, ঘন ঘন সাবান দিয়ে হাত ধোবেন, সরকারি নির্দেশাবলী মেনে চলুন ইত্যাদি। জরুরি প্রয়োজনে হেল্প লাইন ১০৭০ নম্বরে ফোন করতে পারেন। সব মিলিয়ে ঘুর্ণিঝড় উম্ফান নিয়ে  আশঙ্কার দোলাচলে সকলে সতর্ক থাকুন, বাড়িতে থাকুন, ভালো থাকুন এমনটাই বলছেন প্রশাসনিক কর্তারা।