চৈতন্য মহাপ্রভু'র নামে নব নির্মিত তোরণ উদ্বোধন কাটোয়ার দাঁইহাটে

NGO Prantik প্রান্তিক এর ষষ্ঠ বর্ষপূর্তি উদযাপনে সিটি সেন্টার জংশন মলের মুক্তমঞ্চে বর্ণময় অনুষ্ঠান


 

NGO Prantik 

প্রান্তিক এর ষষ্ঠ বর্ষপূর্তি উদযাপনে সিটি সেন্টার জংশন মলের মুক্তমঞ্চে বর্ণময় অনুষ্ঠান 




Lutub Ali
Sangbad Prabhati, 13 April 2024

লুতুব আলি, দুর্গাপুর : দুর্গাপুরের জনপ্রিয় স্বেচ্ছাসেবী সংস্থা প্রান্তিক তাদের ষষ্ঠ বর্ষপূর্তি উদযাপন করল। দুর্গাপুর সিটি সেন্টার জংশন মলের মূল মুক্তমঞ্চে এই বর্ণময় অনুষ্ঠানকে ঘিরে ব্যাপক উদ্দীপনার সঞ্চার হয়। অনুষ্ঠানে স্বাগত ভাষণ দেন প্রান্তিকের কর্ণধার বিশিষ্ট সংগঠক দেবাশীষ বাদ্যকর। ২০১৯ সালে প্রান্তিক তাদের প্রথম পথ চলা শুরু করে। দুর্গাপুর ও বিস্তীর্ণ এলাকার প্রান্তিক মানুষের কাছে প্রান্তিক একাত্ম হয়ে সমাজ সেবামূলক কাজ করে নজির সৃষ্টি করে চলেছে।

 আর্থিক ও সামাজিক ভাবে সমাজের মূল স্রোতের মধ্যে বিপন্ন মানুষদের আনতে প্রান্তিক নিরলস ভাবে নিভৃতে কাজ করে চলেছে। দারিদ্র সীমার নিচে বসবাসকারী ছেলেমেয়েদের পড়াশোনা, বৃদ্ধ-বৃদ্ধাদের পাশে থেকে স্বজন হিসাবে দায়িত্বভার গ্রহণ করা, সামাজিক অনুষ্ঠান, উৎসব গুলিতে তাদের নিজেদের খরচায় জীবনে বৈচিত্র আনার জন্য ঘোরানো ছাড়াও নানাবিধ কর্মকাণ্ডের মধ্যে ওতপ্রোতভাবে যুক্ত প্রান্তিক। বিশেষ করে বিশ্ব উষ্ণায়নের প্রভাবে প্রকৃতি যখন তার নির্মম হয়ে ওঠে তখন চারদিক ছারখার হয়ে যায়.... বিশেষ করে গ্রীষ্মকালে আসানসোল ও দুর্গাপুর শিল্পাঞ্চল উত্তাপে ঝলসে যায়। 

সবুজারনের বার্তা দিতে প্রান্তিক নিরবচ্ছিন্ন ভাবে বৃক্ষরোপণ করেও এলাকায় দৃষ্টান্ত স্থাপন করে চলেছে। দেবাশীষ বাদ্যকর বলেন, প্রান্তিকের পাশে শুভানুধ্যায়ীদের পাশে পেয়ে প্রান্তিক মহিমান্বিত হচ্ছে। সীমিত ক্ষমতার মধ্য দিয়েও আমরা নিরবিচ্ছিন্নভাবে নানাবিধ সমাজসেবামূলক কাজ করে চলেছি।

প্রান্তিকের বার্ষিক অনুষ্ঠানে যে সমস্ত সংগঠন ও গুণী মানুষদের আমন্ত্রণ জানানো হয়েছিল তারা হলেন, বাঁকুড়ার সোনামুখী'র প্রয়াস, বিষ্ণুপুরের দিল খান, দুর্গাপুরের থিয়েটার একাডেমী, বিশিষ্ট নৃত্য শিল্পী মনীষা দেবী, বিশিষ্ট কবি রমা চক্রবর্তী, সংগীত সংস্থা উড়ান, বিশিষ্ট আইনজীবী আইয়ুব আনসারী, বাবুয়া আইচ, মাধব ঘোষ, সুজন বোস, বিশিষ্ট শিক্ষক ও কবি সন্দীপবাবু, বিশিষ্ট বাচিক শিল্পী কাকলি দাসগুপ্ত, জেমুয়া ভাদু বালা হাই স্কুলের প্রধান শিক্ষক জয়নুল হক প্রমুখ। এ দিনের প্রান্তিকের ষষ্ঠ বর্ষপূর্তি অনুষ্ঠানে মননশীল আলোচনা ছাড়াও কবিতা আবৃত্তি, সংগীত পরিবেশিত হয়।